Union Budget 2023: এবার থেকে আর চলবে না রাজধানী-শতাব্দী এক্সপ্রেস, এই বাজেটেই হবে বড় ঘোষণা

Vande Bharat Express: আপাতত ৫০০ কিলোমিটার দূরত্বের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেসগুলি চলে। আগামিদিনে ৫০০ কিলোমিটারের বেশি দূরত্বেও এই এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

Union Budget 2023: এবার থেকে আর চলবে না রাজধানী-শতাব্দী এক্সপ্রেস, এই বাজেটেই হবে বড় ঘোষণা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 8:00 AM

নয়া দিল্লি: কয়েক সপ্তাহ বাদেই পেশ হবে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। এবারের বাজেট নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা অনেক। কারণ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বাজেট। ফলে সাধারণ মানুষের মনজয় করতে সরকার একাধিক জনদরদী প্রকল্প ও পরিকল্পনার কথা ঘোষণা করতে পারে এই বাজেটে। প্রত্য়েক বছরই বাজেটে বিশেষ নজর থাকে রেল বাজেটের (Rail Budget) দিকে। অতীতে সাধারণ বাজেটের থেকে আলাদাভাবে রেল বাজেট পেশ করা হত। বর্তমানে সাধারণ বাজেটের সঙ্গেই রেল বাজেটও পেশ করা হলেও, তা অত্য়ন্ত গুরুত্ব দিয়েই বিচার করা হয়। এবারের রেল বাজেটের দিকেও বিশেষ নজর থাকবে, কারণ এবারের বাজেটে বাড়ানো হতে পারে বহু ট্রেনের সংখ্যা। সূত্রের খবর, এবারের কেন্দ্রীয় বাজেটে রেল মন্ত্রকের তরফে বিপুল সংখ্যক বন্দে ভারত ট্রেন (Vande Bharat Train)  ঘোষণা করতে পারে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেটে রেল মন্ত্রক কমপক্ষে ২০০ থেকে ৩০০টি নতুন বন্দে ভারত ট্রেনের ঘোষণা করা হতে পারে। জানা গিয়েছে, সম্পূর্ণ রেল ব্যবস্থাতে পরিবর্তন আনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। যাত্রী সুবিধা ও স্বাচ্ছন্দ্যের কথা মেনে দ্রুতগতির বিভিন্ন ট্রেন আনার পরিকল্পনা রয়েছে। বর্তমানে দেশে যে দ্রুতগতির দূরপাল্লার ট্রেন রয়েছে, তারমধ্যে সবথেকে দ্রুতগতির ট্রেন হল বন্দে ভারত। এরপরে রয়েছে রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনগুলি। কেন্দ্রের পরিকল্পনা, আগামী কয়েক বছরের মধ্যে সম্পূর্ণভাবে রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের পরিষেবা বন্ধ করে দেওয়া হতে পারে। এর জায়গায় চালু করা হবে আরও বন্দে ভারত এক্সপ্রেস।

একদিনে বা এক বছরের মধ্যেই এই পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয়। তবে ধাপে ধাপে এই পরিকল্পনাকে বাস্তবে রূপান্তরিত করার কাজ এবারের বাজেট থেকেই শুরু করা হবে। এর জন্য় প্রথম ধাপেই ব্য়াপক হারে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উৎপাদন বাড়ানো হবে বলে জানা গিয়েছে।
বর্তমানে দেশজুড়ে মাত্র আটটি বন্দে ভারত এক্সপ্রেস চলে। এই রুটগুলি হল দিল্লি-বারাণসী, দিল্লি-জম্মু, গান্ধীনগর-মুম্বই, আহমেদাবাদ-দিল্লি, বেঙ্গালুরু-চেন্নাই, হাওড়া-নিউ জলপাইগুড়ি ও সেকেন্দ্রাবাদ-বিশাখাপত্তনম। আপাতত ৫০০ কিলোমিটার দূরত্বের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেসগুলি চলে। আগামিদিনে ৫০০ কিলোমিটারের বেশি দূরত্বেও এই এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।
২০২৩ সালের অগস্ট মাসের মধ্যে ৭৫টি বন্দে ভারত তৈরি করার পরিকল্পনা রয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের মধ্যে ১০০টি বন্দে ভারত ট্রেন তৈরি করা হবে।