Gold Price Today: দু দিনে সোনা কমল ৮০০ টাকা, ২০০০ টাকা সস্তা রুপোও

আজ সোনার দাম গত পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম রয়েছে।শুক্রবার এখনও পর্যন্ত সোনার দাম চলছে ১০ গ্রাম ৪৬০৭৬ টাকা। সোনার দাম এখনও প্রায় ১০,০০০ টাকা সস্তা হয়ে রয়েছে।

Gold Price Today: দু দিনে সোনা কমল ৮০০ টাকা, ২০০০ টাকা সস্তা রুপোও
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 7:23 PM

কলকাতা: বেশকিছু দিন ধরেই সোনার দাম কমার ধারাবাহিকতা বজায় রয়েছে। শুক্রবারও সোনার দাম (Gold Price Today) কমে গিয়েছে। এই সপ্তাহ থেকেই হলুদ ধাতুর দামের উপর চাপ তৈরি হয়েছে। মাল্টি কমোডিটি একচেঞ্জে (MCX) অক্টোবর মাসের সোনার দাম ১৭ সেপ্টেম্বর সকাল ০৯.১৫ মিনিটে ০.০৩ শতাংশ কমে ৪৬,০৬০ টাকা হয়েছে। প্রসঙ্গত আজ সোনার দাম গত পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম রয়েছে।

শুক্রবার রুপোর দাম বাড়তে দেখা গিয়েছে। রুপো আজ ০.২৫ শতাংশ কমে প্রতি কেজি ৬১,২৩১ টাকা হয়েছে। রুপো আগের মরশুসে প্রতি কেজিতে ৩.৫ শতাংশ বা ২১৫০ টাকা কমে গিয়েছিল। গত মরশুমে সোনাও প্রতি ১০ গ্রামে ১.৭ শতাংশ কবা ৮০৭ টাকা কমে গিয়েছিল।যা গত তিনদিনে আরও কমে ১২০০ টাকা হয়ে গিয়েছে।

১০,০০০ টাকা সস্তা সোনা

২০২০ সালের কথা বলা হলে গত বছর এই সময় পর্যন্ত MCX-এ প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকার সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল। আজ অগস্ট মাসের সোনার দাম প্রতি ১০ গ্রাম ৪৬,০৬০ টাকা দরে বিক্রি হচ্ছে, অর্থাৎ সোনার দাম এখনও প্রায় ১০,০০০ টাকা সস্তা হয়ে রয়েছে।

এই সপ্তাহে সোনার গতি (১৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর)

সোমবার এমসিএক্সে (MCX) সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৬৯০৮ টাকা। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় প্রতি ১০ গ্রাম ৪৬৮৬০ টাকা। বুধবার সোনার দামে সামান্য পরিবর্তিত হয়ে বেড়ে দাঁড়ায় ৪৬৮৯৬ টাকা। বৃহস্পতিবার সোনার দাম অনেকটাই কমে যায়। এদিন সোনার দাম প্রায় ৮০০ টাকা কমে প্রতি ১০ গ্রামের দাম হয় ৪৬০৭৬ টাকা। শুক্রবার এখনও পর্যন্ত সোনার দাম চলছে ১০ গ্রাম ৪৬০৭৬ টাকা।

গত সপ্তাহের সোনার গতি (৬ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর)

গত সপ্তাহের সোমবার অক্টোবর মাসের সোনার দাম ছিল ৪৭৪২৫ টাকা প্রতি ১০ গ্রাম। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় প্রতি ১০ গ্রাম ৪৬৯৩৯ টাকা। বুধবার ফের সোনার দাম বাড়তে দেখা যায়। গত সপ্তাহের বুধবার ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৭০৩৮ টাকা। বৃহস্পতিবার তা কমে দাঁড়ায় প্রতি ১০ গ্রাম ৪৬৯৭৩ টাকায়। গত সপ্তাহের শুক্রবার অক্টোবর মাসের ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৬৮০৬ টাকা।

রুপো সর্বোচ্চ স্তর থেকে ১৮৬৮০ টাকা সস্তা

রুপোর এখনও পর্যন্ত সর্বোচ্চ দাম ৭৯,৯৮০ টাকা প্রতি কিলোগ্রাম। এই হিসেবে রুপো আজ নিজের সর্বোচ্চ মূল্য থেকে প্রায় ১৮৬৮০ টাকা সস্তায় বিক্রি হচ্ছে। আজ ডিসেম্বর মাসের রুপো প্রতি কিলো ৬১৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

গয়নার বাজারে সোনা-রুপো

IBJA-এর ওয়েবসাইটের মোতাবেক গয়নার বাজারে বৃহস্পতিবার সোনা-রুপোগ দাম সস্তা ছিল। সোনা প্রায় ৬০০ টাকা সস্তা হয়ে ৪৬৬৫৭ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে বুধবার এই দাম ছিল ৪৭২৫৫ টাকা। একইভাবে বৃহস্পতিবার রুপো ৬২২৫৮ টাকায় বিক্রি হয়েছে এবং বুধবার এই দর ছিল ৬৩০৮১ টাকা প্রতি কেজি। আরও পড়ুন: Petrol Diesel Price Today: ১২ দিন ধরে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম