রিলায়েন্সের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মুখে মুকেশ অম্বানী, আজই বড় সিদ্ধান্ত

Reliance: রিলায়েন্স গ্রুপ এখন আর শুধু তেল উত্তোলন ও শোধনাগার কোম্পানি নেই, এর বাইরেও ভারতের বৃহত্তম টেলিকম এবং রিটেল কোম্পানিতে পরিণত হয়েছে। কিন্তু ভবিষ্যতে রিলায়েন্সের নতুন ভাগ্য লিখবে কে?

রিলায়েন্সের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মুখে মুকেশ অম্বানী, আজই বড় সিদ্ধান্ত
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 22, 2024 | 8:19 AM

মুম্বই: এক সময়ে দেশ তথা বিশ্বে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে পরিচয় এনে দিয়েছিল তাদের অপরিশোধিত তেল এবং পেট্রোলিয়াম পণ্যের ব্যবসা। তবে আজ সেই চিত্রটা সম্পূর্ণ আলাদা। রিলায়েন্স গ্রুপ এখন আর শুধু তেল উত্তোলন ও শোধনাগার কোম্পানি নেই, এর বাইরেও ভারতের বৃহত্তম টেলিকম এবং রিটেল কোম্পানিতে পরিণত হয়েছে। কিন্তু ভবিষ্যতে রিলায়েন্সের নতুন ভাগ্য লিখবে কে?

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের অধীনে থাকা রিলায়েন্স জিও এবং রিলায়েন্স রিটেল সাম্প্রতিককালে ভাল লাভ করেছে। আজ, রিলায়েন্স সংস্থা তাদের বার্ষিক আয়ের ফলাফল ঘোষণা করতে চলেছে। রিলায়েন্সের এই রিপোর্ট পেশের দিকে নজর রয়েছে সবার। তার কারণ, এই রিপোর্ট থেকেই আন্দাজ করা যাবে ভবিষ্যতে রিলায়েন্সের ভার থাকবে কার কাঁধে?

২০২৩-২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের আর্থিক পরিসংখ্যানে দেখা যায়, অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে রিলায়েন্স জিও-র লাভ ১২.৩ শতাংশ বেড়েছে। টেলিকম সেক্টরের এই বৃহত্তম সংস্থাটি রিলায়েন্সের কোষাগারে ৫২০৮ কোটি টাকা এনে দিয়েছে। যেখানে ২০২২-২৩ অর্থবর্ষের একই ত্রৈমাসিকে জিও-র লাভের অঙ্ক ছিল৪৬৩৮ কোটি টাকা।

একইভাবে, রিলায়েন্স রিটেলও বিপুল মুনাফা অর্জন করে একটি নতুন রেকর্ড তৈরি করেছে। রিলায়েন্স রিটেলের ব্যবসা ৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে কোম্পানি লাভ করে ৩,১৬৫ কোটি টাকা। যেখানে ২০২২-২৩ সালের অক্টোবর-ডিসেম্বর মাসে রিটেল ব্যবসায় লাভের অঙ্ক ছিল ২৪০০ কোটি টাকা।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এখনও এই দুটি সংস্থাকে আলাদা করেনি। উভয়ই স্টক মার্কেটে আলাদাভাবে তালিকাভুক্ত নয়, তবুও কোম্পানি আলাদাভাবে তার দুটি নতুন ব্যবসার আর্থিক ফলাফল ঘোষণা করে। এ বছরের পরিসংখ্যান দেখলে বোঝা যাবে, রিটেল নাকি জিও, কে বেশি লাভ করেছে। এবার বার্ষিক রিপোর্টে সংস্থার মালিক মুকেশ অম্বানী কোনও বড় ঘোষণা করেন কি না, তা-ও দেখার।