KMC Election Voters list: আর ঝক্কি নেই, ঘরে বসে সহজেই দেখে নিন ভোটার তালিকা

Kolkata Municipal Corporation Election 2021: ভোটার তালিকায় নাম যাচাই করতে এখন আর আপনাকে কোথাও যেতে হবে না। আপনি সহজেই ঘরে বসে এটি দেখে নিতে পারবেন।

KMC Election Voters list: আর ঝক্কি নেই, ঘরে বসে সহজেই দেখে নিন ভোটার তালিকা
ঘরে বসে সহজেই দেখে নিন ভোটার তালিকা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 6:17 AM

কলকাতা: নির্বাচন হল একটি গণতান্ত্রিক পরিকাঠামোর অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। গণতন্ত্রের উৎসব বলে ব্যাখ্যা করা হয়ে নির্বাচনকে। তাই দেশের গণতন্ত্রকে সচল রাখতে, নির্বাচনে অংশ নেওয়া অত্যন্ত দরকার। কিন্তু অনেকেই গণতন্ত্রের এই উৎসবে সামিল হতে গিয়ে অনেক ঝক্কির মুখে পড়েন। তার মধ্যে অনেকেই যে সমস্যাটির মুখে পড়েন, তা হল ভোটার তালিকায় (Voter List) নিজের নাম রয়েছে কি না তা নিয়ে স্পষ্টভাবে জানেন না। নির্বাচনে অংশ নেওয়ার জন্য ভোটার আইডি কার্ড অবশ্যই দরকার। বুথে যাওয়ার সময় আপনার ভোটার আইডি কার্ড (Voter ID Card) সঙ্গে থাকতে হবে। অন্যথায় আপনি আপনার ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। আর তাই ভোটার তালিকায় নিজের নাম রয়েছে কি না, তা একবার যাচাই করে নিতে হবে। ভোটার তালিকায় নাম যাচাই করতে এখন আর আপনাকে কোথাও যেতে হবে না। আপনি সহজেই ঘরে বসে এটি দেখে নিতে পারবেন।

বাড়ি বসেই দেখুন ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কি না

প্রথমেই আপনাকে যেতে হবে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে কারেন্ট ইস্যু সেকশনে গিয়ে ‘সার্চ নেম ইন ভোটার লিস্ট’-এ ক্লিক করতে হবে। একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনি দুই ভাবে আপনার নাম দেখতে পারবেন ভোটার লিস্টে। আপনি নিজের নাম, বাবার নাম বা স্বামীর নাম, বয়স, জন্ম তারিখ এবং রাজ্যের নাম উল্লেখ করে যাচাই করতে পারেন আপনার নাম রয়েছে কি না ভোটার তালিকায়। অথবা আপনাকে এপিক নম্বর উল্লেখ করে অনলাইন ভোটার তালিকা থেকে নিজের নাম দেখতে হবে।

রয়েছে আরও বিকল্প

ভোটার তালিকায় নাম রয়েছে কি না, তা এখন বাড়ি বসে অনলাইনেই জানা যায়। এর জন্য সবার আগে আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আপনি ইলেকটোরাল রোল পিডিএফ ডাউনলোডের একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করলেই একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনি কোন রাজ্য়ের বাসিন্দা তা উল্লেখ করার জন্য অপশন আসবে। সেখান থেকে পশ্চিমবঙ্গ বেছে নিতে হবে। এরপর ‘গো’ অপশনে ক্লিক করলেই আরও একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে রাজ্যের বিভিন্ন জেলার নাম উল্লেখ থাকবে।

যদি আপনি কলকাতার বাসিন্দা হন, তাহলে আপনাকে দুটি পৃথক অপশন দেখাবে। উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতা। আপনি যেখানকার বাসিন্দা সেটিকে ক্লিক করতে হবে। এরপর নির্বাচনী এলাকা ভিত্তিক একটি তালিকা খুলে যাবে। উত্তর কলকাতার ক্ষেত্রে যেমন – চৌরঙ্গি, এন্টালি, বেলেঘাটা এ সব পাবেন। এখান থেকে আপনার বাড়ি যে এলাকায় সেটি বেছে নিতে হবে। তারপর সেখানে যে বুথগুলি রয়েছে, সেই তালিকা থেকে নিজের বুথটি বেছে নিয়ে সেখান থেকে দেখতে হবে ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কি না।

আরও পড়ুন : Kolkata Municipal Corporation Election 2021: রাত পোহালেই লালবাড়ি দখলের লড়াই! কোন ওয়ার্ডে সব চেয়ে বেশি প্রার্থী? কোথায় বেশি নির্দল প্রার্থী? জানুন খুঁটিনাটি