Congress Meeting: পাঁচ তারা হোটেলের ভিতরেই ভোটাভুটি কংগ্রেস বিধায়কদের! ব্যালট বক্সেই কি লুকিয়ে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম?

Karnataka CM Selection: ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়া- এই দুইজনই আপাতত মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন। ইতিমধ্যেই দুই নেতাই মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে আগ্রহও দেখিয়েছেন।

Congress Meeting: পাঁচ তারা হোটেলের ভিতরেই ভোটাভুটি কংগ্রেস বিধায়কদের! ব্যালট বক্সেই কি লুকিয়ে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম?
হোটেলের বাইরে শিবকুমার ও সিদ্দারামাইয়ার পোস্টার হাতে কংগ্রেস কর্মীদের বিক্ষোভ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 10:04 AM

বেঙ্গালুরু: নতুন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের দিনক্ষণ ঠিক হয়ে গিয়েছে, কিন্তু বাছাই করা হয়নি মুখ্য়মন্ত্রীই! কর্নাটকে বিধানসভা নির্বাচনে (Karnataka Assembly Election 2023) কংগ্রেস বড় জয় অর্জন করলেও, সামনে রয়েছে আরও বড় চ্যালেঞ্জ। মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়েই দ্বিধাবিভক্ত কংগ্রেস (Congress)। আপাতত দুই পদপ্রার্থীর নামই সামনে এসেছে। প্রথম, গান্ধী পরিবারর অনুগত ও কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার (DK Shivakumar) এবং দ্বিতীয় পদপ্রার্থী হলেন প্রবীণ নেতা তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (Siddaramaiah)। এই দুইজনের মধ্যে কে মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে দুই শিবির। অশান্তি এড়াতেই কংগ্রেসের সর্বভারতীয় প্রধান মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)-কে দায়িত্ব দেওয়া হয়েছে কর্নাটকের মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার।

রবিবার বিকেলেই বেঙ্গালুরুর একটি পাঁচ তারা হোটেলে বৈঠকে বসেছিলেন কংগ্রেসের নবনির্বাচিত বিধায়করা। বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের পর্যবেক্ষকরাও। সূত্রের খবর, পাঁচ তারা হোটেলেই ফের এক প্রস্থ ভোটাভুটি হয়। কর্নাটকের মুখ্যমন্ত্রী কে হবেন, সেই সম্পর্কে নিজের ব্যক্তিগত পছন্দ বা মতামত জানাতে বলা হয়। জানা গিয়েছে, রাত আড়াইটে অবধি বৈঠক চলে। ওই ব্যালট বাক্স এবার কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গের কাছে পৌঁছবে। বিধায়কদের ভোটের ভিত্তিতে কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা তিনি জানিয়ে দেবেন। আগামী বৃহস্পতিবার কর্নাটকের মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠান। আগামী দুই-একদিনের মধ্যেই মন্ত্রিসভাও গঠন করে নেওয়া হবে। ইতিমধ্যেই কংগ্রেসের তরফে সমস্ত সমমনস্ক রাজনৈতিক দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সূত্রের খবর।

ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়া- এই দুইজনই আপাতত মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন। ইতিমধ্যেই দুই নেতাই মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে আগ্রহও দেখিয়েছেন। একদিকে যেখানে ভোটের ফল প্রকাশের আগেই সিদ্দারামাইয়ার ছেলে দাবি করেন যে তাঁর বাবারই মুখ্যমন্ত্রী হওয়া উচিত, অন্য়দিকে শিবকুমারও ভোটের ফলাফল প্রকাশের পর তাঁর অক্লান্ত পরিশ্রম ও আত্মত্যাগের কথা মনে করিয়ে দেন।

এদিকে, গতকাল যখন বেঙ্গালুরুর ওই পাঁচতারা হোটেলে কংগ্রেস নেতারা বৈঠক করছেন, সেই সময় হোটেলের বাইরে কংগ্রেস কর্মী-সমর্থকরা নিজেদের পছন্দসই মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে বিক্ষোভ দেখান। এক পক্ষের হাতে ধরা পোস্টারে যেমন লেখা ছিল “পরবর্তী মুখ্য়মন্ত্রী সিদ্দারামাইয়াকে অভিনন্দন”, সেখানেই আরেক শিবিরের পোস্টারে লেখা “শুভ জন্মদিন মুখ্যমন্ত্রী শিবকুমার।”

প্রসঙ্গত, আজ কর্নাটক কংগ্রেস প্রধান ডিকে শিবকুমারের জন্মদিন।