আগামী মাস থেকেই বাতিল হয়ে যাচ্ছে দুটি ব্যাঙ্কের চেকবুক! কী করবেন গ্রাহকরা, জানুন আজই…

চেকবুক পরিবর্তন ছাড়াও উৎসবের মরশুমে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে বেশ কিছু আকর্ষণীয় ছাড় ও পরিষেবা আনা হয়েছে। পিএনবির তরফে জানানো হয়েছে, উৎসবের মরশুমের কারণে ব্যাঙ্কের তরফে উপহার স্বরূপ সমস্ত রিটেল পণ্যের উপর সার্ভিস ও প্রসেসিং চার্জ তুলে নেওয়া হবে।

আগামী মাস থেকেই বাতিল হয়ে যাচ্ছে দুটি ব্যাঙ্কের চেকবুক! কী করবেন গ্রাহকরা, জানুন আজই...
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:18 PM

নয়া দিল্লি: অনলাইন ব্যাঙ্কিংয়ের যুগেও বড়সড় লেনদেন বা গুরুত্বপূর্ণ কোনও কাজে আর্থিক লেনদেনের ক্ষেত্রে চেক(Cheque)-ই ভরসা। যাদের কাছে দামি স্মার্টফোন নেই বা যারা এটিএম  (ATM)পরিষেবা ব্য়বহার করতে পারেন না, তাদের জন্যও একমাত্র ভরসা এই চেকবুকই। তবে আগামী মাস থেকেই দুটি ব্যাঙ্কের চেকবুক (Cheque Book) বাতিল হয়ে যাচ্ছে। তাই নতুন চেকবুক সংগ্রহ না করলে টাকা তুলতে চরম সমস্যার মুখে পড়বেন গ্রাহকরা।  কোন কোন ব্য়াঙ্কের নিয়মে পরিবর্তন আসছে, জেনে নিন এখনই-

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের চেকবুকে পরিবর্তন:

বুধবারই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক(Punjab National Bank)-র তরফে টুইট করে জানানো হয়েছে, আগামী মাস থেকে গ্রাহকরা ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Oriental Bank of India) ও ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া(United Bank of India)-র চেকবুক দিয়ে টাকা তুলতে পারবেন না। ২০২০ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে এই দুই ব্যাঙ্ক মিলিত হয়ে যাওয়ায় আগামী ১ অক্টোবর থেকেই ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চেকবুক বাতিল য়ে যাবে। এই ব্যাঙ্কগুলির গ্রাহকদের এবার থেকে টাকা তোলার জন্য পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের চেকবই লাগবে। পিএনবির তরফে গ্রাহকদের কাছে আবেদন জানানো হয়েছে, তারা যেন দ্রুত নতুন চেকবই সংগ্রহ করেন।

পিএনবির অ্যাকাউন্ট থেকে করা টুইটে বলা হয়েছে, ১ অক্টোবর থেকে ইওবিসি (eOBC)  ও ই-ইউএনআই (eUNI)-র চেকবই বাতিল হয়ে যাবে। গ্রাহকদের অনুরোধ করা হচ্ছে তারা যেন নতুন পিএনবির চেকবই সংগ্রহ করেন। এতে পিএনবির আপডেট করা আইএফএসসি(IFSC) ও এমআইসিআর (MICR) নম্বরও থাকবে।

সশরীরে ব্য়াঙ্ক থেকে নতুন চেকবই সংগ্রহ করা ছাড়াও এটিএম, ইন্টারনেট ব্যাঙ্কিং, পিএনবি ওয়ান বা কলসেন্টারের মাধ্যমে নতুন চেকবইয়ের আবেদন জানাতে পারবেন। সুষ্ঠভাবে আর্থিক লেনদেনের জন্য আপডেট করা আইএফএসসি ও এমআইসিআর নম্বর ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে। কোনও সমস্যা হলে ১৮০০-১৮০-২২২২ এই টোল ফ্রি নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে ব্যাঙ্ক।

চেকবুক পরিবর্তন ছাড়াও উৎসবের মরশুমে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে বেশ কিছু আকর্ষণীয় ছাড় ও পরিষেবা আনা হয়েছে। পিএনবির তরফে জানানো হয়েছে, উৎসবের মরশুমের কারণে ব্যাঙ্কের তরফে উপহার স্বরূপ সমস্ত রিটেল পণ্যের উপর সার্ভিস ও প্রসেসিং চার্জ তুলে নেওয়া হবে। গৃহ ঋণ, গাড়ির জন্য ঋণ, ব্যক্তিগত ঋণ, পেনশন ঋণ ও স্বর্ণঋণের উপর ডকুমেন্টেশনের জন্য় যে চার্জ লাগত, তারও তুলে ফেলা হবে।

এলাহাবাদ ব্যাঙ্কের চেকবুকে পরিবর্তন:

পঞ্জাব ন্য়াশনাল ব্যাঙ্কের মতো এলাহাবাদ ব্য়াঙ্ক (Allahabad Bank)-ও আগামী মাস থেকে পুরনো চেকবুক ও এমআইসিআর নম্বর বাতিল করে দিচ্ছে। গত ৩১ জুলাই ব্যাঙ্কের তরফে গ্রাহকদের জানানো হয়েছিল তারা যেন দ্রুত নিকটবর্তী শাখা থেকে নতুন চেকবুক সংগ্রহ করেন কিংবা মোবাইল/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন চেকবুকের আবেদন জানাতে পারেন।

আরও পড়ুন: Petrol price today: অন্তর্জাতিক বাজারে ফের বাড়ল অপরিশোধিত তেলের দাম, চতুর্থ দিনও ঢেউহীন ‘তরল সোনা’ 

আরও পড়ুন: আধার কার্ড হারিয়ে ফেলেছেন? ফোন নম্বর ছাড়াই কীভাবে ডাউনলোড করবেন নতুন কার্ড, জেনে নিন