দাম কমছে করোনা টিকার, কত টাকায় মিলবে ভ্যাকসিন?

এতদিন কেন্দ্র ২১০ টাকা প্রতি ডোজ় দামে ভ্যাকসিন কিনছিল। সূত্রের খবর এখন থেকে নির্মাতার কাছ থেকে স্রেফ ১৫০ টাকা ভ্যাকসিন কিনবে কেন্দ্র।

দাম কমছে করোনা টিকার, কত টাকায় মিলবে ভ্যাকসিন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 8:15 PM

নয়া দিল্লি: করোনা টিকার দাম কোনও ভাবেই যাতে সাধ্যের বাইরে না চলে যায়, তাই আগেই দাম বেঁধে দিয়েছিল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছিল ২৫০ টাকাতেই মিলবে করোনা টিকা (COVID vaccine)। কিন্তু এ বার সেই দাম আরও কমতে চলেছে। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, কোভিশিল্ডের ডোজ় প্রতি দাম হতে পারে ২০০ টাকা।

দেশে এ পর্যন্ত মোট দু’টি করোনা প্রতিষেধককে আপদকালীন অনুমোদন দিয়েছেন ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। একই সঙ্গে অনুমোদন পেয়েছে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। কোভিশিল্ড তৈরি হয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার প্রযুক্তিতে। অন্যদিকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কোভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক ও আইসিএমআর।

এতদিন কেন্দ্র ২১০ টাকা প্রতি ডোজ় দামে ভ্যাকসিন কিনছিল। সূত্রের খবর এখন থেকে নির্মাতার কাছ থেকে স্রেফ ১৫০ টাকা ভ্যাকসিন কিনবে কেন্দ্র। তাই সেই প্রতিফলন আসতে চলেছে বাজারেও। কেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছিল, যথেষ্ট করোনা টিকা মজুত না রাখার। প্রশ্ন উঠছিল কেন আগে দেশবাসীকে টিকা না দিয়ে বিদেশে উপহার স্বরূপ টিকা পাঠাচ্ছে কেন্দ্র? এ বার সেই অভিযোগ ধোপে টিকতে না দিয়ে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, দেশে করোনা টিকার ঘাটতি নেই।

প্রসঙ্গত, গতকালই করোনা টিকার বিশেষজ্ঞ দল একটি সুপারিশ দিয়ে কোভ্যাক্সিনের ‘ক্লিনিক্যাল ট্রায়াল মোড’ শেষ করার কথা জানিয়েছে ডিজিসিআইকে। কোভ্যাক্সিনের বিষয়ে ল্যান্সেট জার্নালে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, এই করোনা প্রতিষেধকের কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে ল্যান্সেটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এখনই কোভ্য়াক্সিনের কার্যকরিতা সম্পর্কে কিছু বলা সম্ভব নয়।

আরও পড়ুন: চিন থেকে তল্পিতল্পা গোটাচ্ছে অ্যাপেল! ভারতেই তৈরি হচ্ছে আইফোন ১২