সবেচেয় কম সুদে এডুকেশন লোন পাবেন কোন ব্যঙ্কে? জেনে নিন

এডুকেশন লোন (Education Loan) যে কেউ পড়াশোনার জন্য নিতে পারেন, যা কোর্স শেষ হলে ব্যাঙ্কে সুদ সমেত ফেরত দিতে হয়।

সবেচেয় কম সুদে এডুকেশন লোন পাবেন কোন ব্যঙ্কে? জেনে নিন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 9:50 PM

কলকাতা: শিক্ষায় খরচ লাগাতার বাড়ছে। যার ফলে এখন অনেকের ক্ষেত্রেই উচ্চ শিক্ষার জন্য অপরিহার্য হয়ে পড়ে এডুকেশন লোন (Education Loan)। দেশের বিভিন্ন ব্যাঙ্ক থেকে দেশে বিদেশে পড়ার জন্য এডুকেশন লোন পাওয়া যায়। এডুকেশন লোন যে কেউ পড়াশোনার জন্য নিতে পারেন, যা কোর্স শেষ হলে ব্যাঙ্কে সুদ সমেত ফেরত দিতে হয়। তাই দেখে নেওয়া উচিত কোন ব্যাঙ্কে এডুকেশন লোনে কত টাকা সুদ নেয়।

৮ বছরের জন্য ১০ লক্ষ টাকা এডুকেশন লোন নিলে স্টেট ব্যাঙ্কে প্রতি কিস্তিতে ১৩ হাজার ৫৫৯ টাকা জমা দিতে হয়। কিন্তু একই টাকা একই সময়ের জন্য লোন নিলে এইচডিএফসি ব্যাঙ্কে দিতে হয় প্রতি কিস্তি ১৪ হাজার ৯৩৭ টাকা। ব্যাঙ্ক অনুযায়ী কিস্তি পরিবর্তন হয় কারণ স্টেট ব্যাঙ্কে এডুকেশন লোনের সুদ হল ৬.৮ শতাংশ কিন্তু এইচডিএফসি ব্যাঙ্কে সুদের পরিমাণ ৯.৫৫ শতাংশ।

বর্তমান সুদের হার অনুযায়ী, সবচেয়ে কম সুদ নেয় ব্যাঙ্ক অব বরোদা। এডুকেশন লোনে তাদের সুদের পরিমাণ ৬.৭৫ শতাংশ। প্রতি কিস্তি দিতে হয় ১৩ হাজার ৫১০ টাকা। ইউনিয়ন ব্যাঙ্ক সুদ নেয় ৬.৮ শতাংশ, সেন্ট্রাল ব্যাঙ্ক সুদ নেয় ৬.৮৫ শতাংশ। ব্যাঙ্ক অব ইন্ডিয়া সুদ নেয় ৬.৮৫ শতাংশ। এডুকেশন লোনের জন্য স্টেট ব্যাঙ্ককে সুদ দিতে হয় ৬.৮৫ শতাংশ। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সুদ নেয় ৬.৯ শতাংশ

আরও পড়ুন: অস্বস্তিতে অ্যামাজ়ন, ফিউচার-রিলায়্যান্স চুক্তিতে নয়া মোড় দিল্লি হাইকোর্টে