সেনসেক্স ৫৮ হাজার ! নতুন রেকর্ড গড়ল দালাল স্ট্রিট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সোমনাথ মিত্র

Updated on: Sep 03, 2021 | 4:12 PM

Share Market : লকডাউন এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল হওয়ার পর থেকেই ভারতীয় বাজারে গোটা বিশ্ব থেকে বিনিয়োগ আসতে শুরু করেছে। আর তারই ফল দেখা গিয়েছে বিগত কয়েক মাসে।

সেনসেক্স ৫৮ হাজার ! নতুন রেকর্ড গড়ল দালাল স্ট্রিট
৬০ হাজার পার করল সেনসেক্স সূচক। প্রতীকী ছবি

মুম্বই : দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে উঠতেই ঊর্ধ্বমুখী দালাল স্ট্রিট। একদিনের শেয়ার কেনাবেচায় রেকর্ড সূচক স্পর্শ করল সেনসেক্স। শুক্রবার দুপুর গড়াতেই সেনসেক্স ৫৮ হাজার ছুঁয়ে ফেলে। তাল মিলিয়ে নিফটিরও বৃদ্ধি চোখে পড়ার মতো। এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসসি)-র মিড ক্যাপ ও স্মল ক্যাপ সূচকও রেকর্ড পরিমাণ বেড়েছে। শেয়ার বাজার উর্ধ্বমুখী হলেও ধস নামে ব্যাঙ্ক ও টেলিকম সেক্টরে।

উল্লেখ্য, এক বছরে সর্বোচ্চ শেয়ার দর ওঠে এশিয়ান পেইন্টস, হিন্দুস্তান ইউনিলিভার, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ়, টাইটান, আলট্রাটেক সিমেন্টের মতো বড় শেয়ারগুলি। সেনসেক্সের সূচকে এই সর্বকালের সেরা রেকর্ডের পুরো কৃতিত্বটাই তথ্য ও প্রযুক্তি সংস্থা, ওষুধ প্রস্তুতকারী সংস্থা এবং ধাতু শিল্পের বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শেয়ার বাজার এখন প্রতিদিনই নতুন রেকর্ড স্পর্শ করছে।

যে হারে প্রতিদিন নতুন রেকর্ড গড়ছে, তাতে খুব তাড়াতাড়ি সেনসেক্স ৬০ হাজারের উপরে উঠে যাবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। আর এই সূচক বৃদ্ধি আগামী আরও ২-৩ সপ্তাহ ধরে চলতে থাকবে বলেও মত তাঁদের। লকডাউন এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল হওয়ার পর থেকেই ভারতীয় বাজারে গোটা বিশ্ব থেকে বিনিয়োগ আসতে শুরু করেছে। আর তারই ফল দেখা গিয়েছে বিগত কয়েক মাসে।

অর্থনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এই মূহুর্তে ভারত হল বিশ্ব বাজারে বিনিয়োগকারীদের স্বর্গভূমি। বিশেষ করে করোনার ধাক্কা কাটিয়ে উঠে ভারত যেভাবে আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে শুরু করেছে, তাতে আরও আশার আলো দেখছেন বিনিয়োগকারীরা।

উল্লেখ্য গতকালও রেকর্ড অঙ্ক বৃদ্ধি পেয়েছিল সেনসেক্সের সূচক। একলাফে ৫১৪ পয়েন্ট উঠেছিল সেনসেক্স। গতকাল বাজার বন্ধের সময় সেনসেক্সের সূচক ছিল ৫৭,৮৫২ পয়েন্ট। বেড়েছিল নিফটির সূচকও। গতকাল বাজার বন্ধ হওয়ার সময় নিফটির সূচক ছিল ১৭,২৩৪ পয়েন্টে। মূলত এপ্রিল-জুনের ত্রৈমাসিক হিসেবে দেশের অর্থনৈতিক শ্রীবৃদ্ধির পর থেকেই শেয়ার বাজার সূচক উঠতে শুরু করেছিল। গতকালের রেকর্ডকেও ছাপিয়ে গিয়ে আজ আরও কিছুটা বেড়েছে সূচক। আগামী আরও বেশ কয়েক সপ্তাহ এভাবেই সূচক বাড়তে থাকবে বলে আশা করছেন বিনিয়োগকারীরা।

বিগত কয়েক বছর ধরে বিশেষ করে নির্মলা সীতারমনের অধীনে থাকা অর্থ মন্ত্রক বেসরকারিকরণের দিকে বাড়তি জোর দিয়েছে। ফলে শুধু ভারতেরই নয়, বিদেশি বিনিয়োগকারীদেরও আগ্রহ বেড়েছে ভারতীয় বাজারের দিকে। তারই প্রতিফলন দেখা গিয়েছে সেনসেক্সের গ্রাফে।

অতি সম্প্রতি ‘ন্যাশনাল মনেটাইজ়েশন পাইপলাইন’ প্রকল্প চালুর কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারমন। সড়ক, রেল, বিদ্যুৎ থেকে শুরু করে একাধিক ক্ষেত্রকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। মোট ৬ লাখ কোটি টাকার সম্পত্তি অন্তর্ভুক্ত করা হয়েছে এই মনেটাইজ়েশন পাইপলাইন প্রকল্পে। এতে সম্পত্তির মালিকানা সরকারের হাতেই থাকবে, কিন্তু বেসরকারি সংস্থা এই ক্ষেত্রগুলিতে বিনিয়োগ করতে পারবে। বিশেষজ্ঞদের মতে, এতে আরও চাঙ্গা হয়েছে অর্থনীতি। আরও পড়ুন : PF: কর ফাঁকি রুখতে বড় সিদ্ধান্ত, এই তারিখ থেকে ভাগ হয়ে যাবে পিএফ অ্যাকাউন্ট! বিস্তারিত জানুন…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla