PNB customers ALERT: PNB চালু করছে নতুন পদ্ধতি! নথিপত্র নিয়ে যেতে হবে না ব্যাঙ্কে

Punjab national Bank: অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেম গ্রাহকদের অনুমতিক্রমে ডিজিটালভাবে অর্জিত ডাটাগুলি ব্যাঙ্ককে দিয়ে সাহায্য করে থাকে।

PNB customers ALERT: PNB চালু করছে নতুন পদ্ধতি! নথিপত্র নিয়ে যেতে হবে না ব্যাঙ্কে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 6:41 PM

বেশ কয়েকদিন আগেই গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে ২৪ ঘণ্টার পরিষেবার জন্য দুটি হেল্পলাইন নম্বর চালু করেছিল দেশের সবথেকে জনপ্রিয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া  (State Bank Of India)। এমনকী রবিরার বা অন্যান্য ছুটির দিন গুলিতেও ওই ব্যাঙ্ক থেকে পরিষেবা পাওয়ার কথা জানিয়েছিল স্টেট ব্যাঙ্ক। এবার স্টেট ব্যাঙ্কের মতো গ্রাহক স্বার্থের কথা মাথায় রেখে পদক্ষেপ করল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নামের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। গ্রাহকদের সাহায্য করার জন্য পিএনবি (Punjab National Bank) অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এই পরিষেবা চালু হওয়ার ফলে গ্রাহকরা একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে অন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে তথ্য আদান প্রদান করতে পারবেন।

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেম গ্রাহকদের অনুমতিক্রমে ডিজিটালভাবে অর্জিত ডাটাগুলি ব্যাঙ্ককে দিয়ে সাহায্য করে থাকে। সেই কারণে গ্রাহককে কোনও আর্থিক প্রয়োজনে নথিপত্র পেশ করার জন্য সশরীরে ব্যাঙ্কে উপস্থিত না হলেও চলে। পিএনবি দ্বিতীয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক যারা এই পদ্ধতি চালু করেছে, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এখন থেকে এই ব্যাঙ্ক Financial Information User (FIU) এবং Financial Information Provider (FIP)।

এফআইইউ গ্রাহকের অনুমতির ভিত্তিতে এফআইপির থেকে তথ্য অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটরের হাতে তুলে দিতে পারে। পিএনবির আগে ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া চলতি বছর মে মাসে অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর ইকোসিস্টেম পরিষেবা চালু করার কথা জানিয়েছিল। সেপ্টেম্বর মাস থেকে এই পরিষেবা চালু হয়। পিএনবি জানিয়েছে, ব্যাঙ্কের মোবাইল অ্যাপ পিএনবি ওয়ানের মাধ্যমে ৪টি ক্লিক ও একটি ওটিপি দিয়ে ব্যক্তিগত লোন অনুমোদন করা যাবে। পিএনবি জানিয়েছে, ভারত বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমেঋণ পরিশোধের সুবিধা প্রদানকারী প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক।