Retail Medicine: খুচরো ওষুধের বিক্রির ব্যাপারে নতুন নির্দেশিকা! কড়া নির্দেশ কেন্দ্রের

৯ মার্চ পাঠানো একটি চিঠিতে, ডিসিজিআই বলেছে যে ফার্মাসিস্টরা খুচরা ফার্মেসি বা মেডিকেল স্টোরগুলিতে শারীরিকভাবে উপস্থিত রয়েছেন এবং তাদের সরাসরি তত্ত্বাবধানে ওষুধ বিক্রি করা হয় তা নিশ্চিত করতে।

Retail Medicine: খুচরো ওষুধের বিক্রির ব্যাপারে নতুন নির্দেশিকা! কড়া নির্দেশ কেন্দ্রের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 1:11 AM

নয়াদিল্লি: ভারতের ওষুধ নিয়ন্ত্রক ডিসিজিআই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ড্রাগ কন্ট্রোলার এবং ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়াকে একটি গুরুত্বপূর্ণ চিঠি দিয়েছে। খুচরা মেডিক্যাল স্টোরগুলোতে ফার্মাসিস্টকে উপস্থিত থাকা এবং ওষুধ বিক্রির ব্যাপারে তত্ত্বাবধান করার বার্তা দেওয়া হয়েছে সেই চিঠিতে। এবং এই কাজ ফার্মাসিস্টের উপস্থিতিতে যাতে হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই চিঠি দিয়েছে। এই নতুন নির্দেশনার জেরে ওষুধ বিক্রেতাদের উপর কড়া নিয়ম লাগু হল বলে মনে করা হচ্ছে।

নতুন নির্দেশনা কি?

৯ মার্চ পাঠানো একটি চিঠিতে, ডিসিজিআই বলেছে যে ফার্মাসিস্টরা খুচরা ফার্মেসি বা মেডিকেল স্টোরগুলিতে শারীরিকভাবে উপস্থিত রয়েছেন এবং তাদের সরাসরি তত্ত্বাবধানে ওষুধ বিক্রি করা হয় তা নিশ্চিত করতে। সঠিক ও বৈধ প্রেসক্রিপশন ছাড়া খুচরো মেডিক্যালের দোকান থেকে প্রেসক্রিপশনের কোনও ওষুধ যেন বিক্রি না হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে। ড্রাগ নিয়ন্ত্রক সুরেশ খান্না, জাতীয় সাধারণ সম্পাদক, আইপিএ, মুম্বাইয়ের একটি চিঠি উদ্ধৃত করেছেন, যেখানে তিনি ফার্মেসি আইন, ১৯৪৭-এর ধারা ৪২(এ) এবং ড্রাগ কসমেটিকস অ্যাক্টের ৬৫ ধারার প্রয়োগ সম্পর্কিত সমস্যাগুলি তুলে ধরেছেন। ।

গত মাসের শুরুতে, প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের অধীনে, ফার্মাসিউটিক্যালস বিভাগ (ডিওপি) ফার্মাসিউটিক্যালসের জন্য প্রথম কিস্তি প্রকাশ করেছে। এর অধীনে, চারজন নির্বাচিত আবেদনকারীকে ফার্মাসিউটিক্যালসের জন্য 166 কোটি টাকার প্রণোদনা পরিমাণের প্রথম কিস্তি জারি করা হয়েছিল। দেশে উচ্চমানের চিকিৎসা সরঞ্জামের যন্ত্রাংশ তৈরিতে স্বনির্ভরতার দিকে এ পদক্ষেপের প্রভাব দেখা যাবে। সরকারের আত্মনির্ভর উদ্যোগের অধীনে, ফার্মাসিউটিক্যালস বিভাগ ২০২১ সালে ফার্মাসিউটিক্যালসের জন্য PLI স্কিম চালু করা হয়েছে। এখনও পর্যন্ত ৫৫ জন আবেদনকারীকে এই প্রকল্পের অধীনে বাছাই করা হয়েছে, যার মধ্যে ২০টি মাইক্রো, ছোট ও মাঝারি উদ্যোগ (MSME) রয়েছে৷ ২০২২-২০২৩ আর্থিক বছরের জন্য PLI স্কিমের জন্য উৎপাদনের প্রথম বছর, ডিওপি বাজেটের পরিচালন হিসাবে ৬৯০ কোটি টাকা বরাদ্দ করেছে।