Kolkata municipal corporation election 2021: ‘কোথাও ভোট বন্ধ হয়নি’, পুনর্নির্বাচনের দাবি খারিজ করল কমিশন

Kolkata municipal corporation election 2021: ১৪৪ টি আসনেই পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিল বিজেপি

Kolkata municipal corporation election 2021: 'কোথাও ভোট বন্ধ হয়নি', পুনর্নির্বাচনের দাবি খারিজ করল কমিশন
কলকাতার পরবর্তী মেয়র কে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 11:50 AM

কলকাতা : কলকাতা পুর নির্বাচনে একাধিক অভিযোগ তুলেছে বিরোধীরা। ১৪৪ টি আসনেই পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিল বিজেপি। বামেরাও বেশ কয়েকটি আসনে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিল। তবে রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, কোনও পুনর্নির্বাচন হবে না। কমিশনের দাবি, ‘কোথাও ভোট বন্ধ হয়নি’, তাই পুনর্নির্বাচনের প্রয়োজনীয়তাও নেই।

রবিবার পুর নির্বাচনকে কেন্দ্র করে একাধিক অভিযোগ সামনে আসে। কমিশনে অভিযোগ জানান বিরোধীরা। তাঁদের অভিযোগ ছিল, বুথে বুথে বিরোধী দলের এজেন্টদের বাধা দেওয়া হয়েছে। সুষ্ঠভাবে ভোট হয়নি বলেও দাবি করে বিরোধীরা। বিরোধীদের সেই দাবি নস্যাৎ করে কমিশন জানিয়েছে, কোথাও ভোটে বাধা দেওয়ার ঘটনা ঘটেনি, ভোট বন্ধও করা হয়নি। কমিশনের দাবি, আগামিকাল গণনা যেমন হওয়ার কথা ছিল, তেমনটাই হবে।

কী বলছে বিজেপি?

পুনর্নির্বাচনের পরিকল্পনা নেই বলেই ভোটের এক দিন পরই গণনার দিন নির্ধারন করা হয়েছে। এমনটাই বললেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। তিনি বলেন, নির্ঘণ্ট দেখেই বোঝা যাচ্ছে, কমিশন পুনর্নির্বাচনের সম্ভাবনা প্রথম থেকেই নস্যাৎ করে দিয়েছিল রাজ্য সরকারের নির্দেশে। জয়প্রকাশ মজুমদার মনে করিয়ে দিয়েছেন, সংবাদমাধ্যমে দেখা গিয়েছে, একটি বুথে ইভিএম ভেঙে পড়ে আছে। সেই বুথের গণনা কী ভাবে হবে, সেই প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা। আগামিদিনে আদালতে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

কমিশন রাজ্য সরকারের দ্বারা অনুপ্রাণিত বলে মন্তব্য করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি জানান, বিজেপি আগামিদিনে কর্মসূচী আলোচনার মাধ্যমে স্থির করবে। গণনায় এজেন্ট পাঠাবেন বলে জানিয়েছেন তিনি। তবে বিজেপি সাংসদের দাবি, অগণতান্ত্রিক পথে নির্বাচনে যে রীতি এ রাজ্যে তৈরি হয়েছে, তা ভাঙতে উদ্যোগ নেবে গেরুয়া শিবির।

কী বলছে বামেরা?

বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, ভোট যে হয়নি, সেটা সবাই বুঝতে পারছে। নির্বাচন কমিশনও বুঝতে পারছে, তবে তারা এখন বুঝেও বুঝছে না। তাঁর কথায়, পুনর্নির্বাচনের করা হবে না, কারণ ফল আগে থেকেই নির্ধারিত। ত্রিপুরার বিজেপির সঙ্গে এ রাজ্যে তৃণমূলের কোনও তফাৎ নেই বলে মন্তব্য করেন তিনি। সুজন চক্রবর্তী আরও বলেন, মানুষ সবই বুঝতে পারছে, শুধু বলতে পারছে না। একদিন না এক দিন বলবেই, অপেক্ষায় থাকতে হবে।

শাসক দলের কী দাবি?

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় দাবি করেছেন, কলকাতায় উৎসবের মেজাজে ভোট হয়েছে। যে ভাবে অবাধ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে, তাতে পুলিশের ভূমিকা ‘অভূতপূর্ব’ বলেও আখ্যা দিয়েছেন পার্থ। একই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও।

পার্থ চট্টোপাধ্যায়ের দাবি, বাংলাকে আন্তর্জাতিক মঞ্চে নিয়ে যাওয়ার যে জয়যাত্রা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছেন, আজকের এই নির্বাচন সেই যাত্রা আরও সুদৃঢ় করবে। রাজ্য পুলিশ কার্যত বিরোধীদের সব পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে বলে দাবি করেছেন পার্থ। তাঁর দাবি, বিরোধীরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৃণমূলকে কালিমালিপ্ত করার সমস্ত পরিকল্পনা তৈরি করে রেখেছিল, কিন্তু পুলিশ সে সব পরিকল্পনা দক্ষতার সঙ্গে ভেস্তে দিয়েছে। তিনি বলেন, ভোট হয়েছে অবাধ ও শান্তিপূর্ণ।

আরও পড়ুন : Kolkata Municipal Corporation Election 2021: ‘প্রত্যেকটি ওয়ার্ডের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে হবে’, হাইকোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি