ATM Transaction: ATM থেকে ৪ বারের বেশি টাকা তুললেই কাটবে ১৭৩ টাকা! কেন্দ্রীয় সরকার জানাল…

ATM Withdrawal: তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি বার্তা ঘুরে বেড়াচ্ছে। যাতে বলা হয়েছে, "কার্ড ব্যবহার করে এটিএম থেকে ৪ বারের বেশি টাকা তুললে ১৭৩ টাকা কেটে নেওয়া হবে।

ATM Transaction: ATM থেকে ৪ বারের বেশি টাকা তুললেই কাটবে ১৭৩ টাকা! কেন্দ্রীয় সরকার জানাল...
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 12, 2022 | 12:08 PM

নয়া দিল্লি : বর্তমান এই সময়ে দাঁড়িয়ে দেশ যখন ক্রমশই প্ল্যাস্টিক ইকোনমি (Plastic Economy) এবং ক্যাশলেশ লেনদেনকে (Cashless Transaction) আপন করে নিচ্ছে, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই অথবা ডিজিটাল লেনদেন ততই বাড়ছে। ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করেন প্রত্যেকেই। বর্তমানে এই দুই কার্ডের ব্যবহার প্রায় সব ক্ষেত্রেই হয়ে থাকে। বিশেষত অনলাইন কেনাকাটার জন্য কার্ড ব্যবহার করে থাকেন গ্রাহকেরা। অনেকেই ডেবিট কার্ড অথবা এটিএম কার্ড দিয়ে টাকা তুলতেই অভ্যস্ত। তবে দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এটিএম কার্ড দিয়ে টাকা তোলার ব্যাপারে নির্দিষ্ট কিছু নিয়ম চালু করেছে। এটিএম কার্ড ব্যবহার করলে বাড়তি চার্জ দিতে হবে সেকথা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল।

তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি বার্তা ঘুরে বেড়াচ্ছে। যাতে বলা হয়েছে, “কার্ড ব্যবহার করে এটিএম থেকে ৪ বারের বেশি টাকা তুললে ১৭৩ টাকা কেটে নেওয়া হবে। এর মধ্যে ১৫০ টাকা ট্যাক্স ও ২৩ টাকা সার্ভিস চার্জ।” এই মেসেজটি সকলে শেয়ার ও ফরওয়ার্ড করতে বলা হচ্ছে। আদৌ এই দাবি কতটা সত্যি? চলুন জেনে নেওয়া যাক….

সরকারি ফ্যাক্ট চেকিং সংস্থা এই নিয়ে একটি টুইট করেছে। সরকারি সংস্থায় টুইট থেকে স্পষ্ট ছড়িয়ে পড়া বার্তা সম্পূর্ণ ভুয়ো। টুইটে পিআইবি ফ্যাক্ট চেক জানিয়েছে ‘প্রত্যেক মাসে নিজের ব্যাঙ্কের এটিএম থেকে কার্ড ব্যবহার করে ৫ বার টাকা তোলা যাবে। এরপর প্রত্যেকবার টাকা তুললে ২১ টাকা অথবা অন্য কোনও কর কাটা হবে।’ সত্যি সামনে আনার পাশাপাশি পিআইবি রিজার্ভ ব্যাঙ্কের সার্কুলারের একটি লিঙ্ক দিয়েছে। প্রসঙ্গত, সার্কুলার জারি করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল প্রত্যেক মাসে নিজের ব্যাঙ্কের এটিএম থেকে ৫ বার টাকা তোলা যাবে। মেট্রো শহরে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার ওই নন মেট্রো শহরে ৫ বার কোনও চার্জ ছাড়াই টাকা তোলা যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla