Repo Rates: FD-তে আরও বেশি হারে মিলবে সুদ! ফেব্রুয়ারিতেই রেপো রেট বাড়াতে পারে RBI

Repo Rates: বাজেটের পরই রেপো রেট বৃদ্ধির ঘোষণা করতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে ব্যাঙ্কগুলির স্থায়ী আমানতেও বাড়বে সুদের হার।

Repo Rates: FD-তে আরও বেশি হারে মিলবে সুদ! ফেব্রুয়ারিতেই রেপো রেট বাড়াতে পারে RBI
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 2:12 PM

একদিন বাদেই কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আর তার পরেই আবার রেপো রেট বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ইকোনমিস্ট ফান্ডের রয়টার্সের পোলে এমনটাই উঠে এসেছে। বাজেটের পরে আরবিআই-র বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। রেপো রেট (Repo Rate) বাড়তে পারে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত। আর RBI-র এই সিদ্ধান্তে ফের পকেটে চাপ পড়তে পারে মধ্যবিত্তদের। কারণ রেপো রেট বৃদ্ধির ফলে গৃহ ঋণ ও গাড়ি ঋণের ক্ষেত্রে বাড়তে পারে EMI-র বোঝা।

আর জানা গিয়েছে, ২০২৩ সালের মাঝ পর্যন্ত রেপো রেট ৬.৫০ শতাংশই থাকতে পারে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবর্ষে দফায় দফায় রেপো রেট বাড়িয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কোভিড অতিমারির সময় দীর্ঘ লকডাউনের কারণে দেশীয় অর্থনীতিতে তার প্রভাব পড়েছিল। বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম হয়েছিল আকাশ ছোঁয়া। মূল্যবৃদ্ধির ছ্যাঁকা খেয়েছিলেন মধ্যবিত্তরাও। তাই মধ্যবিত্তদের কিছুটা স্বস্তি দেওয়ার জন্যই এই দফায় দফায় রেপো রেট বৃদ্ধি করেছিল RBI। আর তার ফলে একদিকে যেমন সাধারণ নাগরিকদের লাভ হয়েছিল। এবং আরেকদিকে পকেটে চাপও বেড়েছিল তাঁদের।

রেপো রেট বৃদ্ধির কারণে একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক নিজেদের স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছিল। এর ফলে গ্রাহকরা বেশি হারে সুদ পাচ্ছিলেন। সেরকমই বেড়েছিল গৃহ ঋণ ও গাড়ি ঋণের ক্ষেত্রে EMI-র পরিমাণ। এদিকে গত ডিসেম্বরেই রেপো রেট বৃদ্ধির ঘোষণা করেছিল RBI। সে মাসে রেপো রেট বৃদ্ধি নিয়ে এই অর্থবর্ষে মোট ২২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে RBI। বর্তমানে রেপো রেট হল ৬.২৫ শতাংশ। আবার ফেব্রুয়ারি মাসে রেপো রেট বাড়তে পারে বলে সম্ভাবনা দেখা দিচ্ছে।