Petrol Price Today: ফের কমল অপরিশোধিত তেলের দাম, টানা ৪২ দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: এই নিয়ে টানা ৪২দিন দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত রইল। তবে কয়েক মাস আগেও এমন পরিস্থিতি ছিল যখন পেট্রোল ডিজেলের দাম প্রায় প্রতিদিনই পরিবর্তিত হচ্ছিল। অন্যদিকে বেশ কয়েকদিন ধরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার পর গত দুদিন ধরে লাগাতার কমতে দেখা গিয়েছে।

Petrol Price Today: ফের কমল অপরিশোধিত তেলের দাম, টানা ৪২ দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 1:39 PM

কলকাতা: দেশের অগ্রণী তেল কোম্পানিগুলি বুধবার পেট্রোল ডিজেলের নতুন দর প্রকাশ করেছে। আজও দেশজুড়ে পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। আপনারা জেনে অবাক হবেন এই নিয়ে টানা ৪২দিন দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত রইল। তবে কয়েক মাস আগেও এমন পরিস্থিতি ছিল যখন পেট্রোল ডিজেলের দাম প্রায় প্রতিদিনই পরিবর্তিত হচ্ছিল। অন্যদিকে বেশ কয়েকদিন ধরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার পর গত দুদিন ধরে লাগাতার কমতে দেখা গিয়েছে।

অপরিশোধিত তেলের দাম আবারও কমল

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আরও একবার কমেছে। গত দুদিন ধরেই ক্রুড অয়েলের দামে মন্দা দেখা গেছে। ক্রুড অয়েলের দাম আরও একবার প্রতি ব্যারেলের দাম ৭০ ডলারের কাছাকাছি পৌঁছেছে। oilprice.com এর তথ্য অনুযায়ী, ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ৭০ ডলার প্রতি ব্যারেল এবং ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমে প্রতি ব্যারেল ৭৩ ডলারের কাছাকাছি পৌঁছেছে। প্রসঙ্গত কিছুদিন আগেই আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৭৬ ডলারের কাছাকাছি পৌঁছেছিল।

দেশের মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। দিল্লির লাগোয়া উত্তর প্রদেশের গাজিয়াবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৯ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। অন্যদিকে দিল্লি এনসিআর-এ অবস্থিত গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৯০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা। মুম্বইতেও এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Google Chrome Vulnerabilities: গুগল ক্রোমে বড়সড় গলদ, ব্রাউজার ব্যবহারকারীদের জরুরি সতর্কবার্তা কেন্দ্রের