বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম: বিরোধীদের বিক্ষোভে পুনর্নিবাচনের সিদ্ধান্ত কমিশনের, সাসপেন্ড ৪ কর্মী

এ দিন নির্বাচন কমিশন(ELection Commkssion)-র তরফে জানানো হয় যে, গোটা ঘটনার তদন্ত করা হবে। বিজেপি(BJP) প্রার্থীর গাড়ি থেকে ইভিএম মেশিন (EVM Machine) উদ্ধার হওয়ায় রাতাবারি আসনে পুনর্নিবাচন করা হবে।

বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম: বিরোধীদের বিক্ষোভে পুনর্নিবাচনের সিদ্ধান্ত কমিশনের, সাসপেন্ড ৪ কর্মী
রাতাবারি কেন্দ্রে পুনর্নিবাচনের নির্দেশ দিল কমিশন।
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 4:49 PM

গুয়াহাটি: বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন(EVM Machine) উদ্ধারের ঘটনা সামনে আসার পরই ওই কেন্দ্রে তড়িঘড়ি পুনর্নিবাচনের ঘোষণা করল নির্বাচন কমিশন(Election Commission)। একইসঙ্গে ইভিএম নিয়ে যাওয়ার দায়িত্বে যাঁরা ছিলেন, সেই চার অফিসারকেও সাসপেন্ড করা হয়েছে। গোটা ঘটনার তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার অসমে দ্বিতীয় দফার বিধানসভা নির্বাচন ছিল। ভোটগ্রহণের পর করিমগঞ্জের রাতাবারি কেন্দ্রের ১৪৯ বুথের ইভিএম মেশিন নিয়ে ফিরছিলেন ভোটকর্মীরা। স্থানীয় এক সাংবাদিক দেখেন এক বিজেপি প্রার্থীর গাড়িতে করে ইভিএম মেশিন নিয়ে যাওয়া হচ্ছে। এই ভিডিয়োটি ভাইরাল হতেই বিক্ষোভ দেখান কংগ্রেস সহ অন্যান্য বিরোধীদলগুলি। গাড়িটি স্ট্রং রুমের কাছে পৌঁছতেই বিরোধীরা গাড়ি ঘিরে ভাঙচুর শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ শূন্যে গুলি চালাতেও বাধ্য হয়।

যদিও দায়িত্বে থাকা ভোটকর্মীদের দাবি, মাঝরাস্তায় গাড়ি খারাপ হয়ে যাওয়ায় তাঁরা অন্য একটি গাড়িতে উঠেছিলেন। তাঁরা জানতেন না যে গাড়িটি বিজেপি প্রার্থীর। এই ঘটনার পরই টুইটের ঝড় তোলে কংগ্রেস। প্রিয়ঙ্কা গান্ধী থেকে শুরু করে অসমের কংগ্রেস নেতা গৌরব গগৈ-সকলেই বিজেপির বিরুদ্ধে ইভিএম লুটের অভিযোগ তোলেন এবং নির্বাচন কমিশনের পদক্ষেপের দাবি জানান।

আরও পড়ুন: CBSE EXAM 2021: বড় সিদ্ধান্ত বোর্ডের! জেনে নিন কাদের দ্বিতীয় সুযোগ দেওয়া হবে

এরপরই এ দিন নির্বাচন কমিশনের তরফে জানানো হয় যে, গোটা ঘটনার তদন্ত করা হবে। বিজেপি প্রার্থীর গাড়ি থেকে ইভিএম মেশিন উদ্ধার হওয়ায় রাতাবারি আসনে পুনর্নিবাচন করা হবে। ইভিএম মেশিন পৌঁছনোর দায়িত্বে যাঁরা ছিলেন, তাঁদের সাসপেন্ডও করা হয়েছে।

কমিশনের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, “১ এপ্রিল রাত ৯টা ২০ নাগাদ রাতাবারি কেন্দ্রের পোলিং কর্মীরা ইভিএম মেশিন ও অন্যান্য যন্ত্রাংশ নিয়ে একটি পথচলতি গাড়িতে ওঠেন। সেই গাড়ির মালিকানা বা অন্যান্য তথ্যও যাচাই করা হয়নি। তবে ইভিএমের সিল অক্ষতই ছিল। তবে রাজনৈতিক দলগুলির দাবিতে করিমগঞ্জের রাতাবারি কেন্দ্রে পুনর্নিবাচন হবে।”

যদিও কবে সেই নির্বাচন হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি কমিশনের তরফে।

আরও পড়ুন: ভর্তি নেয়নি কোনও হাসপাতাল, পুরসভা অফিসের সামনেই ধর্ণায় করোনা রোগী, রাতেই মৃত্যু