RBI Job Recruitment: দারুণ সুযোগ দিচ্ছে RBI, গ্রেড বি পদেই বেতন ৬২ হাজার টাকা, কীভাবে আবেদন করবেন, জেনে নিন…

RBI Job Recruitment: দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক তথা নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-তেও চলছে নিয়োগ। একাধিক ভাগে গ্রেড-বি (Grade-B) পদে মোট ২৯৪ জনের নিয়োগ হবে।

RBI Job Recruitment: দারুণ সুযোগ দিচ্ছে RBI, গ্রেড বি পদেই বেতন ৬২ হাজার টাকা, কীভাবে আবেদন করবেন, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 2:25 PM

নয়া দিল্লি: করোনাকালে থমকে দাঁড়িয়েছিল দেশের অর্থনীতি। আর্থিক সঙ্কটের কারণে চাকরি (Job) হারিয়েছিলেন লক্ষাধিক মানুষ। তবে সংক্রমণ কমতেই ফের একবার তৈরি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান। চাকরির বাজারে বেসরকারি সংস্থার পাশাপাশি একাধিক সরকারি প্রতিষ্ঠানেও কাজের সুযোগ তৈরি হচ্ছে। সাধারণ মানুষের মধ্যে এমনিতেই সরকারি চাকরি পাওয়ার ঝোঁক রয়েছে। দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক তথা নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-তেও চলছে নিয়োগ। একাধিক ভাগে গ্রেড-বি (Grade-B) পদে মোট ২৯৪ জনের নিয়োগ হবে। কীভাবে আবেদন করবেন, তা জেনে নিন।

এই পদে আবেদনে আগ্রহীরা সরাসরি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ওয়েবসাইট rbi.org.in -এ ঢুকে আবেদন করতে পারেন। কীভাবে আবেদন করবেন, বিস্তারিত জেনে নিন-

১. পদ– অফিসার গ্রেড বি (জেনারেল)

শূন্য়পদের সংখ্যা- ২৩৮

বেতন- ৩৫,১৫০ টাকা থেকে ৬২,৪০০ টাকা

২. পদ– অফিসার গ্রেড বি (ডিইপিআর)

শূন্যপদের সংখ্যা- ৩১

বেতন- ৩৫,১৫০ থেকে ৬২,৪০০ টাকা।

৩. পদ– অফিসার গ্রেড বি (ডিএসআইএম)

শূন্যপদের সংখ্যা- ২৫

বেতন- ৩৫,১৫০ থেকে ৬২,৪০০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা:

গ্রেড বি (জেনারেল)- আবেদনকারীদের দশম, দ্বাদশ ও স্নাতক স্তরে কমপক্ষে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এসসি/এসটি/পিডব্লুবিডি শ্রেণির ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর থাকলেই হবে।

গ্রেড বি (ডিইপিআর) – আবেদনকারীদের অর্থনীতি, ইকনোমেট্রিক্স, কোয়ানটিটেটিভ ইকনোমিক্স, ম্যাথেমেটিক্যাল ইকনোমিক্স, ইন্টিগ্রেটেড ইকনোমিক্স বা ফিন্যান্সে স্নাতক হতে হবে এবং ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে।

গ্রেড বি (ডিএসআইএম)- এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে স্ট্যাটেসটিক্স, ম্যাথেমেটিক্যাল স্ট্যাটেসটিক্স, ইকনোমেট্রিক্স, স্ট্যাটেসটিক্স অ্যান্ড ইনফোমেটিক্সে স্নাতকোত্তর হতে হবে এবং ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আবেদনের খরচ:

অনলাইনেই আবেদন করতে হবে। জেনারেল ও ওবিসি শ্রেণির জন্য ৮৫০ টাকা দিতে হবে আবেদন ফি বাবদ। এসসি, এসটি, প্রতিবন্ধীদের জন্য আবেদনপত্রের খরচ ১০০ টাকা।

আবেদনের সময়সীমা: ২০২২ সালের ২৮ মার্চ থেকে ১৮ এপ্রিল অবধি আবেদন করা যাবে।

আবেদন পত্র জমা দেওয়ার শেষদিন ১৮ এপ্রিল। টাকা জমা দেওয়ার শেষ তারিখও ১৮ এপ্রিল।