অনাদায় ঋণের চাপ থেকে মুক্তির হাসি ব্যাঙ্কিং ক্ষেত্রে, চাঙ্গা হচ্ছে শেয়ার দরও

Banking Sector Share : অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচ ডি এফ সি ব্যাঙ্ক, আই সি আই সি আই ব্যাঙ্ক এবং কোডাক মহিন্দ্রা ব্যাঙ্কের বাজার সবথেকে বেশি ভাল।

অনাদায় ঋণের চাপ থেকে মুক্তির হাসি ব্যাঙ্কিং ক্ষেত্রে, চাঙ্গা হচ্ছে শেয়ার দরও
বাড়ছে ব্যাঙ্কিং ক্ষেত্রের শেয়ার দর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 3:05 PM

মুম্বই: সকাল থেকেই ঊর্ধ্বমুখী দালাল স্ট্রিট। একইসঙ্গে চাঙ্গা হচ্ছে ব্যাঙ্কিং ক্ষেত্র। নিফটি এবং সেনসেক্স উভয়ের সূচকই নতুন রেকর্ড গড়েছে। আর এই ঊর্ধ্বগতির একটি বড় কৃতিত্ব অবশ্যই ব্যাঙ্কিং সেক্টরের শেয়ার থেকে। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী সাংবাদিক বৈঠক করে ব্যাড ব্যাঙ্ক সংক্রান্ত ঘোষণার পর আজ সকালে যে এমন একটি ট্রেন্ড দেখা যাবে, তা আন্দাজ করেছিলেন অনেকেই। হলও তাই। বাজার খুলতেই তড়তড়িয়ে বেড়েছে ব্যাঙ্কিং সেক্টরগুলির শেয়ার দর।

অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচ ডি এফ সি ব্যাঙ্ক, আই সি আই সি আই ব্যাঙ্ক এবং কোডাক মহিন্দ্রা ব্যাঙ্কের বাজার সবথেকে বেশি ভাল। আজ সকালের দিকে ব্যাঙ্কিং সেক্টরের নিফটি সূচক প্রায় ৫০ শতাংশ বেড়েছে এই ব্যাঙ্কগুলির হাত ধরেই।

চলতি বছরের বাজেট পেশ করার সময়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ব্যাড ব্যাঙ্কের কথা উল্লেখ করেছিলেন। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ন্যাশনাল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। গতকাল সেই ব্যাড ব্যাঙ্কের জন্য সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। গ্যারান্টি বাবদ ৩০ হাজার ৬০০ কোটি টাকার অনুমোদনের ঘোষণাও করা হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী গতকাল সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ব্যাঙ্কিং সংস্থাগুলির সমস্ত অনাদায় ঋণ বা নন পারফর্মিং অ্যাসেটের বোঝা থেকে মুক্ত করবে ব্যাড ব্যাঙ্ক। দীর্ঘদিন ধরে প্রচুর পরিমানে অনাদায় ঋণের বোঝা ঘাড়ে নিয়ে বইতে হচ্ছিল ব্যাঙ্কগুলিকে। প্রায় সবক’টি ব্যাঙ্কের অবস্থাই একইরকম ছিল। আগের ঋণের টাকা না তুলতে পারায় নতুন করে ঋণ দেওয়াটাও কঠিন হয়ে যাচ্ছিল ব্যাঙ্কগুলির জন্য। আর তার প্রভাব পড়ছিল ব্যাঙ্কগুলির শেয়ারের উপরেও।

এবার সেই সমস্যা থেকে মুক্তি দেবে ব্যাড ব্যাঙ্ক। সমস্ত ব্যাঙ্কের অনাদায় ঋণের দায়িত্ব নিজের হাতে তুলে নেবে ন্যাশনাল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। কোনও ব্যাঙ্কের মোট যত টাকার অনাদায় ঋণ রয়েছে তার ১৫ শতাংশ কাগজপত্র হাতে পাওয়ার পরেই মিটিয়ে দেওয়া হবে। বাকি ৮৫ শতাংশের জন্য একটি ‘গ্যারান্টি’ রশিদ দেওয়া হবে। এবার সেই ৮৫ শতাংশ বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলির থেকে আদায়ের চেষ্টা করা হবে। প্রয়োজনে বন্ধক রাখা সম্পত্তি নিলামে তোলা হবে। তারপরেও যদি পুরোপুরি ৮৫ শতাংশ টাকা না ওঠে, তাহলে বাকি টাকার দায়িত্ব নেবে কেন্দ্র।

আর গতকালের এই ঘোষণার পরই তড়তড়িয়ে বাড়তে শুরু করেছে ব্যাঙ্কিং সেক্টরগুলির শেয়ার। বিশেষ করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির শেয়ার দর রেকর্ড অঙ্ক স্পর্শ করেছে। বোম্বে স্টক এক্সচেঞ্জে আজ সকালে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির শেয়ার দর উঠেছে ৪৭১ টাকা ৮৫ প্রতি শেয়ার। সবথেকে লাভবান হয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

আরও পড়ুন : Unemployment allowance: লকডাউনে কাজ হারিয়েছেন? বেতনের ৫০ শতাংশ ‘বেকার ভাতা’ দিচ্ছে কেন্দ্র