Assembly Election Result 2022: পঞ্জাবে আপের রকেট উত্থান, গোয়ায় ‘ফ্লপ’ তৃণমূল! বিরোধী জোটের মধ্যমণি এবার কে?

Mamata Banerjee and Arvind Kejriwal: পঞ্জাবে টালমাটাল কংগ্রেসকে ক্ষমতাচ্যূত করে নিজেদের দাপট দেখিয়েছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। বিরোধীদের মধ্যে একমাত্র আশার আলো জাগিয়ে রেখেছে কেজরীবালের দলই।

Assembly Election Result 2022:  পঞ্জাবে আপের রকেট উত্থান, গোয়ায় 'ফ্লপ' তৃণমূল! বিরোধী জোটের মধ্যমণি এবার কে?
মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়াল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 8:47 PM

নয়া দিল্লি : ফাইনাল ২০২৪ সালে। তার আগে সেমিফাইনালে সন্তোষজনক অবস্থায় গেরুয়া শিবির। স্কোর ৪-১। উত্তরাখণ্ড, উত্তর প্রদেশে (Uttar Pradesh Assembly Election Result 2022) রেকর্ড জয় নিশ্চিত করে ফেলেছে বিজেপি (BJP)। গোয়াতেও একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠ বিজেপিই। মণিপুরেও ব্যতিক্রম হয়নি। ভোটপঞ্চমীর ফলাফলে গোয়া বাদ দিলে কার্যত নিশ্চিহ্ন কংগ্রেস। অন্যদিকে পঞ্জাবে টালমাটাল কংগ্রেসকে ক্ষমতাচ্যূত করে নিজেদের দাপট দেখিয়েছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। বিরোধীদের মধ্যে একমাত্র আশার আলো জাগিয়ে রেখেছে কেজরীবালের দলই। ফ্যাক্টর অনেক ছিল। কিন্তু গেরুয়া ঝড় থামেনি। কোভিড, পরিযায়ী শ্রমিক, অর্থনীতির চাক্কাজ্যাম, তেলের দাম, গ্যাসের মূল্যবৃদ্ধি… এবং অবশ্যই কৃষক আন্দোলন! কিন্তু জনতার রায়ই বলে দিচ্ছে, এই বসন্ত পদ্মেরই!

চব্বিশের লক্ষ্যে দিল্লি-চলোর ডাক দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট পঞ্চমীর সেমিফাইনালে অখিলেশের পাশে দাঁড়িয়ে খেলা হবে স্লোগান তুলেছিলেন লখনউ – বারাণসীতে। ভোটের আগে অনেকেই মনে করেছিলেন, ভাল টক্কর দিতে পারে অখিলেশের দল। প্রাথমিক ট্রেন্ডেও তেমনই ইঙ্গিত মিলেছিল। কিন্তু না, বেলা গড়াতেই খেলা ঘুড়ে গেল। সপার সাইকেলের চাকা মাঝপথেই থমকে গিয়েছে। এদিকে গোয়ার ম্যাপেও জায়গা করতে পারেনি ঘাসফুল শিবির! উৎসব-উদযাপনে মাতোয়ারা বঙ্গ বিজেপি খোঁচা-কটাক্ষে শান দিতে দেরি করেনি।

প্রশ্ন উঠতে শুরু করেছে বিজেপি বিরোধী ঐক্যের মুখ কে হবে… বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই থাকবেন বিরোধী জোটের মুখ। ত্রিপুরার পর গোয়াতেও আশানুরূপ কিছু করতে পারেনি মমতার দল। আর সেই থেকেই প্রশ্ন উঠছে, এরপর বিরোধী জোটের মধ্যমণি কে? বিশেষ করে পঞ্জাবের ভোটের ফলাফলের পর বিরোধী মুখ হিসেবে একরকম রকেটীয় উত্থান হয়েছে অরবিন্দ কেজরীবালের। অন্তত এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। পঞ্জাবে তাক লাগানো রেজাল্ট। গোয়াতেও দুই আসনে জয়। বিরোধী শিবিরে এবার কি তবে আম আদমির পাল্লা ভারী হতে শুরু করেছে? উঠছে প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, কৃষক-আন্দোলন ছাড়া এই পাঁচ রাজ্যের ভোটে আর কোনও ফ্যাক্টরই বিশেষ প্রভাব ফেলেনি। পাঁচ রাজ্যের ফলে সবচেয়ে হতাশাজনক ফল হাত শিবিরের। উত্তরপ্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড, মণিপুরের মতো ব্যর্থতার পাহাড়ে রাহুল-প্রিয়াঙ্কার সবচেয়ে বড় হতাশার নাম, পঞ্জাব!

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election Result 2022: তিন দশক ধরে উত্তর প্রদেশে ক্রমেই আলগা হচ্ছে কংগ্রেসের জমি! গান্ধী পরিবারের ব্র্যান্ড ভ্যালু নিয়ে উঠছে প্রশ্ন