Mutual Fund: মিউচুয়াল ফান্ডে অ্যাকাউন্ট আছে? ৩১ মার্চের মধ্যে এই কাজগুলি না করলে হবে সমস্যা

Mutual Fund Investment: যদি আপনি বর্তমান মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টটির জন্য ৩১ মার্চের মধ্যে নমিনেশন না করেন, তাহলে অ্যাকাউন্টটি ফ্রিজ হয়ে যাবে।

Mutual Fund: মিউচুয়াল ফান্ডে অ্যাকাউন্ট আছে? ৩১ মার্চের মধ্যে এই কাজগুলি না করলে হবে সমস্যা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: আজকের দিনে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগের ক্ষেত্রে মানুষের মধ্যে উৎসাহ বাড়ছে। যাঁরা ঝুঁকি নিতে প্রস্তুত, তাঁদের জন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Investment) একটি ভাল অপশন হতে পারে। বুদ্ধি করে বিনিয়োগ করলে, ভাল রিটার্ন পাওয়া যায় এখানে। তবে ৩১ মার্চের মধ্যে মিউচুয়াল ফান্ডের নমিনেশন সাবমিট না করে আপনার মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে। নতুন গাইডলাইন অনুযায়ী, বিনিয়োগকারীদের নিজেদের ফান্ডের জন্য একজন করে ব্যক্তিকে নমিনি করতে হবে এবং তারা নমিনেশন তুলে নিতে চান কি না, তা অর্থবর্ষের শেষের মধ্যে জানাতে হবে। একনজরে জেনে নিন মিউচুয়াল ফান্ডের নমিনেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

মিউচুয়াল ফান্ড নমিনেশন কী?

যিনি অ্যাকাউন্ট হোল্ডার, তাঁর হঠাৎ মৃতঅযু হলে সেক্ষেত্রে ওই ব্যক্তির মিউচুয়াল ফান্ডের সম্পত্তির জন্য একজন ব্যক্তিকে নমিনি করতে হবে। যেমন ব্যাঙ্কের ক্ষেত্রে করতে হয়। যাঁরা নতুন অ্যাকাউন্ট খুলছেন, বা যাঁরা নতুন বিনিয়োগকারী, তাঁদের অ্যাকাউন্ট খোলার সময় নমিনেশন করতে হয়। যদি কোনও বিনিয়োগকারী নমিনেশন করতে না চান, তাহলে তিনি ফর্ম ফিলআপ করার সময় প্রক্রিয়া থেকে বেরিয়ে আসতে পারেন।

নমিনেশন করে লাভ কী?

মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট যাঁদের রয়েছে, তাঁদের অবশ্যই একজনকে নমিনি করে রাখা দরকার। এর ফলে যদি কারও হঠাৎ মৃত্যু হয়, তাহলে মনোনীত ব্যক্তি সহজে সেই ফান্ডের সুবিধা পাবেন। যদি নমিনেশন না থাকে, তাহলে উত্তরাধিকারী যিনি, তাকে উইল, বৈধ উত্তরাধিকার শংসাপত্র এবং অন্যান্য নথি ও কাগজপত্র দেখাতে হবে। তাহলেই ওই মৃত ব্যক্তির অ্যাকাউন্টের সুবিধা পাওয়া যাবে। তাই এসব ঝক্কি এড়াতে অবশ্যই নমিনি করে রাখা দরকার।

আপনি যদি ৩১ মার্চের মধ্যে নমিনি না করেন?

যদি আপনি বর্তমান মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টটির জন্য ৩১ মার্চের মধ্যে নমিনেশন না করেন, তাহলে অ্যাকাউন্টটি ফ্রিজ হয়ে যাবে। অর্থাৎ, বিনিয়োগকারী তাঁর বিনিয়োগের ক্ষেত্রে কোনওরকম পরিবর্তন বা রিডিম করতে পারবেন না।

কীভাবে নমিনেশন করবেন?

যদি আপনি অফলাইন মোডে অ্যাকাউন্ট খুলে থাকেন এবং মনোনীত ব্যক্তিকে আপডেট না করে থাকেন, তাহলে আপনি নমিনি ফর্ম পূরণ করে, সেখানে স্বাক্ষর করে এবং রেজিস্টারের কাছে জমা দিয়ে তা করতে পারেন। আপনি যদি অনলাইনে মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে আপনার মিউচুয়াল ফান্ডের স্টেটমেন্ট পরীক্ষা করে দেখুন সেখানে মনোনীত ব্যক্তির উল্লেখ আছে কিনা। টু ফ্যাক্টর অথরাইজেশনের মাধ্যমে নমিনেশন জমা দেওয়া যাবে।