Meghalaya: বিচ্ছেদের পরও কাছাকাছি, মধ্যরাতে গুয়াহাটিতে গোপন বৈঠক দুই মুখ্যমন্ত্রীর

Conrad Sangma and Himanta Biswa Sarma meeting: রাত পোহালেই ত্রিপুরা এবং নাগাল্যান্ডের সঙ্গে সঙ্গে মেঘালয় বিধানসভা নির্বাচনেরও ভোট গণনা এবং ফল প্রকাশ। তার আগে কনরাড শর্মার সঙ্গে বৈঠক করলেন হিমন্ত বিশ্ব শর্মা।

Meghalaya: বিচ্ছেদের পরও কাছাকাছি, মধ্যরাতে গুয়াহাটিতে গোপন বৈঠক দুই মুখ্যমন্ত্রীর
হিমন্ত জানিয়েছেন এনপিপি-কে সমর্থন করবে বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 3:40 PM

গুয়াহাটি: রাত পোহালেই ত্রিপুরা এবং নাগাল্যান্ডের সঙ্গে সঙ্গে মেঘালয় বিধানসভা নির্বাচনেরও ভোট গণনা এবং ফল প্রকাশ। প্রায় সকল বুথ ফেরত সমীক্ষাতেই ইঙ্গিত দেওয়া হয়েছে, মেঘালয়ে এবার ফলাফল ত্রিশঙ্কু হতে পারে। অর্থাৎ, কোনও দলই একক সংখ্যা গরিষ্ঠতা নাও পেতে পারে। এই পরিস্থিতিতে, আচমকা বৈঠক হল দুই রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে। মঙ্গলবার মধ্যরাতে, আচমকা গুয়াহাটিতে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার হোটেলের ঘরে এসে উপস্থিত হন অসমের বিজেপি সরকারের প্রধান হিমন্ত বিশ্ব শর্মা। একসঙ্গে ৫ বছর সরকার চালানোর পরও, মেঘালয় নির্বাচনে আলাদা আলাদাভাবে লড়াই করছে বিজেপি এবং সাংমার দল ন্যাশনাল পিপলস পার্টি বা এনপিপি। তারপরও দুই মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ, ফের দুই দলের গাঁটছড়া বাঁধার ইঙ্গিত বলেই মনে করছে রাজনৈতিক মহল।

মঙ্গলবার রাতে অসমের গুয়াহাটির এক হোটেলে ছিলেন কনরাড সাংমা। মধ্যরাতে সেখানে এসে উপস্থিত হন হিমন্ত বিশ্ব শর্মা। এই সাক্ষাৎ একেবারেই রাজনৈতিক নয়, বরং দুই বন্ধুর সাক্ষাৎ বলে দাবি করা হয়েছে হিমন্ত বিশ্ব শর্মার এক ঘনিষ্ঠ সূত্রে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদনে ওই সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, “গত রাতে সাংমা গুয়াহাটিতে ছিলেন। হিমন্ত বিশ্ব শর্মা তাঁর অত্যন্ত ভাল বন্ধু। তিনি হোটেলে আসেন। তাঁরা দুজনে কিছুক্ষণ একান্তে কথা বলেন।”

তবে, হিমন্ত বিশ্ব শর্মাকে উত্তর-পূর্ব ভারতে বিজেপির প্রধান ‘স্ট্র্যাটেজিস্ট’ বলে গণ্য করা হয়। ২০১৬ সালে, তাঁরই মস্তিষ্কের জোরে কংগ্রেসকে পরাস্ত করে অসমে ক্ষমতায় এসেছিল বিজেপি। উত্তর-পূর্ব ভারতে সেটাই ছিল প্রথম বিজেপি সরকার। তাঁর মতো দুঁদে রাজনীতিক, গণনার একদিন আগে শুধুমাত্র বন্ধুত্বের খাতিরে কনরাড সংমার সঙ্গে যে সাক্ষাৎ করবেন না, তা বলাই বাহুল্য। সূত্রের খবর, দুজনের মধ্যে ভোট পরবর্তী জোট গঠনের সম্ভাবনার বিষয়ে বিস্তৃত আলোচনা হয়েছে।

মেঘালয় বিধানসভা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত পাওয়া গিয়েছে যে সবথেকে বেশি আসন জিততে পারে ক্ষমতাসীন এনপিপি-ই। ১৮ থেকে ২৪টি আসন পেতে পারে কনরাড সাংমার দল। কংগ্রেস পেতে পারে ৬ থেকে ১২টি এবং তৃণমূল কংগ্রেস পেতে পারে ৫ থেকে ৯টি আসন। আঞ্চলিক দল ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি পেতে পারে ৮ থেকে ১২টি আসন। অন্যদিকে, বিজেপির ঝুলিতে আসতে পারে মাত্র ৪ থেকে ৮টি আসন। বিজেপির নেতৃত্বাধীন উত্তর-পূর্ব উন্নয়ন জোটের প্রধান হিমন্ত বিশ্ব শর্মা ইতিমধ্য়েই জানিয়ে দিয়েছেন, কংগ্রেস বা তৃণমূল কংগ্রেসের সঙ্গে তাঁরা কোনও পরিস্থিতিতেই জোট গঠন করবেন না।