Pterol Price Today: প্রকাশিত হল পেট্রোল ডিজেলের নতুন দাম, জানুন কোন শহরে কত হল দাম

Pterol Price Today: কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

Pterol Price Today: প্রকাশিত হল পেট্রোল ডিজেলের নতুন দাম, জানুন কোন শহরে কত হল দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 12:39 PM

কলকাতা: প্রত্যেক দিনের মতো সরকারি তেল কোম্পানির তরফে এদিনও সকাল ৬টায় পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশিত হয়েছে। গত কিছুদিন ধরেই পেট্রোল ডিজেলের নতুন দাম স্থির রয়েছে। নতুন দাম অনুযায়ী এদিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৭৯ টাকা প্রতি লিটার। আজ রবিবারও তেল বিপণন কোম্পানিগুলির তরফে পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি।

প্রসঙ্গত বেশকিছু রাজ্যের মতো সম্প্রতি দিল্লির কেজরিওয়াল সরকারও পেট্রোল ডিজেলের উপর রাজ্যের ভ্যাট কম করেছিল। তারপর থেকেই রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ৮ টাকা সস্তা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ সরকার এখনও পেট্রোল ডিজেলের উপর তাদের ভ্যাট কম করার কোনও সিদ্ধান্ত এখনও নেয়নি।

জানুন কোন শহরে পেট্রোলের দাম কত

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

জ্বালানির কর এবং সরকারের আয়

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা। কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Gold Reserve in Bihar: বিহারের ফাঁকা মাঠের মধ্যেই খোঁজ পাওয়া গেল স্বর্ণ ভাণ্ডারের, সবিস্তারে জেনে নিন…