Aadhaar Card Update: আধার কার্ডের Xerox কপি দেওয়া যাবে কি? ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত বদল

Aadhaar Card Update: আধার তথ্য ফাঁসের আশঙ্কা থেকে যায় বলেই ওই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

Aadhaar Card Update: আধার কার্ডের Xerox কপি দেওয়া যাবে কি? ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত বদল
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

May 31, 2022 | 1:30 PM

আধার কার্ড নিয়ে এক গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছিল UIDAI। এক বিশেষ নির্দেশিকায় জানানো হয়েছিল এবার থেকে আর আধার কার্ডের প্রত্যয়িত নকল বা জেরক্স কপি কোথাও দেওয়া যাবে না। গত ২৭ মে এই সংক্রান্ত একটি বিবৃতি দেওয়া হয়েছিল। কিন্তু, রবিবার সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছে UIDAI।

বিবৃতিতে মানুষজনকে সতর্ক করা হয়েছিল যাতে কেউ কোনও সংস্থায় আধারের জেরক্স কপি না দেয়। আধারের অপব্যবহার হতে পারে বলে সতর্ক করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যা হতে পারে বলে ওই নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। নতুন বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ২৭ মে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল, তার বিশেষ তাৎপর্য ছিল। বহু নাগরিক তাঁদের আধার প্যান কার্ডের সঙ্গে যুক্ত করিয়েছেন, আধারকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও যুক্ত করা হয়েছে। ফলে আধার তথ্য ফাঁসের আশঙ্কা থেকে যায় বলেই ওই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

বলা হয়েছিল, কেউ যেন আধারের ফটোকপি কোনও সংস্থায় না জমা দেয়। এটির অপব্যবহার হতে পারে। মাস্ক আধার ব্যবহারের কথা বলা হয়েছিল, যাতে কেবল আধার নম্বরের শেষ ৪টি সংখ্যাই দেখা যাবে। এটি UIDAI অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে বলেও জানানো হয়েছিল।

এরপর UIDAI-এর তরফ থেকে রবিবার জানানো হয়েছে, প্রেস বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যার সম্ভাবনার কথা মাথায় রেখে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করা হচ্ছে। ফলে আপাতত কোথাও ফটোকপি দেওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই।

আদতে আধার কার্ড একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটিই বর্তমানে পরিচয়পত্র হিসেবে গণ্য হয়। যে কোনও ক্ষেত্রে আধার কার্ড দেওয়া জরুরি। তাই ওই নথি নিয়ে কেউ প্রতারণা করলে তার ফল খারাপ হতে পারে। সেই কারণেই আগে থেকে সতর্ক করা হয়েছিল। তবে সাধারণ মানুষের বিষয়টা বোধগম্য হয়নি, অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছিলেন। সম্ভবত সেই কারণেই সিদ্ধান্ত বদল করা হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla