Karnataka Assembly Election: কর্নাটকে কংগ্রেসের সিদ্দারামাইয়ার বিরুদ্ধে কে হচ্ছেন প্রার্থী? ইঙ্গিত দিলেন ইয়েদুরাপ্পা

Karnataka Assembly Election: শিয়রেই কর্নাটকে বিধানসভা নির্বাচন। তার আগে বরুণা আসন থেকে নিজের ছেলের প্রার্থী হওয়ার সম্ভাবনা প্রকাশ করলেন বিএস ইয়েদুরাপ্পা।

Karnataka Assembly Election: কর্নাটকে কংগ্রেসের সিদ্দারামাইয়ার বিরুদ্ধে কে হচ্ছেন প্রার্থী? ইঙ্গিত দিলেন ইয়েদুরাপ্পা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 6:31 PM

বেঙ্গালুরু: ভোটের দামামা বেজে গিয়েছে দক্ষিণী রাজ্যে। গতকালই কর্নাটক বিধানসভা নির্বাচনের (Karnataka Assembly Election) দিনক্ষণ ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। আগামী ১০ মে সেখানে হবে ভোটগ্রহণ। আর তার জন্য এখন থেকেই শুরু হয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রস্তুতি। এই দক্ষিণী রাজ্যে নির্বাচনী প্রচারে ঝড় তুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় অমিত শাহ সহ বিজেপির প্রথম সারির নেতা-মন্ত্রীরা। ফের একবার কর্নাটকে সরকার গড়তে মরিয়া বিজেপি। পদ্ম শিবিরের হয়ে ঝড় তুলেছেন প্রাক্তন মুখ্য়মন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। বৃহস্পতিবার তিনি ইঙ্গিত দিয়েছেন, তাঁর ছেলে কংগ্রেসের বর্ষীয়ান নেতা সিদ্দারামাইয়ার বিপরীতে এই নির্বাচনে লড়তে পারেন।

মহীশূরের বরুণা আসন থেকে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। বর্তমানে এই আসন থেকে বিজেপি বিধায়ক হলেন তাঁর ছেলে যতীন্দ্র। সিদ্দারামাইয়ার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জন্য বিজেপি কোন ঘুটিকে ব্যবহার করবে তা নিয়ে বাড়ছে জল্পনা। ইয়েদুরাপ্পা জানিয়েছেন, তাঁর ছেলে বিওয়াই বিজয়েন্দ্রকে বরুণা আসন থেকে প্রার্থী করার জন্য উচ্চ পর্যায়ের আলোচনা চলছে। তাঁর ছেলেকে সিদ্দারামাইয়ার বিপরীতে প্রার্থী কার হবে কি না এই প্রশ্নের উত্তরে ইয়েদুরাপ্পা সেই সম্ভাবনা উড়িয়ে দেননি। তিনি বলেন, “এই নিয়ে কথাবার্তা চলছে। কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্তের উপর এটা নির্ভর করছে। তবে আমরা একটি শক্তিশালী প্রার্থী বেছে নেব। এবং কংগ্রেসকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। দেখা যাক কী হয়।” এদিকে নির্বাচনমুখী কর্নাটকে সংরক্ষণ ইস্যু নিয়ে বিক্ষোভ-প্রতিবাদ দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে একটি জরুরি সাংবাদিক বৈঠক করেন বিএস ইয়েদুরাপ্পা। সেই বৈঠক করে বলেন, “লিঙ্গায়াত ও অন্যান্য় সম্প্রদায়ের জন্য সংরক্ষণের কোটা যুক্তিসঙ্গত। মুসলিমদের সঙ্গেও কোনও অবিচার করা হয়নি। আর্থিকভাবে দুর্বল শ্রেণির অধীনে তাঁরা সংরক্ষণ পাবেন।”

তিনি এ দিন জোর দিয়ে বলেন, ২২৪ টি আসন সমন্বিত কর্নাটক বিধানসভায় ৭০ টি আসনও পাবে না কংগ্রেস। প্রসঙ্গত, গত সপ্তাহে বাসবরাজ বোম্মাই সরকার শিক্ষাক্ষেত্রে ও চাকরিক্ষেত্রে এসসি-দের সংরক্ষণ ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৭ শতাংশ করে। তারপর এই সপ্তাহের প্রথম দিকেই কর্নাটক জুড়ে প্রতিবাদ-বিক্ষোভ দেখা দেয়। বিক্ষোভের মুখে পড়েন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। শিবামোগ্গায় তাঁর বাড়িতে পাথর ছোঁড়েন বানজারা সম্প্রদায়ের ও অন্যান্য় পিছিয়ে পড়া শ্রেণির মানুষরা।