Exit Poll Result 2022 Today: ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে পাল্লা ভারি কোন দলের? আঁচ মিলবে বুথ ফেরত সমীক্ষাতেই

Exit Poll Result 2022 Date and Time: উত্তর প্রদেশ ও মণিপুর বাকি বাকি সব রাজ্যেই ভোটগ্রহণ পর্ব সাঙ্গ হয়েছে। আগামী ১০ মার্চ নির্বাচনের ফলপ্রকাশ হবে।

Exit Poll Result 2022 Today: ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে পাল্লা ভারি কোন দলের? আঁচ মিলবে বুথ ফেরত সমীক্ষাতেই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 8:28 PM

নয়া দিল্লি: ফেব্রুয়ারি মাস থেকেই পাঁচ রাজ্যে শুরু হয়েছিল ভোটযুদ্ধ। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া ও মণিপুরে বিধানসভা নির্বাচন ঘিরে চড়েছে রাজনৈতিক পারদ। বাকি রাজ্যে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হলেও, উত্তর প্রদেশে শেষ এক দফার ভোট গ্রহণ বাকি। মণিপুরে আজ চলছে দ্বিতীয় দফার ভোট গ্রহণ। এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হবে আগামী ১০ মার্চ। এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এই নির্বাচনের পথই আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের হাওয়া কোনদিকে বইবে, তার ইঙ্গিত দেবে। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুরে শাসক দলের ভূমিকায় রয়েছে বিজেপি। অন্যদিকে, পঞ্জাবে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। একদিকে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডের মতো রাজ্যগুলিতে যেমন ক্ষমতা ধরে রাখার লড়াই চালাচ্ছে বিজেপি, তেমনই পঞ্জাবেও কংগ্রেসের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার চেষ্টায় রয়েছে গেরুয়া শিবির।

নির্বাচন কমিশনের তরফে ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ অবধি যাবতীয় এক্সিট পোলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৭ মার্চ সন্ধে ৬টার পর থেকে এক্সিট পোল প্রকাশ করা যাবে। অর্থাৎ আজ সন্ধের পর থেকেই এই বুথ ফেরত সমীক্ষা জানা যাবে।

বুথ ফেরত সমীক্ষা কী?

নির্বাচনের আগে যেমন কোন দল কত শতাংশ ভোট পেতে পারে, তার পূর্বাভাস দেওয়া হয়, একইভাবে ভোটগ্রহণ প্রক্রিয় শেষের পরও ভোটারদের মতামত গ্রহণ করে আগাম ফলের পূর্বাভাস দেওয়া হয়। নির্বাচনের আগে ভোটের ফলাফলের পূর্বাভাসকে জনমত সমীক্ষা (Opinion Poll) বলে এবং ভোট পরবর্তী সমীক্ষাকে বুথ ফেরত সমীক্ষা (Exit Poll) বলা হয়। বুথ ফেরত সমীক্ষার প্রধান লক্ষ্যই হল ভোটারদের কাছ থেকে তাদের মতামত সংগ্রহ করে মোট জনমতের হিসাব করা এবং তার ভিত্তিতে কোন দল জয়ী হতে পারে, তার পূর্বাভাস দেওয়া।

৫ রাজ্যের নির্বাচনের বিস্তারিত তথ্য:

উত্তর প্রদেশ- উত্তর প্রদেশে মোট আসন সংখ্যা ৪০৩। উত্তর প্রদেশে মোট ভোটারের সংখ্যা ১৫ কোটি ৫ লক্ষ ৮২ হাজার ৭৫০। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে মোট বুথের সংখ্যা ১ লক্ষ ৭৪ হাজার ৩৫১।

পঞ্জাব- পঞ্জাবে মোট আসন সংখ্যা ১১৭। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রাজ্যে মোট ভোটারের সংখ্যাা ২ কোটি ১৩ লক্ষ ৮৮ হাজার ৭৬৪। বিধানসভা নির্বাচনে মোট বুথের সংখ্যা ছিল ২৪ হাজার ৬৮৯।

উত্তরাখণ্ড- উত্তরাখণ্ডে মোট আসন সংখ্যা ৭০। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, উত্তরাখণ্ডে মোট ভোটারের সংখ্যা ৮২ লক্ষ ৩৮ হাজার ১৮৭। রাজ্যে মোট বুথের সংখ্যা ছিল ১১ হাজার ৬৪৭।

মণিপুর- মণিপুরে মোট বিধানসভা কেন্দ্রের সংখ্যা ৬০। মোট ভোটারের সংখ্যা ২০ লক্ষ ৫৬ হাজার ৯০১। মোট বুথের সংখ্যা ২৯৫৯।

গোয়া- গোয়ায় মোট আসনসংখ্যা ৪০। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, মোট ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৫৬ হাজার ৭৬২।

দেখুন : এক নজরে টিভি৯ নেটওয়ার্কের বুথ ফেরত সমীক্ষা 

আরও পড়ুন: Russia-Ukraine Conflict Live Update: দফায় দফায় বিস্ফোরণে কাঁপছে কিয়েভ, ইউরোপ জুড়ে সাইবারহানা