House Rent Agreement: বাড়িভাড়ার এগ্রিমেন্ট কেন ১১ মাসেরই হয়? আসল কারণটা জেনে নিন…

House Rent Agreement: যদি কোনও বাড়ি এক বছরের কম সময়ের জন্য় ভাড়া নেওয়া হয়, তবে তার জন্য লিজের চুক্তি করা বাধ্যতামূলক নয়।

House Rent Agreement: বাড়িভাড়ার এগ্রিমেন্ট কেন ১১ মাসেরই হয়? আসল কারণটা জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 8:30 AM

নয়া দিল্লি: ইচ্ছা থাকলেও, অনেকের সামর্থ্য থাকে না নিজের বাড়ি করার। তাদের ঠিকানা বলতে ভাড়াবাড়ি। অস্থায়ী ঠিকানাই বারেবারে বদল করতে হয়। কারণ নিয়ম অনুযায়ী, যেকোনও ভাড়া বাড়ির চুক্তি ১১ মাসের হয়। এবার আপনার মনে প্রশ্ন উঠতেই পারে যে একবছর বা ৬ মাসের জন্য কেন বাড়ি ভাড়ার চুক্তি হয় না? ১১ মাসকেই কেন বেছে নেওয়া হয় চুক্তির জন্য?

যদি আপনি ভাড়া বাড়িতে থাকেন, তবে তার জন্য চুক্তি স্বাক্ষর করা প্রয়োজন। এই চুক্তিতে যিনি থাকবেন, তার নাম, ঠিকানা, ভাড়া সহ যাবতীয় তথ্য় উল্লেখ করতে হয়।

কেন এই চুক্তি করা হয়?

রেজিস্ট্রেশন আইন ১৯০৮-র নিয়মে ভাড়া বাড়ির চুক্তি করা হয়। ১১ মাসের জন্য এই চুক্তি করা হয়। রেজিস্ট্রেশন আইনের ১৭ নম্বর ধারা অনুযায়ী, যদি কোনও বাড়ি এক বছরের কম সময়ের জন্য় ভাড়া নেওয়া হয়, তবে তার জন্য লিজের চুক্তি করা বাধ্যতামূলক নয়। এতে বাড়ির মালিক ও ভাড়াটে- উভয়কেই সাব রেজিস্ট্রারের অফিসে যাওয়ার ঝক্কি পোহাতে হয় না। দিতে হয় না কোনও রেজিস্ট্রেশন ফি-ও।

১১ মাসের চুক্তি-

১২ মাসের কম সময়ের জন্য বাড়ি ভাড়া নেওয়া হলে অফিসিয়াল রেজিস্ট্রেশন করতে হয় না। তবে বাড়ি ভাড়ার জন্য যাতে ভাড়াটের কাছে প্রতি মাসে ছুটতে না হয় বা অন্য কোনও ধরনের সমস্যায় যাতে পড়তে না হয়, তার জন্য়ই ১১ মাসের চুক্তি বা এগ্রিমেন্ট করা হয়।

১ বছরের বেশি সময়ের জন্য চুক্তি করবেন কীভাবে?

সাধারণত ১১ মাসের বাড়ি ভাড়ার চুক্তি হলেও, ১২ মাস বা তার বেশি সময়ের জন্য বাড়ি ভাড়ার চুক্তি করা যায়। তবে এর জন্য আপনাকে রেজিস্ট্রেশন আইনের অধীনে চুক্তি করতে হবে। যত দীর্ঘ আপনার ভাড়া থাকার মেয়াদ হবে, ততই স্ট্যাম্প ডিউটির দাম বাড়বে। সেক্ষেত্রে ১১ মাসের চুক্তি হলে কোনও স্ট্যাম্প ডিউটি দিতে হয় না।