ATM without card: ডেবিট কার্ড সঙ্গে নেই পকেটে? টাকা তুলতে মোবাইলটা সঙ্গে থাকলেই যথেষ্ট

ATM without card: বর্তমানে দেশের একটা বড় অংশের মানুষ পেটিএম কিংবা গুগল পে'র মতো ইউপিআই অ্যাপ ব্যবহার করে।

ATM without card: ডেবিট কার্ড সঙ্গে নেই পকেটে? টাকা তুলতে মোবাইলটা সঙ্গে থাকলেই যথেষ্ট
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 9:27 AM

নয়া দিল্লি: সাধারণত এটিএম থেকে টাকা তোলা যায় ডেবিট কার্ডের মাধ্যমে। কিন্তু এবার সেই নিয়মে বদল আসতে চলেছে। এবার থেকে পকেটে কার্ড না থাকলেও এটিএম থেকে তোলা যাবে টাকা। শুধুমাত্র মোবাইল সঙ্গে থাকলেই যথেষ্ট। ইউপিআই অ্যাপের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করেই টাকা তোলা যাবে এবার থেকে। এনসিআর কর্পোরেশন সম্প্রতি এই পদ্ধতি চালু করেছে। ইউপিআই মাধ্যমকে ব্যবহার করে কার্ড ছাড়াই টাকা তোলার বিকল্প এনেছে তারা। তবে এই পদ্ধতিতে টাকা তোলার জন্য এটিএম গুলিকে আপগ্রেড করার প্রয়োজন পড়বে। এখনও পর্যন্ত ১৫০০ এটিএম আপগ্রেড করা সম্ভব হয়েছে।

গুগল পে, পেটিএমের মাধ্যমে ইউপিআই ব্যবহার করে টাকা তোলা যাবে বলে জানা গিয়েছে। এতে সাধারণ মানুষের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে, কারণ বর্তমানে দেশের একটা বড় অংশের মানুষ পেটিএম কিংবা গুগল পে’র মতো ইউপিআই অ্যাপ ব্যবহার করে।

এর জন্যে প্রথমে এটিএম মেশিনে ক্যাশ উইথড্রয়াল অপশনে ক্লিক করতে হবে। আর এরপরেই স্ক্রিনে আরও একটা অপশন ভেসে উঠবে। ক্যাশ উইথড্রয়াল নামে আর একটি অপশন আসবে। তাতে হাত ছোঁয়ালে এটিএম মেশিন স্ক্রিনে’র ওপর একটি কিউআর কোড ভেসে উঠবে। আর সেই কিউআর কোড স্মার্টফোনের সাহায্যে স্ক্যান করাতে হবে। এরপর ইউপিআই অ্যাপে গিয়ে কত টাকা তুলবেন সেটা লিখতে হবে। স্মার্টফোনে দিতে হবে ইউপিআই পিন। এরপর এটিএম মেশিন থেকে সেই পরিমাণ টাকা বেরিয়ে আসবে। তবে শর্ত একটাই, এই পদ্ধতির সাহায্যে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত তোলা যাবে। এর বেশি আর টাকা তোলা যাবে না।

বাস্তবে অনেকেই সঙ্গে এটিএম রাখতে ভুলে যান, ফলে দূরের পথে যেতে হলে সমস্যায় পড়তে হয়। তাই এই নতুন পদ্ধতিতে উপকৃত হবেন অনেকেই। পকেটে মোবাইল থাকলে আর বিপদে পড়ার সম্ভাবনা নেই। সহজেই কোনও এটিএম থেকে অ্যাপ ব্যবহার করে টাকা তুলে নেওয়া সম্ভব।