ভোটের মুখে সুখবর, পরপর ২ দিনে ফের কমল পেট্রল-ডিজেলের দাম

নির্বাচনের মুখে ফের কমল পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। বিগত ২৫ দিন ধরে দাম অপরিবর্তিত থাকার পর গতকাল প্রথমবার দাম কমে। আজ ফের লিটারপ্রতি পেট্রলের দাম কমেছে ২১ পয়সা ও ডিজেলের দাম কমেছে ২০ পয়সা।

ভোটের মুখে সুখবর, পরপর ২ দিনে ফের কমল পেট্রল-ডিজেলের দাম
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 2:05 PM

কলকাতা: পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনের মুখে ২৫ দিন বাদে বুধবারই পেট্রেল-ডিজেলের দাম কমেছিল সামান্য।  বৃহস্পতিবার ফের খানিকটা কমল পেট্রোপণ্যের দাম। রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি এ দিন লিটারপ্রতি পেট্রলের দাম কমিয়েছে ২১ পয়সা ও ডিজেলের দাম কমিয়েছে ২০ পয়সা।

এই দাম হ্রাসের পর কলকাতায় বৃহস্পতিবার পেট্রলের দাম কমে দাঁড়িয়েছে ৯০.৯৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৩.৯৮ টাকা। যা গতকাল ছিল যথাক্রমে ৯১.১৮ টাকা ও ৮৪.১৮ টাকা।

পরপর দু’দিন পেট্রোপণ্যের দামের এই হ্রাসের ফলে সামান্য হলেও কিছুটা স্বস্তি মিলবে আমজনতার বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তবে শুধু কলকাতাই নয় দেশের বাকি তিন শহরেও এদিন পেট্রোপণ্যের দাম কমেছে।

আরও পড়ুন: আজই সতর্ক হন, মাস শেষে ৯ দিনের মধ্যে ব্যাঙ্কিং পরিষেবা পাওয়া যাবে মাত্র ২ দিন

এই দাম হ্রাসের পর মুম্বইতে পেট্রল ও ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭.১৯ টাকা এবং ৮৮.২০ টাকা। চেন্নাইতে এই দুই দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯২.৭৭ টাকা এবং ৮৬.১০ টাকা। পাশাপাশি, রাজধানী দিল্লিতে এই দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯০.৭৮ এবং ৮১.১০ টাকা।

যদিও গত কয়েকদিন ধরেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম দাঁড়িয়েছে ৬৭ ডলারের সামান্য নিচে। যা চলতি মাসের প্রথম দিকে ছিল ৭০ ডলারের বেশি।

সেই কারণেই সকলে ভাবছিলেন পেট্রোপণ্যের দাম হ্রাস পাবে। সেই পূর্বাভাসকে সত্যি করে গতকালের পর ফের এদিন এই দাম হ্রাসের সিদ্ধান্ত তেল বিপণন সংস্থাগুলির। শুধু কলকাতা নয় দেশের অন্য চারটি বড় শহরেও এদিন পেট্রল-ডিজেলের দাম কমেছে।

আরও পড়ুন: লকডাউনের এক বছরে দেশে বেকারত্বের হার বৃদ্ধি, ফেব্রুয়ারিতে হার প্রায় ৭ শতাংশ