Petrol Price Today: লাগাতার ১৭ দিনও অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, তবু বেশ কিছু শহরে সেঞ্চুরির ঘরে তরল সোনা

১৭ দিন ধরে পেট্রোল ডিজেলের দাম না বাড়লেও দেশের প্রধান শহরগুলিতে কিন্তু জ্বালানি তেলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি। কোম্পানিগুলির তরফে জ্বালানি তেলের দাম না বাড়ানো হলেও তা খুব একটা স্বস্তি দেয়নি সাধারণ মানুষকে।

Petrol Price Today: লাগাতার ১৭ দিনও অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, তবু বেশ কিছু শহরে সেঞ্চুরির ঘরে তরল সোনা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 2:32 PM

গত বেশকিছুদিন ধরেই দেশীয় জ্বালানি তেল কোম্পানিগুলি তেলের দাম অপরিবর্তিত রেখেছে। এই নিয়ে লাগাতার ১৭দিন অপরিবর্তিত রইল পেট্রোল ডিজেলের দাম। দু সপ্তাহ আগে পেট্রোলের দাম ১৩ থেকে ১৫ পয়সা এবং ডিজেলের দাম ১৪-১৫ পয়সা কম হয়েছিল। কিন্তু দেশের প্রধান বড় শহরগুলিতে এখনও পেট্রোলের দাম ১০০ টাকার বেশি। আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৬২ টাকা। এবং ডিজেলের দাম ৯১.৭১ টাকা প্রতি লিটার। প্রসঙ্গত কলকাতায় ডিজেলের দাম ৯০ পেরতেই সর্বকালীন রেকর্ড গড়েছে। এর আগে কখনও পেট্রোল ডিজেলের দাম ৯০ পেরোয়নি।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোলের দাম

গত ১৭ দিন ধরে পেট্রোল ডিজেলের দাম না বাড়লেও দেশের প্রধান শহরগুলিতে কিন্তু জ্বালানি তেলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি। কোম্পানিগুলির তরফে জ্বালানি তেলের দাম না বাড়ানো হলেও তা খুব একটা স্বস্তি দেয়নি সাধারণ মানুষকে। দিল্লিতে যেখানে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.১৯ টাকা এবং ডিজেলের দাম ৮৮.৬২ টাকা প্রতি লিটার সেখানে দেশের অর্থনৈতিক রাজধানি হিসেবে পরিচিত মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৭.২৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৬.১৯ টাকা। পাশাপাশি চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৯৬ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৯৩.২৬ টাকা।

এই মুহূর্তে মুম্বাইতে পেট্রোলের দাম দেশের অন্যান্য শহরগুলির তুলনায় সবচেয়ে বেশি। দিল্লি, মুম্বই, কলকাতা ছাড়াও মধ্য প্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, জম্মু-কাশ্মীর এবং লাদাখে পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি।

কোন শহরে কত দাম পেট্রোলের

দেশের প্রধান শহরগুলির পাশাপাশি অন্যান্য শহরগুলিতেও পেট্রোল ডিজেলের দাম যথেষ্ট বেশি। আজ আহমেদাবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.১৭ টাকা এবং ডিজেলের দাম ৯৫.৬৩ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরুতে আজ পেট্রোলের দাম ১০৪.৮৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৪.১৯ টাকা প্রতি লিটার। চণ্ডীগঢ়ে পেট্রোল ডিজেলের দাম যথাক্রমে প্রতি লিটার ৯৭.৫৩ টাকা এবং ৮৮.৪৮ টাকা। গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.০৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৪৬ টাকা। ভোপালে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৭৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৫৭ টাকা প্রতি লিটার।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন। আরও পড়ুন: BGMI Hackers: ভারতে বিজিএমআইয়ের গেমপ্লেতে হ্যাকিং বন্ধ করতে কড়া পদক্ষেপ নিল ক্রাফটন!