Post Office Recurring Deposit: ১০ হাজার বিনিয়োগে পান ১৬ লাখ টাকা! জানুন বিস্তারিত

Post Office Recurring Deposit: এই স্কিমে আপনি অনেক কম টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। এছাড়াও এই স্কিমে আপনার টাকাও সম্পূর্ণ সুরক্ষিত থাকে। আপনি পোস্ট অফিস রেকারিংয়ে মাসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ করতে পারেন। এই রেকারিংয়ে সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই।

Post Office Recurring Deposit: ১০ হাজার বিনিয়োগে পান  ১৬ লাখ টাকা! জানুন বিস্তারিত
পোস্ট অফিসে বিনিয়োগের কথা ভাবছেন? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 6:45 PM

কলকাতা: বর্তমানে দেশের অর্থনৈতিক সংকটের সময় টান পড়েছে সাধারণ মানুষের রোজগারের উপরেও। এই মুহূর্তে অনেকেই অর্থ সঞ্চয়ের ভাল এবং বিকল্প উপায় খুঁজে চলেছেন। এমনিতেই ভারতীয় পোস্ট অফিসে অর্থ সঞ্চয়ের নানা স্কিম রয়েছে। পোস্ট অফিসে বিনিয়োগকারীরা ভাল রিটার্ন পেয়ে থাকেন। পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিম যথেষ্ট ভাল। এই স্কিমে কম বিনিয়োগে মোটা লাভ পাওয়া যায়। পোস্ট অফিসের তেমনই একটি স্কিমের নাম পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (Post Office Recurring Deposit)। এই স্কিমে আপনি ভাল রিটার্ন পেতে পারেন।

পোস্ট অফিস আরডি স্কিম কী?

এই স্কিমে আপনি অনেক কম টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। এছাড়াও এই স্কিমে আপনার টাকাও সম্পূর্ণ সুরক্ষিত থাকে। আপনি পোস্ট অফিস রেকারিংয়ে মাসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ করতে পারেন। এই রেকারিংয়ে সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই। আপনার ইচ্ছে এবং সামর্থ অনুযায়ী আপনি যত খুশি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। আরডি ডিপোজিট অ্যাকাউন্ট ভাল সুদের অল্প কিস্তিতে অর্থ সঞ্চয়ের একটি সরকারি গ্যারান্টি যুক্ত যোজনা।

জানুন কত টাকা পাওয়া যায় সুদ

পোস্ট অফিসে যে আরডি অ্যাকাউন্ট খোলা হয়, সেগুলি পাঁচ বছরের জন্য খোলা হয়। এরচেয়ে কম সময়ের কোনও অ্যাকাউন্ট খোলা যায় না। প্রত্যেক ত্রৈমাসিকে (বাৎসরিক রেটে) সঞ্চিত অর্থের উপর সুদ ক্যালকুলেট করা হয়। তারপর এটিকে প্রত্যেক ত্রৈমাসিকের শেষে আপনার অ্যাকাউন্টে চক্রবৃদ্ধি সুদে (compound interest) জুড়ে দেওয়া হয়। ইন্ডিয়ান পোস্ট অফিসের ওয়েবসাইটের মোতাবেক আরডি স্কিমে বর্তমান সময়ে ৫.৮ শতাংশ দরে সুদ দেওয়া হচ্ছে। প্রত্যেক ত্রৈমাসিকে কেন্দ্রীয় সরকার নিজেদের সমস্ত স্মল সেভিংস স্কিমে সুদের হার ঘোষণা করে।

১০ হাজার টাকা বিনিয়োগ করলে পাওয়া যাবে ১৬ লাখের বেশি

যদি আপনি প্রত্যেক মাসে পোস্ট অফিসের আরডি স্কিমে ১০ হাজার টাকা বিনিয়োগ করেন ১০ বছরের জন্য, তাহলে সেই অর্থের ম্যাচিওরিটিতে আপনি ১৬,২৬,৪৭৬ টাকা পাবেন।

আরডি অ্যাকাউন্টের ব্যাপারে বিশেষ কিছু কথা

যদি আপনি সঠিক সময়ে আরডি স্কিমের কিস্তি জমা না করেন, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে। পাশাপাশি যদি আপনি লাগাতার ৪টি কিস্তি জমা না দেন তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। তবে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও তা পরবর্তী ২ মাসের জন্য আবারও অ্যাক্টিভ করা যেতে পারে।

আরও পড়ুন: IRCTC SBI Card: ফ্রিতে ট্রেনের টিকিট থেকে রেলওয়ে লাউঞ্জ অ্যাকসেসের সুবিধা! জেনে নিন সমস্ত ফিচার্স