iPhone: আইফোন কিনতে চান, কিন্তু আপনার বেতন কি তার উপযুক্ত? বুঝে নিন হিসাব

iPhone: অ্যাপল সংস্থার তৈরি আইফোন কেনার জন্য ভারতীয়দের মধ্যে উন্মাদনা বাড়ছে। অ্যাপলের বিক্রির পরিসংখ্যানেই তার প্রমাণ পাওয়া যাচ্ছে। কিন্তু আপনার বেতন কি আইফোন কেনার উপযুক্ত? নাকি হিসেবের বাইরে গিয়েই আপনি এই ফোন কিনছেন? বুঝে নিন হিসেব।

iPhone: আইফোন কিনতে চান, কিন্তু আপনার বেতন কি তার উপযুক্ত? বুঝে নিন হিসাব
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 7:17 AM

নয়া দিল্লি: আইফোন কিনতে কে না চায়? কিন্তু সাধ থাকলেই তো হল না, আপনার পকেটের সেই সাধ্য আছে তো? আমেরিকায় সবাই আইফোন ব্যবহার করে বা আপনার কোনও বন্ধু আইফোন ব্যবহার করে বলে, আপনিও যদি আইফোন কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনার জন্য এই হিসাবটি বুঝে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে ভারতে পাওয়া যাচ্ছে আইফোনের সর্বশেষ সিরিজ ‘আইফোন ১৪’। এর বেস মডেলের আনুষ্ঠানিক মূল্য ৭৯,৯০০ টাকা! যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে এই মডেলটির দাম ৭৯৯ ডলার, অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬,১৯০ টাকা।

এখন আপনাকে শুধু নিজের এবং মার্কিন নাগরিকদের গড় বেতন হিসাব করতে হবে। বর্তমানে, ভারতের বেশিরভাগ লোকের মাসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২০ হাজার টাকার মধ্যে। আর আমেরিকায় কর্মীদের গড় বেতন প্রতি মাসে ৬,০০০ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪,৯৭,০৬৬ টাকা। অর্থাৎ, একটি আইফোন কিনতে গেলে, একজন মার্কিন কর্মীকে তার জন্য ৭৯৯ ডলার খরচ করতে হবে। যা তার মাত্র ৪ দিনের বেতনের সমান। সেখানে একজন সাধারণ ভারতীয় কর্মী, যার মাসিক আয় ২০,০০০ টাকা, তিনি আইফোন কিনতে গেলে তাঁর প্রায় ৪ মাসের বেতন খরচ হবে। এমনকি কোনও ভারতীয় কর্মীর বেতন মাসে ৫০,০০০ টাকা হলেও, একটি আইফোন ১৪ কিনতে তাঁকে তাঁর প্রায় ১ মাস ১৮ দিনের বেতন ব্যয় করতে হবে।

এই অবস্থায় ভেবে দেখুন আইফোন কেনাটা আপনার পক্ষে কতটা যুক্তিযুক্ত? কারণ আপনার স্মার্টফোনটিও আপনার গাড়ির মতোই এমন এক সম্পদ, যার দাম প্রতি বছর কমে যায়। সাধারণত, একটি স্মার্টফোন হয় ৩ বছর চলে অথবা বছর তিনেক বাদে ব্যবহারকারীই ফোনটি বদলে নেন। আইফোনের ক্ষেত্রেও সাধারণত ৩ বছর পর ফোনটি স্লো হয়ে যায়। এখন কিছু প্রয়োজনীয় হিসাব কষা যাক…

ধরুন আপনি ৭৯,৯০০ টাকা মূল্যের একটি আইফোন ১৪ কিনেছেন এবং এটি ৩ বছর ধরে চলল। তার মানে প্রতি মাসে আপনার খরচ হবে ২,২২০ টাকা। অন্যদিকে, আপনি যদি একটি ৩০,০০০ টাকার সাধারণ স্মার্টফোন কেনেন, তাহলে সেই স্মার্টফোনটির পিছনে আপনার মাসিক খরচ ৮৩৪ টাকায় নেমে আসবে।

বিশেষজ্ঞদের সুপারিশ, কোনও ব্যক্তির ব্যক্তিগত ব্যবহারের পণ্যগুলির পিছনে তাঁর বার্ষিক আয়ের ৫ থেকে ১০ শতাংশ ব্যয় করা উচিত। এই অবস্থায়, আপনার বেতন যদি বছরে ১০ লক্ষ টাকা হয়, তবেই আপনার একটি আইফোন কেনার কথা ভাবা উচিত। তবে, এটি আপনার অন্যান্য খরচ এবং আপনার অগ্রাধিকারের উপর নির্ভরশীল।