Assam Assembly election 2021: কথা রাখেনি পদ্ম শিবির, বিজেপিকে ভোট না দেওয়ার আবেদনে পথে নামলেন শ্রমিকরা

গুয়াহাটি: বিধানসভা নির্বাচনের আগেই ফের বড় ধাক্কা খেল বিজেপি(BJP)। একদিকে নির্বাচনে টিকিট না পেয়ে দল ছাড়ছেন দীর্ঘদিনের কর্মীরা, তারই মাঝে প্রতিশ্রুতি পূরণ না করার অভিযোগে আসন্ন নির্বাচনে শাসক দলকে ভোট দেবেন না বলেই জানালেন অসমের দুটি বন্ধ হয়ে যাওয়া কাগজ মিল(Paper Mill)-র প্রায় ১৮০০ কর্মী। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের প্রচারপর্বে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল ক্ষমতায় এলে […]

Assam Assembly election 2021: কথা রাখেনি পদ্ম শিবির, বিজেপিকে ভোট না দেওয়ার আবেদনে পথে নামলেন শ্রমিকরা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 7:06 PM

গুয়াহাটি: বিধানসভা নির্বাচনের আগেই ফের বড় ধাক্কা খেল বিজেপি(BJP)। একদিকে নির্বাচনে টিকিট না পেয়ে দল ছাড়ছেন দীর্ঘদিনের কর্মীরা, তারই মাঝে প্রতিশ্রুতি পূরণ না করার অভিযোগে আসন্ন নির্বাচনে শাসক দলকে ভোট দেবেন না বলেই জানালেন অসমের দুটি বন্ধ হয়ে যাওয়া কাগজ মিল(Paper Mill)-র প্রায় ১৮০০ কর্মী।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনের প্রচারপর্বে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল ক্ষমতায় এলে দক্ষিণ অসমের হাইলাকান্দি জেলায় অবস্থিত কাচার কাগজ মিল (Cachar Paper Mill) ও মধ্য অসমের জাগি রোডে বন্ধ হয়ে যাওয়া নাগাঁও কাগজ মিল (Nagaon Paper Mill) চালু করা হবে। ২০১৫ সালেই বন্ধ হয়ে গিয়েছিল কাচার কাগজ মিল। নাগাঁও মিল দীর্গদিন ধরে ধুঁকতে থাকলেও ২০১৭ সালে পাকাপাকিভাবে বন্ধ হয়ে যায়।

পাঁচ বছর কেটে গেলেও সেই প্রতিশ্রুতি পূরণে কোনও হেলদোল না দেখানোয় ক্ষুব্ধ কর্মহীন শ্রমিকেরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। একইসঙ্গে সাধারণ মানুষকেও শাসকদলের ভুয়ো প্রতিশ্রুতি সম্পর্কে জানাতে তাঁরা দুয়ারে কর্মসূচিও শুরু করেছেন। দুটি কাগজ মিলের প্রায় ১৮০০ শ্রমিক মিলে বাড়ি বাড়ি গিয়ে বিজেপির বিরুদ্ধে প্রচার শুরু করেছেন।

আরও পড়ুন: দাম কমছে করোনা টিকার, কত টাকায় মিলবে ভ্যাকসিন?

শ্রমিক ইউনিয়নের প্রেসিডেন্ট মানবেন্দ্র চক্রবর্তী বলেন, “বারাক ভ্যালিতে আমরা বহু মানুষের বাড়ি গিয়েছি। আগামিদিনে গোটা রাজ্যের মানুষের কাছেই আমরা পৌঁছে যাব এবং তাঁদেরকেও বলব যাতে বিজেপিকে ভোট না দেন।” তাঁর অভিযোগ, বিজেপি সরকার দীর্ঘদিন ধরে সাধারণ মানুষকে করা প্রতিশ্রুতি পূরণ না করে তাঁদের উপর রীতিমতো অত্যাচার করছে।

ইউনিয়নের তরফে জানানো হয়, ২০১৫ সাল থেকে পর দুটি কাগজ মিল বন্ধ হয়ে যাওয়া কমপক্ষে ৮২ জন কর্মহীন শ্রমিক আত্নহত্যা করেছেন। এছাড়াও বহু শ্রমিক নানা কারণে প্রাণ হারিয়েছেন।

আগামী ২৭ মার্চ থেকে তিন দফায় অসমে বিধানসভা নির্বাচন হতে চলেছে। ইতিমধ্যেই প্রথম দুই দফার প্রার্থী তালিকাও ঘোষণা করেছে বিজেপি। প্রার্থীতালিকা থেকে বহু পুরনো কর্মীর নাম বাদ পরাতেই ক্ষোভ প্রকাশ করেছেন তাঁরা। দলত্যাগও করেছেন একাধিক বিধায়ক। এই পরিস্থিতিতে কার্যত চাপের মুখে পড়েছে বিজেপি।

আরও পড়ুন: ব্যস্ত অধীর, লোকসভায় নয়া বিরোধী দলনেতা হলেন রবনীত সিং বিট্টু