Petrol-Diesel Price today: জ্বালানির পুজোর ‘বকসিস’! মধ্যবিত্তের গ্যাঁট আরও খসিয়ে পেট্রোল ১১০, সেঞ্চুরি ডিজেলের!

Petrol-Diesel Price today: কলকাতাতেও হুহু করে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। বেশ কয়েকদিন আগেই পেট্রোলের দাম ১০০-র গণ্ডি পার করেছে। এদিন লিটার প্রতি আরও ৩০ পয়সা দাম বৃদ্ধি পাওয়ায় পেট্রোলের নতুন দাম হয়েছে ১০৪ টাকা ২৩ পয়সা।

Petrol-Diesel Price today: জ্বালানির পুজোর 'বকসিস'! মধ্যবিত্তের গ্যাঁট আরও খসিয়ে পেট্রোল ১১০, সেঞ্চুরি ডিজেলের!
ক্রমশ বেড়ে চলেছে জ্বালানির দাম। (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 9:34 AM

নয়া দিল্লি: উৎসবের মরশুমে পেট্রোল-ডিজেল (Petrol-Diesel) কিনতেই পকেট ফাঁকা হয়ে যাচ্ছে সাধারণ মানুষের। টানা চারদিন ধরে ফের দেশজুড়ে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। শুক্রবারও পেট্রোলের দাম (Petrol Price) বৃদ্ধি পেল লিটার প্রতি ৩০ পয়সা। বাদ যায়নি ডিজেলের মূল্যবৃদ্ধিও (Diesel Price)। এ দিন ফের লিটার প্রতি ৩৫ পয়সা দাম বাড়ল।

নিত্যদিনের এই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণেই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। পেট্রোল-ডিজেল বিক্রেতা সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণেই ফের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি হয়েছে। এরফলে দিল্লিতে সর্বকালের সর্বোচ্চ দামে পৌঁছেছে পেট্রোল। বর্তমানে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩ টাকা ৫৪ পয়সা। মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৯ টাকা ৫৪ পয়সা।

পেট্রোলের সঙ্গে পাল্লা দিয়েই দাম বেড়েছে ডিজেলেরও। লিটার প্রতি ৩৫ পয়সা দাম বাড়ায় বর্তমানে রাজধানীতে ডিজেলের দাম হয়েছে ৯২ টাকা ১২ পয়সা। মুম্বইয়ে ডিজেলের দামও প্রায় ১০০ ছুঁইছুঁই। বাণি্জ্য়নগরীতে আজ লিটার প্রতি ডিজেলের দাম ৯৯টাকা ৯২ পয়সা।

কলকাতাতেও হুহু করে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। বেশ কয়েকদিন আগেই পেট্রোলের দাম ১০০-র গণ্ডি পার করেছে। এদিন লিটার প্রতি আরও ৩০ পয়সা দাম বৃদ্ধি পাওয়ায় পেট্রোলের নতুন দাম হয়েছে ১০৪ টাকা ২৩ পয়সা। অন্যদিকে ডিজেলের দামও লিটার প্রতি বেড়ে দাঁড়িয়েছে ৯৫ টাকা ২৩ পয়সা।

চেন্নাইতেও দাম বেড়েছে জ্বালানি তেলের। সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম বর্তমানে ১০১ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম ৯৬ টাকা ৬০ পয়সা। লখনউ ও গান্ধীনগরেও পেট্রোলের দাম ১০০-র গণ্ডি পার করেছে। মধ্য প্রদেশ, রাজস্থান, ওড়িশা, অন্ধ্র প্রদেশ ও তেলঙ্গনায় ডিজেলের দামও ১০০ টাকা পার করে গিয়েছে। উল্লেখ্য, প্রতি রাজ্য় ভিত্তিক স্থানীয় করের উপর ভিত্তি করে পেট্রোল ডিজেলের দাম ভিন্ন হয়।

প্রসঙ্গত, অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দাম বাড়ার কারণে ভারতের পেট্রোলিয়াম কোম্পানিগুলিও জ্বালানি তেলের দাম লাগাতার বাড়িয়ে চলেছে। ভারত নিজের প্রয়োজনের প্রায় ৮৫ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করে থাকে। আমদানিকৃত অপিরশোধিত তেলকেই পেট্রোল আর ডিজেলের মতো জ্বালানি তেলে পরিবর্তিত করা হয়ে থাকে।

গত ১০ দিনের পরিসংখ্যান দেখলে পেট্রোলের দাম ২.০৫ টাকা প্রতি লিটার বেড়েছে। গত সপ্তাহে ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৮২ ডলারে পৌঁছে গিয়েছে কিন্তু এখন এই দাম কমছে। দেশে জ্বালানি তেলের দাম এই বছরের এপ্রিল মাস থেকেই খুচরো দামে ৪১ শতাংশ বৃদ্ধির কারণে রেকর্ড স্তরে ঘোরাফেরা করছে। আন্তর্জাতির বাজারে পেট্রোল আর ডিজেলের দাম অগস্ট মাসে গড় দামের তুলনায় প্রায় ৬-৭ ডলার প্রতি ব্যারেল বেড়েছে।

আরও পড়ুন: Gold Price Today: নবরাত্রির দিন খুশির খবর! ৯৩০০ টাকা সস্তা রুপোলি ধাতু