TMC-MGP Ally: সাগরতীরে শক্ত হচ্ছে ঘাসফুলের শিকড়, গোয়ায় এমজিপির সঙ্গে প্রাক-নির্বাচনী জোট তৃণমূলের

Goa: এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে লুইজ়িনহো ফেলেইরো জানান, গোয়ার মানুষ পরিবর্তন চান। তৃণমূলের এই লড়াই গোয়ায় দ্বিতীয়বারের জন্য স্বাধীনতার লড়াই।

TMC-MGP Ally: সাগরতীরে শক্ত হচ্ছে ঘাসফুলের শিকড়, গোয়ায় এমজিপির সঙ্গে প্রাক-নির্বাচনী জোট তৃণমূলের
মহুয়া মৈত্র নিজের টুইটার হ্যান্ডেলে এই ছবি শেয়ার করেছেন।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 7:33 AM

গোয়া: গোয়ায় বিধানসভা ভোটের আগে শক্তি বাড়াতে মরিয়া তৃণমূল কংগ্রেস। সোমবারই গোয়ায় মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি বা এমজিপির (MGP) সঙ্গে প্রাক নির্বাচনী জোট করল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তৃণমূলের সহ-সভাপতি তথা রাজ্যসভার সাংসদ লুইজ়িনহো ফেলেইরো ও গোয়ায় দলের দায়িত্বপ্রাপ্ত মহুয়া মৈত্রের হাত ধরেই এদিন সন্ধ্যায় নতুন জোটের পথচলা শুরু হয়। পানাজিতে দলীয় দফতরে মহারাষ্ট্র গোমন্তক পার্টির সভাপতি দীপক ধাবালিকার-এর সঙ্গে বৈঠকের পরই এই ঘোষণা করে ঘাসফুল শিবির।

গোয়া তৃণমূলের ইনচার্জ মহুয়া মৈত্র বলেন, “এই জোট আসলে তৃণমূলের লড়াকু শক্তি ও গোয়ায় এমজিপির যে দৃঢ় শিকড় রয়েছে তারই ঐক্যবদ্ধতার মিশেল। আমরা বিশ্বাস করি, গোয়ার মানুষ এ রাজ্যে বিজেপিকে আর চান না।” সূত্রের খবর, গোয়া বিধানসভার ৪০ আসনের মধ্যে ৯টিতে লড়াই করতে পারেন এমজিপির সদস্যরা। গোয়ার আরও স্থানীয় পরিচিত মুখকে দলে নিয়ে শক্তি বাড়াতে মরিয়া মহুয়া, লুইজ়িনহোরা।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে লুইজ়িনহো ফেলেইরো জানান, গোয়ার মানুষ পরিবর্তন চান। তৃণমূলের এই লড়াই গোয়ায় দ্বিতীয়বারের জন্য স্বাধীনতার লড়াই। ফেলেইরোর দাবি, বিজেপি রাজ্যের মসনদে বসার পর থেকেই সে রাজ্যে অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। বদলে বেড়েছে দুর্নীতি, বেকারত্বের জ্বালা। যা ধীরে ধীরে গোয়ার ঐতিহ্যকেও শেষ করে দিচ্ছে বলে দাবি বর্ষীয়ান তৃণমূল নেতার।

প্রসঙ্গত, ২০১৭ সালে বিজেপি গোয়ায় ক্ষমতায় আসার পিছনে মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি বা এমজিপির ভূমিকা অনস্বীকার্য বলেই দাবি করে রাজনৈতিকমহল। সেই ভোটে এমজিপি তিনটি আসন জেতে। যদিও পরে দুই বিধায়ক বিজেপিতে যোগদান করেন। ২০১৯ সালে পুরোপুরি গেরুয়া দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি। এবার বিধানসভা ভোটের আগে তৃণমূলের সঙ্গে জোট তাদের।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসেই গোয়ায় বিধানসভা নির্বাচন (Goa Assembly Election 2022)। তার আগেই জোরকদমে প্রচারে নেমে পড়েছে ঘাসফুল শিবির। একইসঙ্গে চলছে দলে যোগদান প্রক্রিয়াও। বিধানসভা ভোট পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে (Mahua Moitra)। গোয়ায় পা রাখার পর থেকেই মহুয়া মৈত্রের হাত ধরে একের পর এক নেতা তৃণমূলে যোগ দিচ্ছেন।

চলতি বছরে রাজ্য বিধানসভা নির্বাচনে দারুণ ফলের পরই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যেপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, রাজ্যের গণ্ডি পার করে এবার জাতীয় স্তরের রাজনীতিতেও পা রাখার পরিকল্পনা করছে তৃণমূল কংগ্রেস। সেই কথা মতোই প্রতিবেশী রাজ্য ত্রিপুরায় শক্ত ঘাঁটি তৈরির কাজে নেমে পড়েছে তৃণমূল। পাশাপাশি গোয়াতেও চলছে ঘাসফুল ফোটানোর কাজ।

গোয়ার মাটিতে পা রেখেই প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরোকে দলে টেনে প্রথম চমক দিয়েছিল তৃণমূল। লুইজিনহোর দেখাদেখি একাধিক কংগ্রেস কর্মীও তৃণমূলে যোগ দেন। গত মাসের শেষভাগেই দ্বিতীয় চমক দিয়ে ঘাসফুলে নাম লেখান টেনিস তারকা লিয়েন্ডার পেজও। লিয়েন্ডার পেজের পাশাপাশি প্রখ্যাত অভিনেত্রী নাফিসা আলি ও গোয়ার উদ্যোগপতি মৃণালিনী দেশপ্রভুও যোগ দিয়েছেন তৃণমূলে। যোগদানের দিন ৪৮ বছর বয়সী টেনিস তারকা বলেছিলেন, “দিদি প্রকৃত চ্যাম্পিয়ন। ওনার নেতৃত্বে কাজ করব বলেই তৃণমূলে যোগদান করেছি।”

আরও পড়ুন: Road Accident: নিয়ন্ত্রণ হারিয়ে পর পর ট্রেকার, বাইকে ধাক্কা ট্রাকের! আহত ১০