Electric Vehicles Price: ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা? বাজেটের পর গাড়ির দাম কমছে না বাড়ছে, জেনে নিন…

Union Budget 2023: ব্যাটারি তৈরির মেশিনারি বা ক্য়াপিটাল গুডসের উপরে শুল্ক বা কাস্টম ডিউটি তুলে নেওয়ায় এবং ইলেকট্রিক ব্যাটারির উপরে ভর্তুকির মেয়াদ এক বছর বাড়ানোয় ইলেকট্রিক গাড়ির উৎপাদন আরও বাড়বে এবং দামও কমবে বলে মনে করা হচ্ছে। 

Electric Vehicles Price: ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা? বাজেটের পর গাড়ির দাম কমছে না বাড়ছে, জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 7:20 AM

নয়া দিল্লি: নতুন গাড়ি কেনার পরিকল্পনা করছেন? তবে বাজেটের পর গাড়ির দাম কতটা বাড়ছে বা কমছে, তা জেনে নিন। ইতিমধ্য়েই পেশ হয়ে গিয়েছে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। প্রতিবারই বাজেটে সাধারণ জনতার নজর থাকে কোন কোন জিনিসের দাম বাড়ল, কোন কোন জিনিসের দাম কমল, তার উপরে। এবারের বাজেটের ঘোষণা অনুযায়ী, দাম কমতে চলেছে মোবাইল ফোন (Mobile Phone), টিভি (Television)। দাম কমছে লিথিয়াম আয়ন ব্যাটারির (Lithium Ion Battery)। এর কারণে ইলেকট্রনিক গাড়ির (Electric Vehicle) দামও কমবে বলে জানা গিয়েছে। দূষণ প্রতিরোধে অনেকেরই এখন পছন্দ ইলেকট্রিক গাড়ি। তবে গাড়ির বিক্রেতাদের একাংশের দাবি, দাম কমবে না, বরং দাম বাড়তে চলেছে ইলেকট্রিক গাড়ির। কেন্দ্রীয় সরকার আমদানি পণ্য়ের উপরে বেসিক কাস্টমস ডিউটিতে ছাড়ের কথা ঘোষণা করলেও, শুল্ক মাশুল বাড়ায় বিদেশ থেকে আমদানি করা গাড়ির দাম বাড়তে পারে।

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন যে মোবাইল ফোন, টিভি প্যানেলের বিভিন্ন পার্টস ও লিথিয়াম আয়ন ব্যাটারির মেশিনারির উপরে বেসিক কাস্টম ডিউটি কমানো হবে। গ্রিন মোবিলিটির উপরে কেন্দ্র জোর দেওয়ায় ইলেকট্রনিক পণ্য, বিশেষ করে ইলেকট্রিক গাড়ির দাম কমতে পারে।

ইলেকট্রিক গাড়িতে ব্য়বহৃত হয় লিথিয়াম আয়ন ব্যাটারি। এই ব্যাটারি তৈরির মেশিনারি বা ক্য়াপিটাল গুডসের উপরে শুল্ক বা কাস্টম ডিউটি তুলে নেওয়ায় এবং ইলেকট্রিক ব্যাটারির উপরে ভর্তুকির মেয়াদ এক বছর বাড়ানোয় ইলেকট্রিক গাড়ির উৎপাদন আরও বাড়বে এবং দামও কমবে বলে মনে করা হচ্ছে।

তবে অনেকের মতে, দাম কমার বদলে, আগের তুলনায় এবার ইলেকট্রিক গাড়ির দাম আরও বাড়তে চলেছে। তবে আমদানি করা গাড়িরই দাম বাড়বে বলে জানা গিয়েছে। এর কারণ হল বিদেশ থেকে আমদানি করা গাড়ির উপরে আমদানি শুল্ক বাড়ানোর  কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আমদানি করা গাড়ির মধ্যে ইলেকট্রিক গাড়িও অন্তর্ভুক্ত। ভারতে যে ইলেকট্রিক গাড়িগুলি তৈরি করা হয়, তাদেরও বেশ কিছু অংশ বিদেশ থেকে আমদানি করা হয়।