Bye Election : উপনির্বাচন পিছনোর সম্ভাবনা কম, ফের বদলাবে উচ্চমাধ্যমিকের সূচি?

Election Commission: যেহেতু উপ নির্বাচন করাতে হয় ছয় মাসের মধ্যে, সেই কারণে ১৮ এপ্রিলের মধ্যে এই উপ নির্বাচন করাতেই হবে। এমনটাই বলা আছে সংবিধানে। আর সেই জন্যই আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা উপনির্বাচন ও বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচন করাতে চলছে নির্বাচন কমিশন।

Bye Election : উপনির্বাচন পিছনোর সম্ভাবনা কম, ফের বদলাবে উচ্চমাধ্যমিকের সূচি?
উচ্চমাধ্যমিকের সঙ্গে উচনির্বাচনের সূচি সংঘাত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 7:24 PM

কলকাতা : উপনির্বাচন পিছোনোর সম্ভাবনা নেই। ১৮ এপ্রিলের মধ্যেই শেষ করতে হবে উপনির্বাচন (Bye Election)। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। ফলে, ১২ এপ্রিলই হবে আসানসোল লোকসভা (Asansol Loksabha Constituency) ও বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের (Ballygunge Assembly Constituency) উপনির্বাচন। কিন্তু কেন ১৮ এপ্রিলের মধ্যেই শেষ করতে হবে উপনির্বাচন? জানা গিয়েছে, যেহেতু উপ নির্বাচন করাতে হয় ছয় মাসের মধ্যে, সেই কারণে ১৮ এপ্রিলের মধ্যে এই উপ নির্বাচন করাতেই হবে। এমনটাই বলা আছে সংবিধানে। আর সেই জন্যই আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা উপনির্বাচন ও বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচন করাতে চলছে নির্বাচন কমিশন। এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে উপনির্বাচনের দিনক্ষণ বদল হওয়ার সম্ভাবনা খুবই কম।

উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর থেকেই এই বিষয়টি নিয়ে জোর চর্চা চলছে। কারণ, ওই সময়ে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে। আর এবার করোনা আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে হোম সেন্টারেই। অর্থাৎ, প্রত্যেক পরীক্ষার্থী নিজের নিজের স্কুলেই পরীক্ষা দেবে। এদিকে ভোটের জন্য কমিশনকে আগে থেকে স্কুলগুলিকে নিয়ে রাখতে হয়, ভোটগ্রহণ কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য। কিন্তু এবার হোম সেন্টারে পরীক্ষা হওয়ার কারণে ওই দুই এলাকায় সব উচ্চ মাধ্যমিক স্কুলেই পরীক্ষা চলবে এবং সেই স্কুলগুলি ভোটের জন্য ব্যবহার করা যাবে না। ফলে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং রাজ্যের দুই জায়গায় উপনির্বাচনের মধ্যে এক সূচি সংঘাত তৈরি হয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের অভিভাবক – অভিভাবিকা থেকে শুরু করে স্কুলের শিক্ষক – শিক্ষিকা, প্রত্যেকের মনেই এখন একটাই প্রশ্ন। তাহলে কি ফের উচ্চ মাধ্যমিকের সূচিতে বদল হবে? উপনির্বাচন পিছোনোর সম্ভাবনা ক্ষীণ হতেই উচ্চমাধ্যমিকের পরীক্ষা সূচি নিয়ে সেই উদ্বেগ আরও বাড়ল অভিভাবক অভিভাবিকাদের।

উল্লেখ্য, জাতীয় নির্বাচন কমিশনের তরফে উপনির্বাচনের সূচি প্রকাশ করতেই তৎপরতা শুরু হয়ে গিয়েছিল রাজ্যের স্কুল শিক্ষা দফতরে সচিব সোমবারই বৈঠকে বসেছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে। বৈঠকের পর রাজ্যের স্বরাষ্ট্র দফতর থেকে জাতীয় নির্বাচন কমিশনের কাছে আর্জিও জানানো হয়েছে উপনির্বাচনের দিনক্ষণ বদল করার জন্য। কিন্তু এখনও পর্যন্ত কমিশন সূত্রে যা খবর, তাতে ভোট না পিছোনোর সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন : The Kashmir Files: প্রধানমন্ত্রীর বার্তার পরেই বঙ্গ বিজেপির সবাই ছুটছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখতে