ব্যস্ত অধীর, লোকসভায় নয়া বিরোধী দলনেতা হলেন রবনীত সিং বিট্টু

আসন্ন নির্বাচনের প্রচার নিয়ে আগামী দুই মাস ব্যস্ত থাকবেন অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Choudhury)। অন্যদিকে গৌরব গগৈ(Gaurav Gogoi)-ও ব্যস্ত রয়েছেন অসম নির্বাচন নিয়ে। এর পরিস্থিতিতে লোকসভার বিরোধী দলনেতা হিসাবে নিয়োগ করা হল পঞ্জাবের সাংসদ রবনীত সিং বিট্টু(Ravneet Singh Bittu)।

ব্যস্ত অধীর, লোকসভায় নয়া বিরোধী দলনেতা হলেন রবনীত সিং বিট্টু
অধীর রঞ্জন চৌধুরীকে সরিয়ে নতুন বিরোধী দলনেতা হচ্ছেন রবনীত সিং বিট্টু। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 6:10 PM

নয়া দিল্লি: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) নির্ঘণ্ট ঘোষণা হতেই ব্যস্ত হয়ে পড়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এদিকে, ৮ মার্চ থেকে শুরু হয়েছে দ্বিতীয় দফার বাজেট অধিবেশনও। এই পরিস্থিতেতে শাসক দল বিজেপির তরফে সংসদীয় কার্যাবলী নিয়ে কোনও বিরোধিতা না করা হলেও তৃণমূল কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দলের নেতারা সংসদ মুলতুবির আবেদন জানিয়েছেন। আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Choudhury) প্রচারে ব্যস্ত থাকায় আপাতত লোকসভার বিরোধী নেতা হিসাবে দায়িত্ব দেওয়া হল রবনীত সিং বিট্টু (Ravneet Singh Bittu)-কে।

লোকসভায় বিরোধী দলনেতা হিসাবে অধীর রঞ্জন চৌধুরী দীর্ঘদিন ধরেই দায়িত্ব থাকলেও পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের কারণে আগামী দুই মাস তিনি ব্যস্ত থাকবেন, এমনটাই জানানো হয়েছে দলীয় সূত্রে। অন্যদিকে, কংগ্রেসের ডেপুটি নেতা গৌরব গগৈ(Gaurav Gogoi)-ও অসম নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় লোকসভায় কে দলের দায়িত্ব সামলাবেন, তা নিয়ে দলের অন্দরে সংশয় তৈরি হয়েছিল। এই পরিস্থিতিতে আপাতত লোকসভার বিরোধী দলনেতা হিসাবে নিয়োগ করা হল রবনীত সিং বিট্টুকে।

আরও পড়ুন: অম্বানী ভবনকাণ্ড: বিস্ফোরক রাখার পিছনে কি ‘তিহার জেল’ যোগ? ধন্দে পুলিশ

তিনবারের সাংসদ বিট্টু সম্প্রতি খবরের শিরোনামে উঠে এসেছিলেন কৃষক আন্দোলনে সমর্থন জানানো কেন্দ্র করে। একসময় পঞ্জাবের যুব কংগ্রেস নেতা দীর্ঘদিন ধরেই দিল্লির জন্তর-মন্তরে (Jantar Mantar) অবস্থান বিক্ষোভ করছিলেন। সিংঘু সীমান্তেও আন্দোলনকারী কৃষকদের সমর্থন জানাতে গিয়ে তিনি আহত হয়েছিলেন।

২০০৯ সালে রবনীত সিং বিট্টু প্রথমবার আনন্দপুর সাহিব থেকে নির্বাচনে দাঁড়ান ও জয়ী হন। পরবর্তী সময়ে ২০১৪ ও ২০১৯ সালেও তিনি লুধিয়ানা থেকে লোকসভা নির্বাচনে জয়ী হন। বিট্টুর অপর পরিচয় হল তিনি পঞ্জাবের প্রাক্তন মুখ্য়মন্ত্রী বিন্ত সিংয়ের নাতি।

আজ কংগ্রেসের শীর্ষনেতৃত্বরা জানান, চলতি বাজেট অধিবেশনে বিরোধী দলনেতার দায়িত্ব সামলাবেন রবনীত সিং বিট্টু। এই ঘোষণার পরই পঞ্জাব কংগ্রেসের তরফে টুইট করে রবনীতকে শুভেচ্ছা জানানো হয়।

আরও পড়ুন: ১ বছর বাদেই বয়স হবে ১০০, টিকা নিলেন প্রধানমন্ত্রীর মা, মোদী বললেন…