GST Council Meeting : ‘ভেটো’ একাধিক রাজ্যের, কমছে না পেট্রল-ডিজ়েলের দাম

Petrol Diesel Price : কেরল, কর্নাটক, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্য আগে থেকেই জানিয়ে দিয়েছিল, তারা পেট্রল ডিজ়েলর উপর জিএসটিকে কোনওভাবেই মেনে নেবে না।

GST Council Meeting : 'ভেটো' একাধিক রাজ্যের, কমছে না পেট্রল-ডিজ়েলের দাম
সেঞ্চুরিতে ঘোরাফেরা করবে জ্বালানি তেলের দাম (ফাইল ছবি)

নয়াদিল্লি : জিএসটি কাউন্সিলের বৈঠকের (GST Council Meeting) দিকে আজ নজর ছিল প্রত্যেক মধ্যবিত্তের। যাঁর অর্থনীতিতে অগাধ পাণ্ডিত্য, আবার যিনি অর্থনীতির অ-আ-ক-খ থেকে সাত মাইল দূরে থাকেন, প্রত্যেকের নজর ছিল জিএসটি কাউন্সিলের বৈঠকের দিকে। কারণ, সমস্যাটা ছিল সমাজের প্রতিটি স্তরের মানুষের। জ্বালানি তেলের দাম (Petrol Diesel Price) দিতে গিয়ে নাকানি চোবানি খেতে হচ্ছে সাধারণ মধ্যবিত্তকে। কিন্তু শেষ পর্যন্ত কোনও খুশির খবর হয়ত থাকছে না। সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে নির্মলা সীতারমন জানিয়ে দিয়েছেন, এখনই জিএসটি বসানো হচ্ছে না জ্বালানি তেলের উপর। অর্থাৎ, এখনই কমছে না পেট্রল ডিজ়েলের দাম।

আজ জ্বালানি তেলকে জিএসটির আওতায় নিয়ে আসার বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল জিএসটি কাউন্সিলের বৈঠকে। অনেকেই আশা করে ছিলেন, পেট্রল ডিজ়েলের উপর জিএসটি বসানো হলে, লিটার পিছু দাম অনেকটাই কমে যাবে। কিন্তু শেষ পর্যন্ত, তেমন কিছুই হচ্ছে না। আপাতত, সেঞ্চুরির ঘর থেকে নামার কোনও লক্ষ্মণ নেই পেট্রলের।

আজ সকালে লখনউতে জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হয়। বৈঠকে পেট্রোপণ্য়কে জিএসটির আওতায় নিয়ে আসার কথাও ওঠে। কিন্তু আলোচনা আর শেষ পর্যন্ত বাস্তবায়িত হয় না। জিএসটি কাউন্সিলের বৈঠক সংক্রান্ত বিষয়ে ওয়াকিবহাল সূত্রের খবর, উত্তর প্রদেশ এবং কেরল আগে থেকেই ‘ভেটো’ দিয়ে রেখেছিল পেট্রল ডিজ়েলকে জিএসটির আওতায় নেওয়ার বিষয়ে। নিজেদের ‘হকে’র ভ্যাট (VAT) হাতছাড়া করতে চায় না তারা।

এই সবের মধ্যেও আজ বৈঠকে নির্মলা সীতারমনের ঝুলি থেকে আলোচনার জন্য ওঠে জ্বালানি তেলের প্রসঙ্গ। সূত্রের খবর, বিষয়টি আলোচনার জন্য উত্থাপিত হতেই ডান – বাম ভুলে সব পক্ষই রে রে করে তেড়ে আসার জোগাড়। শুরু হয় তর্ক বিতর্ক। শুধু উত্তর প্রদেশ কিংবা কেরলই নয়, প্রায় বেশিরভাগ রাজ্যই পেট্রল ডিজ়েলকে জিএসটির আওতায় নিয়ে আসার বিরোধিতা করে।

এর আগে জুন মাসে কেরল হাইকোর্ট জিএসটি কাউন্সিলকে পেট্রোজাত পণ্যকে জিএসটির আওতায় নেওয়া যায় কি না, সেই সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিল। কিন্তু কেরল, কর্নাটক, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ সহ একাধিক রাজ্য আগে থেকেই জানিয়ে দিয়েছিল, তারা পেট্রল ডিজ়েলর উপর জিএসটিকে কোনওভাবেই মেনে নেবে না।

কারণ, পেট্রল – ডিজ়েল থেকে প্রতিটি রাজ্যের একটি বড়সড় অঙ্কের মুনাফা আসে। আর সেই মুনাফা কি এত সহজে হাতছাড়া করা যায়? কেরলের বাম সরকারের অর্থমন্ত্রী কে এন বালাগোপাল তো খোলাখুলিভাবে বলে দিয়েছেন, তাঁরা এই জ্বালানি তেলের উপর জিএসটি চান না। কারণও জানিয়েছেন। এতে তাঁদের সরকারের বছরে ৮ হাজার কোটি টাকা ক্ষতি।

শুধু বামশাসিত কেরলই নয়, বিজেপি শাসিত কর্নাটকও জ্বালানির উপর জিএসটির বিরোধিতা করেছে। মহারাষ্ট্রের অর্থমন্ত্রী অজিত পাওয়ারেরও একই বক্তব্য, রাজ্যের করে টান পড়বে। সুতরাং, পেট্রলের দামে সেঞ্চুরি হলেও নিজের রাজ্যের করে কোনওভাবেই ছাড় দেওয়া যাবে না।

আরও পড়ুন : Petrol Diesel Price Today: ১২ দিন ধরে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla