Indian Railway Jobs : প্রায় ৩ হাজার শূন্যপদে বড় চাকরির সুযোগ পূর্ব রেলে, নিয়োগ হাওড়া-শিয়ালদহ ডিভিশনে, কীভাবে আবেদন করবেন জেনে নিন

Indian Railway Jobs : পূর্ব রেলের হাওড়া-শিয়ালদহ ডিভিশনে বড় চাকরির সুযোগ। ইতিমধ্যেই প্রায় ৩ হাজার শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল।

Indian Railway Jobs : প্রায় ৩ হাজার শূন্যপদে বড় চাকরির সুযোগ পূর্ব রেলে, নিয়োগ হাওড়া-শিয়ালদহ ডিভিশনে, কীভাবে আবেদন করবেন জেনে নিন
প্রায় ৩ হাজার শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 7:50 PM

কলকাতা : গত ২ বছরের বেশি সময় ধরে করোনা ধাক্কায় বেসামাল দেশের অর্থনীতি। কমছে কর্মসংস্থানের সুযোগ। হু হু করে বেড়েছে বেকারত্বের হার। তবে একুশের শেষ থেকে ধীরে ধীরে গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও কমতে শুরু করে মারণ করোনার দাপট। মন্দা কাটিয়ে ফের ঘুরে দাঁড়াতে শুরু করে দেশের অর্থনীতি। ২০২২ সালের শুরু থেকে ব্যাপক মাত্রায় পরিস্থিতির উন্নতি না হলেও ধীরে ধীরে বদলাতে শুরু করেছে সামগ্রিক পরিস্থিতি। মন্দার বোঝা ঝেড়ে ফেলে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বেসরকারি সংস্থাগুলি। অবস্থার উন্নতি হতে শুরু করেছে সরকারি ক্ষেত্রগুলিরও। বেসরকারি ক্ষেত্রের পাশাপাশি সরকারি কর্মক্ষেত্রগুলিরও স্বাস্থ্যোদ্ধার হতে শুরু করে। এমনকী ফের নতুন করে শুরু হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। বর্তমানে ভারতীয় রেলেও চাকরির বড় সুযোগ তৈরি হয়েছে। ইতিমধ্য়েই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পূর্ব রেলের তরফে। শিক্ষানবিশ পদে চাকরির জন্য যোগ্য এবং আগ্রহী প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র চাইছে রেল।

কীভাবে করা যাবে আবেদন

রেলের তরফে জানানো হয়েছে এই পদে চাকরির জন্য আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন। এর জন্য প্রথমে তাদের RRC-এর অফিসিয়াল ওয়েবসাইট rrcer.com-এ যেতে হবে। সেখানেই দেওয়া হয়েছে যাবতীয় নির্দেশাবলী।

আবেদনের সময়সীমা

২০২২ সালের ১১ এপ্রিল থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আবেদনের শেষ তারিখ ২০২২ সালের ১০ মে।

মোট শূন্যপদের সংখ্য়া কতগুলি ?

২৯৭২ টি শূন্যপদে নিয়োগের জন্য আবেদন পত্র চাওয়া হয়েছে পূর্ব রেলের তরফে। নিয়োগ হবে একাধিক বিভাগে। নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এই বিষয়ে আরও বিশদ বিবরণ দেওয়া রয়েছে। সেখানে গিয়েও প্রতিটা বিষয়ে আরও বিশদ তথ্য পেতে পারেন আবেদকারীরা।

যোগ্যতা

এই পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনও সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস সার্টিফিকেট থাকতে হবে বলে জানাচ্ছে রেল। একইসঙ্গে মাধ্যমিকে নূন্যতম ৫০ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক। তবে কিছু পদের জন্য অষ্টম শ্রেণি পাস করা প্রার্থীরাও আবেদন করতে পারেন বলে রেলের তরফে জানানো হয়েছে।

কোন বিভাগে কত নিয়োগ

রেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে হাওড়া ডিভিশনে ৬৫৯টি পদে নতুন নিয়োগ হতে হতে চলেছে। পাশাপাশি লিলুয়া ডিভিশনে ৬১২টি পোস্টে নতুন নিয়োগ হতে চলেছে। একইসাথে শিয়ালদহ, কাঁচরাপাড়া, মালদহ, আসানসোল, জামালপুর ডিভিশনে যথাক্রমে ২৯৭, ১৮৭, ১৩৮, ৪১২, ৬৬৭টি পদে নতুন নিয়োগ হতে চলেছে।

নির্বাচন প্রক্রিয়া

প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে বিশদে কিছু জানানো না হলেও সম্পূর্ণ ভাবে মেধার ভিত্তিতেই প্রার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুনJalpaiguri Death: বাড়িতে ছিল না বাবা-মা, সেই সময়েই কিশোরীর সঙ্গে ঘটে গেল এই মর্মান্তিক ঘটনা