Nominee: আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও নমিনি রাখেননি? কী কী সমস্যা হতে পারে জানেন…

Nominee: ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক বিনিয়োগ খাতে নমিনি রাখার একমাত্র কারণই হল যদি গ্রাহক অর্থাৎ যার নামে অ্যাকাউন্টটি রয়েছে বা বিনিয়োগ রয়েছে, তার যদি আকস্মিক মৃত্যু হয়, তবে আইনিভাবে ওই ব্যক্তির উত্তরাধিকারী সেই অর্থের উপরে নিজের অধিকার জানাতে পারেন।

Nominee: আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও নমিনি রাখেননি? কী কী সমস্যা হতে পারে জানেন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 12:45 PM

নয়া দিল্লি: নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টই খুলুন বা কোনও খাতে বিনিয়োগ, ফর্ম পূরণের সময় একটি বাক্স ফাঁকা রাখা হয় নমিনির জন্য। তবে অনেক সময়ই এই শূন্যস্থানে কারোর নাম না লিখেই ফর্ম জমা দিয়ে দেন অনেকে। ফলে নমিনি ছাড়াই খোলা হয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা লকার। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রেও অনেকে কেবল নিজের বা যার নামে ডিপোজিটটি রাখতে চান, তাঁর নাম উল্লেখ করেন। আপনিও যদি এই কাজ করে থাকেন, তবে চরম ক্ষতির মুখে পড়তে পারেন। ব্য়াঙ্কের তরফেও সর্বদা বলা হয় যে কোনও অ্যাকাউন্ট খোলার সময়ই যেন  কাউকে অবশ্যই নমিনি হিসাবে রাখা হয়।

কেন নমিনি রাখা প্রয়োজন?

ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক বিনিয়োগ খাতে নমিনি রাখার একমাত্র কারণই হল যদি গ্রাহক অর্থাৎ যার নামে অ্যাকাউন্টটি রয়েছে বা বিনিয়োগ রয়েছে, তার যদি আকস্মিক মৃত্যু হয়, তবে আইনিভাবে ওই ব্যক্তির উত্তরাধিকারী সেই অর্থের উপরে নিজের অধিকার জানাতে পারেন। তবে অধিকাংশ ব্যক্তিরই আইনত উত্তরাধিকারী কে হবেন, তা উল্লেখ করা থাকে না। যদি কেউ এই আইনি প্রক্রিয়া অনুসরণ করতে চান, তবে সেক্ষেত্রে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় আইনি ঝামেলার কারণে। যদি মৃত ব্যক্তি কাউকে নমিনি হিসাবে উল্লেখ না করেন, তবে ব্য়াঙ্কে পড়ে থাকা ওই অর্থের উপরে কেউই অধিকার দাবি করতে পারেন না। সেই কারণেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা বিনিয়োগের ক্ষেত্রে নমিনি থাকা অত্যন্ত প্রয়োজনীয়।

কারা নমিনি হতে পারেন?

সর্বদাই বিশ্বাসযোগ্য কাউকে নমিনি করার পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে আপনার মা-বাবা, স্ত্রী বা স্বামী, ভাই-বোন বা সন্তান আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের নমিনি হতে পারেন। বেশ কিছু ক্ষেত্রে একাধিক নমিনি রাখারও সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রে মৃত্যুর পরে কে কত শতাংশ টাকা পাবেন, তা ভাগ করে দেওয়া যায়। যদি টাকার শতাংশ ভাগ না করা থাকে, তবে সকল নমিনিই সম পরিমাণে টাকা পাবেন।