৪ রাজ্যের ভোটের উত্তাপেই দাম কমছে তরল সোনার?

দাম হ্রাসের পর কলকাতায় বৃহস্পতিবার পেট্রলের দাম কমে দাঁড়িয়েছে ৯০.৯৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৩.৯৮ টাকা

৪ রাজ্যের ভোটের উত্তাপেই দাম কমছে তরল সোনার?
ফাইল চিত্র

নয়া দিল্লি: পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনের মুখে ২৫ দিন বাদে বুধবারই পেট্রেল-ডিজেলের (Petrol-Diesel) দাম কমেছিল সামান্য। বৃহস্পতিবার ফের খানিকটা কমল তরল সোনার দাম। রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি এ দিন লিটারপ্রতি পেট্রলের দাম কমিয়েছে ২১ পয়সা ও ডিজেলের দাম কমিয়েছে ২০ পয়সা। এই দাম হ্রাসের পর কলকাতায় বৃহস্পতিবার পেট্রলের দাম কমে দাঁড়িয়েছে ৯০.৯৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৩.৯৮ টাকা।

কেন রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি দাম কমাচ্ছে?

বিশ্ব বাজারে তেলের দাম ক্রমশ বদলাচ্ছে। একেবারও থিতু হচ্ছে না তরল সোনা। অপরিশোধিত তেলের দামের এই অস্থিরতার মাঝেও দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থাগুলি। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন তেল ৪ রাজ্যে ভোটের ইস্যু হয়ে উঠেছে। তাই ভোটের মুখে এই ছন্দপতন। তবে কেন্দ্রীয় সরকার এখনও তেলের ওপর থেকে কোনও শুল্কই তুলে নেয়নি। গত বছর কেন্দ্র পেট্রোলে ১৩ টাকা প্রতি লিটার ও ডিজেলে ১৬ টিকা প্রতি লিটার বাড়িয়েছিল। বাড়তি তেলের দামে লাগাম টানতে পশ্চিমবঙ্গ, অসম, রাজস্থান, মেঘালয় পেট্রোল ও ডিজেলের ওপর কর কমিয়েছিল।

অপরিশোধিত তেলের দামও কি নিম্নমুখী?

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের বিপুল জোগান। পাশাপাশি প্রশ্ন উঠছে চাহিদা নিয়েও। কারণ ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা সংক্রমণ। অক্টোবরে অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেলে ৪০ ডলার। যা মার্চ মাসে বেড়ে হয় ৭০ টাকা প্রতি ডলার। কিন্তু করোনার কামব্যাকে ফের কমছে অপরিশোধিত তেলের দাম। তাই সেই প্রভাব তো পড়ছেই পাশাপাশি ভোটের উত্তাপেও দাম কমছে পেট্রোলের।

আরও পড়ুন: ভোটের মুখে সুখবর, পরপর ২ দিনে ফের কমল পেট্রল-ডিজেলের দাম

Click on your DTH Provider to Add TV9 Bangla