Share Market: মিটল না আশা, বাজেট শেষ হতেই হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স-নিফটি

Union Budget 2024: এ দিন সকালে শেয়ার বাজার খুলতেই সেনসেক্স সূচক বেড়ে ৭১,৭৬৫ অঙ্কে পৌঁছেছিল। নিফটির সূচকও ২০ অঙ্ক বেড়ে ২১, ৭৪৬ পয়েন্টে। কিন্তু বাজেট ঘোষণা যত এগোতে থাকে, ততই ধীরে ধীরে পড়তে থাকে সেনসেক্স সূচক। 

Share Market: মিটল না আশা, বাজেট শেষ হতেই হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স-নিফটি
বাজেট ঘোষণার পরই পড়ছে শেয়ার।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 2:42 PM

মুম্বই: বাজেটের আগেই চাঙ্গা ছিল শেয়ার বাজার (Share Market)। তবে বাজেট ঘোষণা শেষ হতে না হতেই নিম্নমুখী সেনসেক্স-নিফটির সূচক।  আজ, বৃহস্পতিবার কেন্দ্রের তরফে পেশ করা হয় বাজেট। চলতি বছরেই লোকসভা নির্বাচন থাকায় এবার পূর্ণাঙ্গ নয়, অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। বাজেট ঘিরে সাধারণ মানুষের প্রত্য়াশা ছিল অনেক। আয়করে ছাড় ঘোষণা না করা হলেও, কর পরিকাঠামোতেও কোনও পরিবর্তন আনেনি কেন্দ্র। বিদ্যুৎ থেকে রেল-একাধিক ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পের ঘোষণা করা হয়েছে। তবে এবারের বাজেটে বিশেষ কোনও চমক না থাকায়, বাজেট শেষ হতেই পড়তে শুরু করল সেনসেক্স-নিফটি।

এ দিন সকালে শেয়ার বাজার খুলতেই সেনসেক্স সূচক বেড়ে ৭১,৭৬৫ অঙ্কে পৌঁছেছিল। নিফটির সূচকও ২০ অঙ্ক বেড়ে ২১, ৭৪৬ পয়েন্টে। কিন্তু বাজেট ঘোষণা যত এগোতে থাকে, ততই ধীরে ধীরে পড়তে থাকে সেনসেক্স সূচক।

দুপুর ২টোয় সেনসেক্স সূচকে ৬৮.৭০ অঙ্ক পতন হয়। প্রায় ০.১০ শতাংশ পতন হয়ে সেনসেক্স কমে দাঁড়ায় ৭১,৬৮৩.৪১ অঙ্কে। সেনসেক্সের সঙ্গেই পতন হয় নিফটির সূচকেরও। ২০.২০ সূচক পতন হয়ে নিফটি কমে দাঁড়িয়েছে ২১,৭০৫.৫০ অঙ্কে।

শেয়ার বাজারে আজ ১৪২৬টি শেয়ার লাভের মুখ দেখেছে। ১৭৭৭টি শেয়ারের দামে পতন হয়েছে।

এদিন বাজেট ঘোষণার পর যে সমস্ত সংস্থার শেয়ারে পতন হয়, সেগুলি হল পেটিএম, ভোল্টাস, কল্যাণ জুয়েলার্স, ইন্ডিয়া সিমেন্ট, রাইটস।

অন্যদিকে, লাভের মুখ দেখেছে গোদরেজ কনজিউমার, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইনফিবিন অ্যাভিনিউ, এনবিসিসি, এডপ্যারির মতো সংস্থার শেয়ার।