Petrol Diesel Price Today: ১২ দিন ধরে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম

জিএসটির উপর মন্ত্রিমণ্ডলের কমিটি এক জাতীয় দরের (National Rate) অধীনে পেট্রোপণ্যের উপর ট্যাক্স বসানোর ব্যাপারে ভাবনা চিন্তা করবে। এর ফলে গ্রাহক মূল্য (Consumer Prices) আর সরকারি রাজস্বে  বড় পরিবর্তনের দরজা খুলে যেতে পারে।

Petrol Diesel Price Today: ১২ দিন ধরে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 6:37 PM

কলকাতা: গত ১২ দিন ধরেই জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রয়েছে। যা অনেকটাই স্বস্তিতে রেখেছে দেশবাসীকে। যদিও দেশের বেশকিছু বড় শহরে পেট্রোল ডিজেলের দাম (petrol diesel price) এখনও সেঞ্চুরির ঘরেই রয়েছে। এর মধ্যেই আজ শুক্রবার সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করে দিয়েছে। এই নিয়ে লাগাতার ১২দিন ধচে সরকারি কোম্পানিগুলি জ্বালানি তেলের দাম একই রাখল।

গত ৫ সেপ্টেম্বর দেশের সরকারি তেল কোম্পানিগুলির তরফে পেট্রোল ডিজেলের দাম পরিবর্তন করেছিল। ওইদিন পেট্রোল ডিজেলের দাম ১৫ পয়সা করে কমানো হয়েছিল। IOCL-এর মোতাবেক আজ বাংলার রাজধানী কলকাতায় পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০১.৭২ টাকা এবং ডিজেলের দাম ছিল ৯১.৮৪ টাকা প্রতি লিটার।

দেশের রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০১.১৯ টাকা এবং ডিজেল ৮৮.৬২ টাকা প্রতি লিটার। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.২৯ টাকা, এবং ডিজেলের দাম ৯৬.৩৩ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরুতে আজ পেট্রোলের দাম ১০৪.৮৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৪.১৯ টাকা প্রতি লিটার। অন্যদিকে চেন্নাইতে পেট্রোলের দাম ছিল ৯৯.০৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৩.৩৮ টাকা প্রতি লিটার। হায়দরাবাদে পেট্রোলের দাম ১০৫.৪০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৬.৮৪ টাকা। গুরুগ্রামে আজ পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ৯৯.০৭ টাকা এবং ডিজেল ৮৯.৪৬ টাকা প্রতি লিটার। ভোপালে ডিজেলের দাম ছিল ৯৭.৫৭ টাকা প্রতি লিটার এবং পেট্রোলের দাম ছিল ১০৯.৭৭ টাকা প্রতি লিটার।

অন্যদিকে দেশের পূর্বপ্রান্ত পাটনায় পেট্রোলের দাম ছিল ১০৩.৮৯ টাকা প্রতি লিটার। রাঁচিতে আজ পেট্রোলের দাম ছিল ৯৬.৩১ টাকা প্রতি লিটার। পাশাপাশি নয়ডায় পেট্রোলের দাম ছিল ৯৮.৬৫ টাকা প্রতি লিটার। এছাড়াও আজ পাটনায় ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৯৪.৬৬ টাকা, রাঁচিতে ডিজেলের দাম ৯৩.৭১ টাকা প্রতি লিটার এং নয়ডায় ৮৯.৩৪ টাকা প্রতি লিটার।

পেট্রোল-ডিজেলকে জিএসটির অধীনে আনার প্রস্তাবে ভাবনা চিন্তা

জিএসটির উপর মন্ত্রিমণ্ডলের কমিটি এক জাতীয় দরের (National Rate) অধীনে পেট্রোপণ্যের উপর ট্যাক্স বসানোর ব্যাপারে ভাবনা চিন্তা করবে। এর ফলে গ্রাহক মূল্য (Consumer Prices) আর সরকারি রাজস্বে  বড় পরিবর্তনের দরজা খুলে যেতে পারে। সূত্রের মোতাবেক অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নেতৃত্বাধীন এই কমিটি ১৭ ডিসেম্বর ২০২১-এ পেট্রোল ডিজেলকে জিএসটির অধীনে আনার প্রস্তাবে নিয়ে ভাবনা চিন্তা করবেন। আরও পড়ুন:Lipstick: লিপস্টিক কি শুধুই ঠোঁটের জন্য? এবার পুজোয় একটু অন্যরকম করে দেখুন তো!