এই ফাঁদে পা দিলেই অ্যাকাউন্ট থেকে গায়েব হতে পারে সব টাকা! সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

একবার ওটিপি (OTP) হাতে পেলেই কেল্লাফতে। সব টাকা ট্রান্সফার করে নিতে পারেন প্রতারকরা।

এই ফাঁদে পা দিলেই অ্যাকাউন্ট থেকে গায়েব হতে পারে সব টাকা! সতর্ক করল স্টেট ব্যাঙ্ক
ফাইল চিত্র

নয়া দিল্লি: ব্যাঙ্কের নাম করে প্রতারণার ঘটনা নতুন নয়। বিভিন্ন সময় ব্যাঙ্কের গ্রাহকদের ফোন করে নানা রকম ফাঁদে ফেলার চেষ্টা করেন প্রতারকরা। আর সেই ফাঁদে পা দিলেই মুস্কিল! এবার এরকমই এক প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে বলে সতর্ক করল খোদ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। সোশ্যাল মিডিয়ার (Social Media) মাধ্যমে গ্রাহকদের সতর্ক করল তারা।

স্টেট ব্যাংকের তরফে জানানো হয়েছে, সম্প্রতি তারা এমন রিপোর্ট পেয়েছে যে অনলাইনে ফিক্সড ডিপোজিট করে দেওয়ার নাম করে ফাঁদ তৈরি করছে সাইবার অপরাধীরা। অনলাইনেই গ্রাহকদের ফিক্সড ডিপোজিট করে দেওয়ার কথা বলা হচ্ছে, আর তার জন্য গ্রাহকের কাছ থেকে বেশ কিছু তথ্য চাওয়া হচ্ছে। গ্রাহকরা যদি একবার সেই তথ্য দিয়ে দেন, তাহলে বিপদ আটকানো যাবে না। তাই গ্রাহকদের পাসওয়ার্ড, ওটিপি, সিভিভি, কার্ড নম্বর ইত্যাদি দিতে নিষেধ করা হচ্ছে। ব্যাঙ্ক কখনই এ সব তথ্য জানতে চাইবে না বলেও উল্লেখ করা হয়েছে ওই সতর্কবার্তায়।

গ্রাহকদের সতর্ক করার জন্য টুইটারে বার্তা দেয় স্টেট ব্যাংক। সেখানেই তারা উল্লেখ করেছে যে, ‘প্রতারকদের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মী বলে ভুল করবেন না।’ ব্যাংকের তরফে আবেদন, ‘আমরা কখনই আপনাদের কাছ থেকে ব্যক্তিগত কোনও তথ্য চাইব না। সতর্ক থাকুন, সুরক্ষিত থাকুন।’ শুধু ফোন নয়, ইমেইল বা এসএমএসের মাধ্যমেও এসব তথ্য চাওয়া হবে না বলে ব্যাঙ্কের তরফে দাবি করা হয়েছে।

আরও পড়ুন: দ্রুত অবসরের পরিকল্পনা? এই ৬টি পন্থা মেনে চললেই ব্যাঙ্কে জমবে মোটা টাকা

সাম্প্রতিককালে এই ধরনের প্রতারণার উদাহরণ দেখা গিয়েছে। গ্রাহকদের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টকে টার্গেট করছে প্রতারকরা। গ্রাহকদের কাছ থেকে তাদের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য জোগাড় করে সেই অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে নেওয়ার চেষ্টা করছে সাইবার অপরাধীরা। মূলত নেট ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য নিয়ে এই কাজ করা হচ্ছে। ব্যাঙ্ক কর্মীর সঙ্গে গ্রাহকদের কাছ থেকে ওটিপি চাইছে তারা। আর ওটিপি পেয়ে গেলেই কেল্লাফতে। ওটিপির সাহায্যে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের সমস্ত টাকা ট্রান্সফার করে নেওয়া যায় এক লহমায়। তাই গ্রাহকদের সতর্ক থাকতে বলছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Click on your DTH Provider to Add TV9 Bangla