RBI bans Paytm: বড় ধাক্কা! পেটিএমের ওপর নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাঙ্কের, সমস্যায় পড়বেন গ্রাহকরা?

Reserve Bank of India: বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্ক যতদ্রুত সম্ভব পেটিএমকে একটি অডিট ফার্ম নিয়োগ করে সংস্থার আইটি সিস্টেমের বিস্তারিত অডিট করানোর নির্দেশ দিয়েছে

RBI bans Paytm: বড় ধাক্কা! পেটিএমের ওপর নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাঙ্কের, সমস্যায় পড়বেন গ্রাহকরা?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 10:36 PM

বেঙ্গালুরু: প্রযুক্তির অগ্রগতির এই সময়ে সাধারণ মানুষের ‘ডিজিটাল’ নির্ভরতা অনেকটাই বাড়ছে। করোনার সময় দীর্ঘদিন মানুষ যখন গৃহবন্দি ছিল ডিজিট্যাল মাধ্যমে লেনদেনের ওপর নির্ভরতা অনেকটাই বেড়েছে। ডিজিটাল লেনদেন বললেই প্রথমেই যে সংস্থাগুলির নাম মনে পড়ে তারমধ্যে অন্যতম একটি সংস্থার ওপর নেমে এল শাস্তির খাঁড়া। ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) পেটিএমকে পেমেন্টস্ ব্যাঙ্কের (Paytm Payments Bank) ওপর নতুন করে কোনও গ্রাহক না নেওয়ার নিষেধাজ্ঞা জারি করেছে। অবিলম্বে এই নিয়ম কার্যকর হবে বলেই জানিয়ে দিয়েছে দেশের সব ব্যাঙ্কগুলির নিয়ন্ত্রক সরকারি ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক নিজের নির্দেশিকায় জানিয়েছে ‘পেটিএম পেমেন্টস্ ব্যাঙ্কের ওপর বস্তুগত বিষয় আশয় নিয়ে চিন্তার কারণ রয়েছে’।

বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্ক যতদ্রুত সম্ভব পেটিএমকে একটি অডিট ফার্ম নিয়োগ করে সংস্থার আইটি সিস্টেমের বিস্তারিত অডিট করানোর নির্দেশ দিয়েছে। প্রেস বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, “পেটিএম পেমেন্টস্ ব্যাঙ্কের ওপর ব্যাঙ্কিং রেগুলেশন আইন ১৯৪৯ এর ৩৫ এ ধারা ব্যবস্থা নেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক আজ ১৯৪৯ সালের ওই আইন অনুযায়ী নিজের ক্ষমতা ব্যবহার করে সংস্থাটিকে অবিলম্বে নতুন কোনও গ্রাহক না নেওয়ার নির্দেশ দিচ্ছে। ব্যাঙ্ককে আরও নির্দেশ দেওয়া হচ্ছে কোনও অডিট সংস্থাকে নিয়োগ করে আইটি সিস্টেমের বিস্তারিত অডিট করাতে। অডিট হওয়ার পর নতুন গ্রাহক নেওয়ার বিষয়ে নিয়ে সিদ্ধান্ত নেবে রিজার্ভ ব্যাঙ্ক।”

২০১৬ সালের অগস্ট মাসে পেটিএম পেমেন্টস্ ব্যাঙ্ক স্থাপিত হয়েছিল। এবং ২০১৭ সালের মে মাস থেকে নয়ডার একটি শাখা থেকে অনলাইন ব্যাঙ্কটির কাজকর্ম শুরু হয়েছিল। ২০২০ সালের ডিসেম্বর মাসে এইচডিএফসি ব্যাঙ্ককের ওপর নতুন কোনও ডিজিটাল পরিষেবা ও ক্রেডিট কার্ড না দেওয়ার শাস্তি দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। তবে বিশেষজ্ঞদের মতে আরবিআইয়ের এই সিদ্ধান্তের ফলে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বর্তমান গ্রাহকদের কোনও সমস্যা হবে না।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: ইউক্রেন থেকে পড়ুয়া উদ্ধারে ‘স্বপ্নের উড়ান’, কলকাতার মহিলা পাইলটকে চিনে নিন