Blue Adhaar: ‘নীল আধার কার্ড’ আসলে কী? কারা পাবেন এই পরিচয়পত্র?

Adhaar Card: পাঁচ বছরের কম বয়সী সন্তানের জন্য আধার কার্ড নিতে গেলে আবেদন করতে হবে বাবা-মা-কে। ভরতে হবে ফর্ম।

Blue Adhaar: 'নীল আধার কার্ড' আসলে কী? কারা পাবেন এই পরিচয়পত্র?
৫ বছর পেরলেই বাতিল হয়ে যায় ব্লু আধার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 11:16 AM

২০০৯ থেকে ভারতে সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হয়ে উঠেছে আধার (Aadhaar Card) কার্ড। সরকারি হোক কিংবা বেসরকারি, সব ক্ষেত্রেই আধার কার্ডের প্রয়োজন পড়ে। প্রাপ্রবয়স্কদের জন্য তো ছিলই, এমনকি ছোটদের জন্যেও বাল আধার (Baal Aadhaar Card) নিয়ে এসেছে সরকার। ব্লু আধার কার্ড (Blue Aadhaar Card) হিসেবেও উল্লেখ করা হয়ে থাকে এই বাল আধারকে। এই আধার কার্ড ওই সমস্ত শিশুদের জন্য করা যেতে পারে, যাদের বয়স পাঁচ বছর এবং তার কম। যদি কেউ এই বাল আধার কার্ড রেজিস্টার করাতে চায় তাহলে বার্থ সার্টিফিকেট (Birth Certificate) কিংবা বাবা-মায়ের যে কোনও একজনের আধার কার্ডের নম্বর দেওয়া বাধ্যতামূলক। তবে বলা রাখা প্রয়োজন যে ব্লু আধার কার্ডে ডেটা ফিঙ্গারপ্রিন্ট (Fingerprint) কিংবা আইরিস স্ক্যানের বায়োমেট্রিক (Biometric) সুবিধা পাওয়া যায় না।

বাল আধার কার্ডের রঙ কি হয়ে থাকে?

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর নিয়ম অনুসারে, পাঁচ বছর কিংবা তার কম বয়সের বাচ্চাদের জন্যে এই বাল আধার কার্ড তৈরি করা হয়। আর এই কার্ডের রঙ নীল, তাই ব্লু আধার কার্ড বলা হয়ে থাকে। পাঁচ বছরের বেশি বয়স হলে, এই কার্ডের বৈধতা চলে যায়।

কারা এই কার্ডের জন্য আবেদন করাতে পারবে?

ভারতের যে কোনও নাগরিক এই কার্ড তৈরির জন্য আবেদন করতে পারবেন। সদ্যজাত শিশুর জন্যেও আধার কার্ডের রেজিস্ট্রেশন করা যাবে। তবে বাল আধার পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্যে তৈরি করা হয়ে থাকে। অনলাইনের মাধ্যমে সাধারণ মানুষ এই আধার কার্ড তৈরির জন্য আবেদন করতে পারবে। এমনকি অফলাইনের মাধ্যমেও আধার কার্ডের জন্যে আবেদন করা যেতে পারে। এ ক্ষেত্রে আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। অনলাইনে করতে হলে ইউআইডিএআই-এর -এর ওয়েবসাইটে যেতে হবে।

আরও পড়ুন: ISI meets Terror Outfits: তৈরি ২০০ ভারতীয়ের হিট লিস্ট! গোপন বৈঠকে ভারতে হামলার ছক সাজাল আইএসআই

ব্লু আধার কার্ডের জন্য কী ভাবে আবেদন করবেন?

সন্তানের জন্যে ব্লু আধার কার্ড তৈরি কিংবা রেজিস্ট্রেশন করাতে গেলে প্রথমেই ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে থাকা Aadhaar Card Registration অপশনে ক্লিক করতে হবে। সেখানে সন্তানের নাম, বাবা-মায়ের নাম, ফোন নম্বর, ইমেল সহ আরও বেশ কয়েকটি তথ্য দেওয়াটা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। ফর্মে সমস্ত তথ্য দিতে হবে। বাড়ির ঠিকানাও দিতে হবে। এরপর যেমন ভাবে বলে দেওয়া হয়েছে সেইভাবে একের অর এক অপশনে ক্লিক করতে হবে। আর তাতেই গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

আরও পড়ুন: Taliban: অনেক আগেই মৃত্যু হয়েছে শীর্ষ নেতা আখুন্দজ়াদার, অবশেষে স্বীকার করল তালিবান