Paresh Rawal: ‘আপনারা কি বাঙালিদের জন্য মাছ ভাজবেন?’, বিতর্কিত মন্তব্যের জেরে ক্ষমা চাইলেন পরেশ রাওয়াল

Paresh Rawal Controversy: মঙ্গলবার গুজরাটের ভালসাদে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন অভিনেতা পরেশ রাওয়াল। সেখানেই তিনি বলেন, "বর্তমানে গ্যাস সিলিন্ডারের দাম যথেষ্ট বেশি, তবে এই দাম কমে যাবে। সাধারণ মানুষের কর্মসংস্থানও হবে।"

Paresh Rawal: 'আপনারা কি বাঙালিদের জন্য মাছ ভাজবেন?', বিতর্কিত মন্তব্যের জেরে ক্ষমা চাইলেন পরেশ রাওয়াল
গুজরাটে প্রচারে গিয়ে বিতর্কিত মন্তব্য পরেশ রাওয়ালের। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 12:04 PM

নয়া দিল্লি: নির্বাচনী প্রচারে গিয়ে বাঙালিদের দিকে তির্যক মন্তব্য করে বিতর্কে জড়ালেন অভিনেতা তথা রাজনীতিবিদ পরেশ রাওয়াল (Paresh Rawal)। গুজরাট বিধানসভা নির্বাচনে (Gujarat Assembly Election 2022) বিজেপির (BJP) হয়ে প্রচার করতে গিয়েছিলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা পরেশ রাওয়াল। সেখানেই তিনি বলেন, “গুজরাটিরা মূল্যবৃদ্ধি সহ্য করে নেবেন, কিন্তু পাশের বাড়িতে বাংলাদেশি ও রোহিঙ্গাদের মেনে নেবেন না।” তার এই মন্তব্যের জেরেই তুমুল বিতর্ক শুরু হয়।  সমালোচনার মুখে পড়ে এদিন অভিনেতা পরেশ রাওয়াল ক্ষমা চেয়ে নেন।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে গুজরাটের বিধানসভা নির্বাচন। তার  আগে মঙ্গলবার গুজরাটের ভালসাদে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন অভিনেতা পরেশ রাওয়াল। সেখানেই তিনি বলেন, “বর্তমানে গ্যাস সিলিন্ডারের দাম যথেষ্ট বেশি, তবে এই দাম কমে যাবে। সাধারণ মানুষের কর্মসংস্থানও হবে। কিন্তু রোহিঙ্গা বা বাংলাদেশিরা আপনাদের পাশেই বসবাস শুরু করলে কী হবে? তখন আপনি গ্যাস সিলিন্ডার নিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন? গুজরাটের মানুষ মূল্য়বৃদ্ধি সহ্য করে নেবে, কিন্তু এটা নয়…যেভাবে তারা কুকথা ব্যবহার করেন, তাদের মাঝে থাকতে লাগে সাধারণ মানুষকে মুখেও ডায়পার পরতে হবে।”

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরীবালকে নিশানা করে তিনি বলেন, “ওঁ (অরবিন্দ কেজরীবাল)  প্রাইভেট বিমানে করে আসবে, আর এখানে রিক্সায় বসে শো-অফ করবে। আমরা নিজেদের গোটা জীবন অভিনয় করে কাটিয়ে দিলাম, কিন্তু ওঁর মতো নৌটঙ্কিওয়ালা কখনও দেখিনি। হিন্দুদের বিরুদ্ধে তিনি অশ্রাব্য কথা বলেন, আর শাহিনবাগে বিরিয়ানি বিতরণ করেন।”

পরেশ রাওয়ালের এই মন্তব্য নিয়েই তুমুল বিতর্ক শুরু হয়েছে। অনেকের মতে,  বাঙালিদের অপমান করেছেন এই মন্তব্যের মাধ্যমে। একাংশ আবার বাংলাদেশি ও রোহিঙ্গাদের প্রতি বিদ্বেষমূলক মন্তব্য বলে উল্লেখ করেছেন। এই নিয়ে টুইটে ঝড় উঠতেই এ দিন সকালে পরেশ রাওয়াল ক্ষমা চেয়ে একটি পোস্ট করেন। তিনি বলেন, “মাছ নিয়ে কোনও ইস্যুই নেই, কারণ গুজরাটিরাও মাছ রান্না করেন এবং খান। আমি বাঙালি বলতে বাংলাদেশ থেকে অবৈধ প্রবেশকারী ও রোহিঙ্গাদের বোঝাতে চেয়েছি। তাও যদি আমার মন্তব্যে কারোর ভাবাবেগে আঘাত লাগে, তবে আমি  ক্ষমা চেয়ে নিচ্ছি।”