West Bengal Job: মাধ্যমিক পাশে এ রাজ্যের কোস্টগার্ড দফতরে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

West Bengal Job: মাধ্যমিক পাশে এ রাজ্যেই গ্রুপ-সি কর্মী নিয়োগ করছে তারা। এ রাজ্যের যে কোনও জেলার প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন। সম্প্রতি প্রকাশিত ইন্ডিয়ান কোস্টগার্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী রাজারহাটের ইন্ডিয়ান কোস্টগার্ড এর প্রধান কার্যালয়ে এই কর্মী নিয়োগ করবে তারা।

West Bengal Job: মাধ্যমিক পাশে এ রাজ্যের কোস্টগার্ড দফতরে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 7:43 PM

কলকাতা: ধীরে ধীরে করোনা আবহ কাটিয়ে উঠছে দেশ। পাশাপাশি অর্থনীতিতেও গতি আসছে। গত দু বছর ধরেই থেমে থাকা কর্মসংস্থানের বাজারও শুরু হয়েছে নতুন করে। বেসরকারি সংস্থাগুলির পাশাপাশি সরকারি সংস্থাগুলিও নতুন করে কর্মী নিয়োগ শুরু করেছে। এই অবস্থায় নতুন কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল ভারতীয় কোস্টগার্ড। মাধ্যমিক পাশে এ রাজ্যেই গ্রুপ-সি কর্মী নিয়োগ করছে তারা। এ রাজ্যের যে কোনও জেলার প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন। সম্প্রতি প্রকাশিত ইন্ডিয়ান কোস্টগার্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী রাজারহাটের ইন্ডিয়ান কোস্টগার্ড এর প্রধান কার্যালয়ে এই কর্মী নিয়োগ করবে তারা।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

সিভিলিয়ন MT ড্রাইভার পদে মোট শূন্যপদের সংখ্যা ৮টি (UR-৫, OBC-১, SC-২)। এই পদে আবেদনকারীদের মাধ্যমিক পাশ করার পাশাপাশি কমপক্ষে অন্তত ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে ভারি এবং হালকা গাড়ি চালানোর। পাশাপাশি প্রার্থীর ড্রাইভিং লাইসেন্স থাকাও বাধ্যতামূলক। এই পদে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এই পদে নিয়োগ স্থান হলদিয়া, কলকাতা, ভুবনেশ্বর এবং পারাদ্বীপ। এই পদে নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন হিসেবে ১৯,৯০০ টাকা দেওয়া হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

ফর্ক লিফট অপারেটর পদে মোট শূন্যপদের সংখ্যা ১টি (UR-১)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের মাধ্যমিক পাশ করার পাশাপাশি দক্ষ হতে হবে ইংরেজি ভাষাতে কথা বলতে পারার। এছাড়াও প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগে এক বছরের কাজের অভিজ্ঞতা সহ আইটিআই অথবা তিন বছরের আইটিআই পাশ করতে হবে কাজের অভিজ্ঞতা সহ। এই পদে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এই পদে নিয়োগ করা হবে ভুবনেশ্বরের জন্য। নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে বেতন হিসেবে ১৯,৯০০ টাকা দেওয়া হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

এমটি ফিটার/ এমটি (Mech) পদে মোট শূন্য পদের সংখ্যা ৩টি (UR-২, SC-১)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে আইটিআই ডিপ্লোমাও থাকতে হবে। এছাড়াও অটোমোবাইল ওয়ার্কশপে প্রার্থীদের অন্ততপক্ষে দু বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। এই পদে প্রার্থী নিয়োগ করা হবে কলকাতায়। নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন হিসেবে ১৯,৯০০ টাকা দেওয়া হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

ফায়ারম্যান পদে মোট শূন্য পদের সংখ্যা ২টি (UR-১, OBC-১)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের মাধ্যমিক পাশ করার পাশাপাশি শারীরিকভাবে সুস্থ এবং সবল থাকতে হবে। এই পদের জন্য কলকাতায় কর্মী নিয়োগ করা হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এবং নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে বেতন হিসেবে দেওয়া হবে ১৯,৯০০ টাকা।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

ইঞ্জিন ড্রাইভার পদে মোট শূন্যপদের সংখ্যা ১টি (UR-১)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত যে কোনও বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে যে কোনও সার্টিফিকেট থাকার পাশাপাশি কমপক্ষে ২ বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর এবং সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। এই পদের জন্য নিয়োগ করা হবে হলদিয়ায়। এই পদে নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে বেতন হিসেবে ২৫,৫০০ টাকা দেওয়া হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

এমটিএস (চৌকিদার) পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে থাকতে হবে দু বছরের কাজেক অভিজ্ঞতাও। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এই পদে নিয়োগ হবে হলদিয়ায় এবং নির্বাচিত প্রার্থীকে বেতন হিসেবে প্রতি মাসে দেওয়া হবে ১৮,০০০ টাকা।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগের স্থান, বেতন

Lascar পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি (OBC-১টি)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীদের বোটে অন্তত তিন বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এই পদে কর্মী নিয়োগ হবে হলদিয়ায়। নির্বাচিত প্রার্থীকে বেতন হিসেবে ১৮,০০০ টাকা দেওয়া হবে প্রতি মাসে।

আবেদন পদ্ধতি, আবেদনের সময়সীমা

এই পদে প্রার্থীদের আবেদন করতে হবে অফলাইনে। প্রার্থীদের www.joinindiancoastguard.gov.in এই ওয়েবসাইট থেকে আবেদনের ফর্ম ডাউনলোড করতে হবে। এই সাইটেই প্রার্থীরা নিয়োগ এবং আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন। সেই অনুযায়ী আবেদনপত্র পূরণ করে আবেদন করতে হবে। বিজ্ঞপ্তিতে প্রার্থীদের বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে ৩০ দিনের মধ্যে আবেদন করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত বিজ্ঞপ্তিটি প্রকাশ হয়েছে গত ৩০ অক্টোবর ২০২১ তারিখে, সেই হিসেবে আবেদন করার শেষ তারিখ আগামী ২৮ নভেম্বর ২০২১।

আরও পড়ুন: West Bengal Job: পার্ট টাইম শিক্ষক নিয়োগ রাজ্যের স্কুলে, আবেদন চলবে ৮ নভেম্বর পর্যন্ত