চিন-পাকিস্তানের দাপাদাপি হবে শেষ, বাজেটের আগেই নজরে প্রতিরক্ষা ক্ষেত্র

Budget 2024: তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটাই প্রথম বাজেট মোদী সরকারের। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের নজর এই বাজেটের দিকে, রয়েছে অনেক প্রত্যাশা। এবার বাজেটে বিশেষ নজরে রয়েছে প্রতিরক্ষা ক্ষেত্র। কেন জানেন?

চিন-পাকিস্তানের দাপাদাপি হবে শেষ, বাজেটের আগেই নজরে প্রতিরক্ষা ক্ষেত্র
প্রতীকী চিত্রImage Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Jul 10, 2024 | 7:36 AM

নয়া দিল্লি: মাসের শেষেই বাজেট। তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটাই প্রথম বাজেট মোদী সরকারের। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের নজর এই বাজেটের দিকে, রয়েছে অনেক প্রত্যাশা। তবে শুধু সাধারণ মানুষই নয়, গোটা বিশ্বেরই নজর রয়েছে এই বাজেটের দিকে। এবার বাজেটে বিশেষ নজরে রয়েছে প্রতিরক্ষা ক্ষেত্র। কেন জানেন?

বিগত কয়েক বছর ধরেই আত্মনির্ভরতার পথে হাঁটছে ভারত। প্রতিরক্ষা ক্ষেত্রও বাদ পড়েনি তাতে। এবারের বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্র নজরে থাকবে এই কারণগুলির জন্য-

  • বৈদেশিক নির্ভরতা কমাতে ও দেশের অন্দরেই উৎপাদন বাড়াতে ২০২৯ সাল পর্যন্ত প্রতিরক্ষা খাতে নির্দিষ্ট কিছু পণ্য আমদানিতে ছাড় ঘোষণা করা হয়েছিল। সেই ছাড়ের মেয়াদ বাড়ানো হতে পারে।
  • আমদানিতে এই ছাড়ের অধীনে ৩৫০০ কেজির মিলিটারি হেলিকপ্টার থেকে শুরু করে গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট, অ্যাসোসিয়েট রোল ইক্যুইপমেন্ট, গ্রাউন্ড হ্যান্ডেলিং ইক্যুইপমেন্ট সহ একাধিক পণ্য রয়েছে।
  • ২০২৯ সালের মধ্যে প্রতিরক্ষা খাতে রফতানি বাড়িয়ে ৫০ হাজার কোটি টাকা হতে পারে।
  • ২০২৩-২০২৪ অর্থবর্ষে রেকর্ড হারে প্রতিরক্ষা সামগ্রী রফতানি করা হয়েছে। ২১ হাজার ৮৩ কোটি টাকার পণ্য রফতানি করা হয়েছিল।
  • আগামী ২০২৯ সালের মধ্যে ভারতের প্রতিরক্ষা ও অ্যারোস্পেস মার্কেট ১১.৮ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে বলেই পূর্বাভাস। এর মধ্যে প্রাইভেট সেক্টরগুলির অংশগ্রহীতা ৮ বছরে সর্বোচ্চ হতে পারে। ২২ শতাংশ বিনিয়োগ প্রাইভেট ক্ষেত্রগুলি থেকে আসতে পারে।
  • বিনিয়োগ বৃদ্ধি ও বাজেটে বরাদ্দ বৃদ্ধি হতে পারে প্রতিরক্ষা খাতে।

প্রতিরক্ষা ক্ষেত্রে বড় সংস্থাগুলি-

১. হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)- এই সংস্থা হেলিকপ্টার ও এয়ারক্রাফ্ট তৈরি ও সারাই করে। বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি করলে এই সংস্থা বিশেষ লাভবান হতে পারে। বাড়তে পারে সরকারের অর্ডার। প্রতিরক্ষা ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এই সংস্থা।

২. ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL)-  প্রতিরক্ষা ক্ষেত্রে ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন সিস্টেম সরবরাহকারী অন্যতম সংস্থা।

৩. ভারত ডায়নামিক্স লিমিটেড (BDL)- মিসাইল সিস্টেম ও স্ট্রাটেজিক ডিফেন্স সামগ্রী তৈরিতে অন্যতম সংস্থা। পাশাপাশি নন-ডিফেন্স সেক্টরেও কাজ করে এই সংস্থা।

৪. মাজ়াগন ডক শিপবিল্ডার্স লিমিটেড- নবরত্ন সম্মান প্রাপ্ত এই সংস্থা নৌ বাহিনীর সামরিক জাহাজ তৈরি করে। আধুনিক পরিকাঠামোয় বিশেষ নজর দেয় এই সংস্থা।

৫. বিইএমএল লিমিটেড- প্রতিরক্ষা, খনি ও নির্মাণ সামগ্রী উৎপাদনকারী সংস্থা এটি।

৬. কোচি শিপইয়ার্ড- জাহাজ সারাইয়ের সংস্থা এটি।