SBI Clerk Recruitment : SBI ক্লার্কের পরীক্ষার জন্য কীভাবে নেবেন প্রস্তুতি? রইল দিশা

SBI Clerk Recruitment : রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২৭ সেপ্টেম্বর অবধি করা যাবে আবেদন।

SBI Clerk Recruitment : SBI ক্লার্কের পরীক্ষার জন্য কীভাবে নেবেন প্রস্তুতি? রইল দিশা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 2:00 AM

পশ্চিম বাংলা সহ গোটা দেশের চাকরি প্রার্থীদের জন্য বড় খবর। দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিঃসন্দেহে চাকরি প্রার্থীদের জন্য এটি একটি বড় সুযোগ। দেশের মোট ১৫ টি সার্কেলের জন্য কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। মোট শূন্য পদের সংখ্যা ৫ হাজার ৮ টি। অনেকেই ব্যাঙ্কের পরীক্ষার বিজ্ঞপ্তির জন্য মুখিয়ে থাকেন। সারা বছর সেই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য হয়ত প্রস্তুতিও নেন। এবার সেই মাহেন্দ্রাক্ষণ উপস্থিত। পরীক্ষারও বেশিদিন বাকি নেই। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বছর নভেম্বর মাসেই হবে প্রিলিমিনারি পরীক্ষা। আর ডিসেম্বর বা জানুয়ারি মাসে হবে মেইনস।

অধিকাংশ মানুষই মনে করেন ব্যাঙ্কের মতো সুখের চাকরি আর দুটো হয় না। সেইসব চিন্তাভাবনার অধিকারী ব্যক্তিদের জন্য তো এটি সুবর্ণ সুযোগ। তবে হাতে বেশি সময়ও নেই। মাত্র দেড় মাস। তার মধ্যে পুজোর মরশুমে একটু পড়াশোনায় গাফিলতি তো থেকেই যায়। আবার অনেকেই রয়েছেন যাঁরা প্রথমবার এই পরীক্ষায় বসছেন। সেইভাবে কোচিংও নেননি। তাতে একেবারেই হতাশ হওয়ার কারণ নেই। এখন সেলফ স্টাডির জমানা। নিজে পড়ে যত বেশি জানতে পারবেন তত মুনাফা আপনার। এবার এসবিআই ব্যাঙ্কিংয়ের চাকরির প্রস্তুতির জন্য বেশ কিছু বইয়ের সাহায্য নিতে পারেন। অঙ্কের জন্য আর এস আগরওয়ালের কোয়ান্টেটিভ অ্য়াপ্টিটিউড কিনতে পারেন। ইংরেজির জন্য নর্ম্যান লুইসের ওয়ার্ড পাওয়ার মেড ইসি, আরিহান্থের কম্পিউটার নিয়ে বই দেখতে পারেন। এছাড়াও বিভিন্ন প্রকাশনী আলাদা করে এসবিআই ক্লার্কের জন্যই কিছু বই প্রকাশ করে থাকেন। সেই বইগুলিও দেখতে পারেন।

বইয়ের বাইরেও ইউটিউবে বেশ কিছু চ্যানেল রয়েছে যেখানে এসবিআই ক্লার্ক নিয়োগের জন্য বিনামূল্যে বিভিন্ন বিষয়ের ক্লাস করানো হয়। নিজের সুবিধামতো সেই ভিডিয়ো দেখে নিজের প্রস্তুতি ঝালিয়ে নিতেই পারেন। এই চ্যানেলগুলিও টাকার বিনিময়ে সংশ্লিষ্ট বিষয়ে কোর্স করিয়ে থাকে। চাইলে যে কেউ সেই কোর্সে যোগ দিতে পারেন। এক মনে নিজেকে প্রস্তুত করতে থাকলে ব্যাঙ্কে চাকরি কেউ আটকাতে পারবে না।